চক্রাকার ও অচক্রাকার ফটোফসফোরাইলেশনের মধ্যে পার্থক্য

চক্রাকার ফটোফসফোরাইলেশন(Cyclic Photophosphorylation):

যে ফটোফসফোরাইলেশন প্রক্রিয়ায় PS I ক্লোরোফিল অণু (P700) হতে উৎক্ষিপ্ত উচ্চশক্তিসম্পন্ন ইলেকট্রন বিভিন্ন ইলেকট্রন বাহকের মাধ্যমে পুনরায় ঐ ক্লোরোফিল অণুতে শক্তিহীন অবস্থায় ফিরে আসে এবং বাহকগুলির মাধ্যমে ফিরে আসার সময় প্রতিবার ২টি ATP অণু তৈরী করে এবং প্রক্রিয়ায়টি চক্রাকারে চলতে থাকে তাই তাকে চক্রাকার ফটোফসফোরাইলেশন বলে।

এ প্রক্রিয়াটিতে ফটোসিস্টেম-১(PS-1) থেকে উিক্ষপ্ত ইলেকট্রন ATP তৈরির পর আবার ফটোসিস্টেম-১(PS-1) ফিরে আসে। প্রক্রিয়াটিতে কেবলমাত্র ফটোসিস্টেম-১(PS-1) অংশ গ্রহণ করে। ফটোসিস্টেম-১(PS-1) এর কো্লরোফিল অণু 680 মিলি মাইক্রনের অধিক তরঙ্গ দৈর্ঘ্য বিশিষ্ট আলোক শোষণ করে থাকে। ক্লোরোফিল অণু আলোর ফোটন কণা শোষণ করে শক্তি প্রাপ্ত হয় এবং এই শক্তি পরে বিক্রিয়া কেন্দ্র P700 স্থানান্তরিত হয়। পরে P700 ক্লোরোফিল-a অণু হতে দুটি শক্তিপ্রাপ্ত ইলেকট্রন উিক্ষপ্ত হয়।

উচ্চ শক্তি প্রাপ্ত ইলেকট্রন ফেরিডক্সিন (Fd) এ যায়। পরে ফেরিডক্সিন (Fd) হতে ইলেকট্রন প্লাস্টোকুইনন (PQ) তে স্থানান্তরিত হয়। প্লাস্টোকুইনন (PQ) হতে ইলেকট্রন সাইটোক্রম (Cyt.f) এ আসে। এ সময় ইলেকট্রনের মুক্ত শক্তি দ্বারা ADP ও Pi সহযোগে একটি ATP তৈরি হয়। সাইটোক্রম (Cyt) হতে ইলেকট্রন প্লাস্টোসায়ানিন (PC) এর মাধ্যমে P700-তে ফিরে আসে। এভাবে চক্রীয় ফটোফসফোরাইলেশন প্রক্রিয়াটি সম্পন্ন হয়।

অচক্রাকার ফটোফসফোরাইলেশন(Non-cyclic photophosphorylation):

যে ফটোফসফোরাইলেশন প্রক্রিয়ায় সূর্যের আলোকশক্তি গ্রহণ করে PSII এর ক্লোরোফিল অণু (P680) হতে উৎক্ষিপ্ত উচ্চশক্তি সম্পন্ন ইলেকট্রন বিভিন্ন ইলেকট্রন বাহকের মাধ্যমে পুনরায় PSII এর ক্লোরোফিল অণুতে ফিরে আসে না; কিন্তু বিভিন্ন বাহকের মাধ্যমে PSI এ যেয়ে থামে চক্রাকারে আবর্তিত হয় না এবং এ সময় শুধু একবার ADP এর সাথে iP মিলন ঘটিয়ে একটি ATP তৈরী করে এবং এ জন্যই একে অচক্রাকার ফটোফসফোরাইলেশন বলে।

অচক্রাকার ফটোফসফোরাইলেশনের সময় PSI এবং PSII উভয়ই অংশগ্রহন করে। এখানে ATP তৈরী হয়, পানির সালোক
বিভাজন হয় এবং একটি রাসায়নিক পদার্থ NADP PSI এর ইলেকট্রন ও পানির প্রোটন দিয়ে বিজারিত হয়ে ATP হতে তিন ̧গুন বেশী উচ্চশক্তি সম্পন্ন NADPH2 তৈরী হয়।

চক্রাকার ও অচক্রাকার ফটোফসফোরাইলেশনের মধ্যে পার্থক্য:

অচক্রাকার ফটোফসফোরাইলেশনের সময় PSI এবং PSII উভয়ই অংশগ্রহন করে। এখানে ATP তৈরী হয়। চক্রাকার ও অচক্রাকার ফটোফসফোরাইলেশনের মধ্যে পার্থক্য:

১। চক্রাকার ফটোফসফোরাইলেশনে জলের প্রয়োজন হয় না। অন্যদিকে অচক্রাকার ফটোফসফোরাইলেশনে জলের প্রয়োজন হয়।

২। চক্রাকার ফটোফসফোরাইলেশনে অক্সিজেন উৎপন্ন হয় না। অন্যদিকে অচক্রাকার ফটোফসফোরাইলেশনে অক্সিজেন উৎপন্ন হয়।

৩। চক্রাকার ফটোফসফোরাইলেশনে NADP -এর কোনো ভুমিকা নেই। অন্যদিকে অচক্রাকার ফটোফসফোরাইলেশনে NADP বিজারিত হয়।

৪। চক্রাকার ফটোফসফোরাইলেশনে প্রতি চক্রে 2 অণু ATP উৎপন্ন হয়। অন্যদিকে অচক্রাকার ফটোফসফোরাইলেশনে মাত্র এক অণু ATP উৎপন্ন হয়।