Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

ফ্র্যাঞ্চাইজি এবং চেইনের মধ্যে পার্থক্য

ফ্র্যাঞ্চাইজি এবং চেইনের

ফ্র্যাঞ্চাইজি (Franchisee):

Franchisee হলেন সেই ব্যক্তি যিনি একটি franchise ক্রয় করেন। তারপর Franchisee সেই কেনা ব্যবসার স্থানটি পরিচালনা করেন। বিশেষ কিছু সিদ্ধান্তের জন্য তিনি দায়ী থাকেন, কিন্তু অন্যান্য অনেক সিদ্ধান্ত (যেমন: দোকানের চেহারা, নাম এবং পণ্য) আগে থেকেই franchisor নির্দিষ্ট করে দিয়ে থাকেন এবং Franchisee-কে সেটা মেনে চলতে হয়। Franchisee চুক্তির শর্ত অনুযায়ী franchisor-কে অর্থ প্রদান করে।কোনো খ্যাতনামা কম্পানির নাম ব্যবহার করে এর পণ্য তৈরি, বিক্রি বা বিতরণ করার অধিকারকে ফ্র্যাঞ্চাইজিং বলে। বর্তমানে এই ব্যবসায় পদ্ধতি খুবই জনপ্রিয়। ফ্র্যাঞ্চাইজিং ব্যবসায় পদ্ধতির মধ্যে ব্যান্ডবক্স কম্পানি, পিজা হাট, কেএফসি অন্যতম।

এ ব্যবসায়ের দুটি পক্ষ থাকে—ফ্র্যাঞ্চাইজর (মূল কম্পানি) ও ফ্র্যাঞ্চাইজি (শাখা কম্পানি)। ফ্র্যাঞ্চাইজি ও ফ্র্যাঞ্চাইজরের চুক্তির মধ্য দিয়ে এ ব্যবসায় শুরু হয়। পুঁজির পরিমাণ, প্রক্ষিণের ব্যবস্থা, ব্যবস্থাপনায় সাহায্য ও ফ্র্যাঞ্চাইজ এলাকার ওপর নির্ভর করে চুক্তির ধারা। চুক্তিপত্রে কতগুলো শর্ত উল্লেখ থাকে। শর্তগুলো উভয়ের (ফ্র্যাঞ্চাইজর ও ফ্র্যাঞ্চাইজি) কাছে গ্রহণযোগ্য হলেই চুক্তিপত্র স্বাক্ষরিত হয়।

চেইন (Chain):

একটি চেইন ব্যবসা স্টোরগুলির একটি গ্রুপ (দুই বা ততোধিক) নিয়ে গঠিত যা একই ব্র্যান্ডের নাম ধারণ করে, একই কর্পোরেট নীতিগুলি মেনে চলে, একই পণ্য বিক্রি করে এবং সমস্ত একই প্যারেন্ট কোম্পানির মালিকানাধীন। চেইন স্টোর (গুলি) বা খুচরা চেইন (গুলি) খুচরো ব্র্যান্ড এবং কেন্দ্রীয় ব্যবস্থাপনা শেয়ার, এবং সাধারণত প্রমিত ব্যবসা পদ্ধতি এবং অভ্যাস আছে খুচরা, ডাইনিং এবং অনেক পরিষেবা বিভাগে, চেন ব্যবসায়ীরা বিশ্বের অনেক জায়গায় বাজার নিয়ন্ত্রণ করতে আসেন। একটি ভোটাধিকার খুচরা প্রতিষ্ঠান শৃঙ্খল দোকান এক ফর্ম। 2004 সালে, বিশ্বের বৃহত্তম খুচরা শিকল, ওয়াল মার্ট, মোট বিক্রয় ভিত্তিক বিশ্বের বৃহত্তম সংস্থা হয়ে উঠেছিল। চেইন ব্যবসাগুলি ব্র্যান্ডের উপর নির্ভর করে স্থানীয়, আঞ্চলিক, দেশব্যাপী বা বিশ্বব্যাপী হতে পারে।

যেহেতু তারা কর্পোরেট মালিকানাধীন, চেইন স্টোরগুলি মূল সংস্থার মালিকানাধীন এবং পরিচালিত হয়। দোকানগুলি স্বাধীন মালিকদের ধরে রাখে না। প্রতিটি স্থানে অর্জিত সমস্ত লাভ বা ক্ষতিগুলি মূল কর্পোরেশন দ্বারা অনুমান করা হয়। পরবর্তীকালে, তারা দৈনন্দিন ক্রিয়াকলাপ চালানোর জন্য, কর্মীদের পরিচালনা করার জন্য এবং ব্যবসায়ের অন্যান্য দিকগুলির জন্য দায়ী।

ফ্র্যাঞ্চাইজি এবং চেইনের মধ্যে পার্থক্যঃ

একটি চেইন ব্যবসা স্টোরগুলির একটি গ্রুপ (দুই বা ততোধিক) নিয়ে গঠিত যা একই ব্র্যান্ডের নাম ধারণ করে। ফ্র্যাঞ্চাইজি এবং চেইনের মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। Franchisee হলেন সেই ব্যক্তি যিনি একটি franchise ক্রয় করেন। তারপর Franchisee সেই কেনা ব্যবসার স্থানটি পরিচালনা করেন। অন্যদিকে, একটি চেইন ব্যবসা স্টোরগুলির একটি গ্রুপ (দুই বা ততোধিক) নিয়ে গঠিত যা একই ব্র্যান্ডের নাম ধারণ করে।

২। ফ্র্যাঞ্চাইজি হ’ল ব্যবসায়ের একটি রূপ যেখানে ফ্রাঞ্চাইজি আইনী চুক্তির মাধ্যমে ফ্র্যাঞ্চাইজারের পণ্য এবং পরিষেবাদি বিক্রয় করার অধিকার ক্রয় করে। অন্যদিকে, চেইন একই ব্র্যান্ডের স্টোরের ক্লাস্টার বোঝায়, একই পণ্য বা পরিষেবা সরবরাহ করে এবং জাতীয় বা আন্তর্জাতিকভাবে ছড়িয়ে পড়ে।

৩। ফ্র্যাঞ্চাইজিটির কর্মচারীদের ফ্র্যাঞ্চাইজি নিয়োগ দেয়। অন্যদিকে, চেইনের কর্মচারীদের প্যারেন্ট কোম্পানী নিয়োগ দেয়।

৪। ঝুঁকি একটি নির্দিষ্ট ডিগ্রী ফ্র্যাঞ্চাইজি উপর পাস করা হয়। অন্যদিকে, সমস্ত ঝুঁকি চেইনের প্যারেন্ট সংস্থা বহন করে।

৫। ফ্র্যাঞ্চাইজারের ব্যবসা এবং এর কার্যক্রমের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেই। অন্যদিকে চেইন ব্যবসায় এবং এর ক্রিয়াকলাপগুলিতে পুরোপুরি নিয়ন্ত্রণ।

৬। ওয়ালমার্ট সুপারমার্কেটের চেইনের প্রতিনিধিত্বকারী অন্যতম সেরা উদাহরণ। অন্যদিকে, ডোমিনো এবং ম্যাকডোনাল্ডস হ’ল চেইনের উদাহরণ।

Exit mobile version