Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

2ডি এবং 3ডি এর মধ্যে পার্থক্য

2ডি এবং 3ডি

২ডি (2D):

আমরা বিবেচনা করতে পারি যে একটি সমতল পৃষ্ঠে উত্পাদিত হতে পারে এমন আকারগুলি 2D (মাত্রিক) আকার বলে। অন্য কথায়, কেবল দৈর্ঘ্য এবং প্রস্থের আকারগুলি হ’ল 2 ডি আকার। 2 ডি আকৃতিটি বোঝার আগে আমাদের অবশ্যই 0D অবজেক্টটি কী তা বোঝাতে হবে যার অর্থ কোনও মাত্রা নেই। একটি 0 ডি আকার একটি বিন্দু দ্বারা সংজ্ঞায়িত করা হয়। একটি 2 ডি আকৃতি এমন একটি চিত্র যা এর দৈর্ঘ্য হিসাবে কেবল দৈর্ঘ্য এবং উচ্চতা। 2D আকারগুলি সমতল পৃষ্ঠের উপরে থাকে বলে এগুলি বিমানের চিত্র বা বিমানের আকার হিসাবেও পরিচিত। তাদের ক্ষেত্রগুলি থাকা অবস্থায় 2D আকারের কোনও ভলিউম নেই।

৩ডি (3D):

থ্রিডি (3D) হল থ্রি-ডাইমেনশন । এটি এমন একটি প্রযুক্তি যার প্রস্থ (width), উচ্চতা (height) ও গভীরতা (depth) রয়েছে । বস্তুগত পরিবেশই হলো থ্রিডি বা থ্রি-ডাইমেনশনাল, আমাদের প্রতিদিনের জীবনে আমরা সবসময়ই থ্রিডির আশপাশে থাকি। মানুষ শুধু চোখে দেখেই একটি বস্তুর সম্পর্কে জানতে ও বুঝতে পারে কারণ আমাদের থ্রিডি পারসেপশন রয়েছে। এটিকে আরো বলা হয় ডেপথপারসেপশন । আমরা যখন চারদিকে তাকাই তখন আমাদের দু-চোখের রেটিনা চোখের ভেতরে একটি টু-ডাইমেনশনাল ইমেজ তৈরি করে । আর আমাদের মস্তিস্ক সেই ইমেজকে থ্রিডি ভিজুয়্যাল এক্সপেরিয়েন্সে রুপ দেয় ।

তবে একটি বিষয়ে জেনে রাখা ভাল যে, মানুষের দুই চোখেই দেখার ক্ষমতা থাকলেও এটি থ্রিডি ভিউতে দেখার একমাত্র উপায় নয় । যারা শুধু একচোখে দেখতে পারেন তারাও পৃথিবীটাকে থ্রিডির রুপেই দেখেন।

2ডি এবং 3ডি এর মধ্যে পার্থক্যঃ

অ্যানিমেশন এবং বাস্তব জীবনেও 2 এবং 3 টি মাত্রা ব্যবহার করি। এই নিবন্ধে, 2D এবং 3D আকারের মধ্যে পার্থক্যটি বুঝতে যাচ্ছি। 2ডি এবং 3ডি এর মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। একটি সমতল পৃষ্ঠে উত্পাদিত হতে পারে এমন আকারগুলি 2D (মাত্রিক) আকার বলে। অন্যদিকে, একটি প্রযুক্তি যার প্রস্থ (width), উচ্চতা (height) ও গভীরতা (depth) রয়েছে । বস্তুগত পরিবেশই হলো থ্রিডি বা থ্রি-ডাইমেনশনাল।

২। গণিত এবং পদার্থবিজ্ঞানে একটি 2D চিত্র দুটি অক্ষের উপর প্লট করা হয়, যথা- x- এবং y- অক্ষ। অন্যদিকে, একটি 3 ডি চিত্রের তিনটি অক্ষের উপর প্লট করা হয়, যথা- x-, y-, এবং z- অক্ষ।

৩। 2D হলো দৈর্ঘ্য ও প্রস্থ জনিত। অন্যদিকে, 3D হলো দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা জনিত।

৪। সাধারণত 2 ডি চিত্রগুলি অঙ্কনগুলিতে সম্পূর্ণ দৃশ্যমান হয় এবং 3 ডি আকারগুলি ওভারল্যাপিংয়ের কারণে দৃশ্যমান বা লুকানো থাকে না।

৫। 2 ডি এর অঙ্কনগুলিতে সম্পূর্ণ দৃশ্যমান। অন্যদিকে, 3 ডি ওভারল্যাপিংয়ের কারণে দৃশ্যমান বা লুকানো নয়।

৬। বৃত্ত, ত্রিভুজ, বর্গক্ষেত্র, আয়তক্ষেত্র এবং পেন্টাগন 2D আকারের কয়েকটি সাধারণ উদাহরণ। অন্যদিকে, সিলিন্ডার, পিরামিড, কিউব এবং প্রিজম 3 ডি আকারের সর্বাধিক সাধারণ উদাহরণ।

Exit mobile version