Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

অ্যাকাউন্টিং এবং অডিটিং এর মধ্যে পার্থক্য

অ্যাকাউন্টিং এবং অডিটিং

অ্যাকাউন্টিং(Accounting):

হিসাববিজ্ঞান শব্দের ইংরেজি প্রতিশব্দ হলো অ্যাকাউন্টিং (Accounting)। হিসাববিজ্ঞান শব্দটি ‘হিসাব’ ও ‘বিজ্ঞান’ শব্দ দুটির সম্মিলিত রূপ। আভিধানিক অর্থে হিসাব বলতে গণনা বুঝায়। পারিভাষিক হিসাব বলতে অর্থের দ্বারা পরিমাপযোগ্য ব্যক্তি বা প্রতিষ্ঠানের সম্পত্তি, দায় ও আয়-ব্যয় সংক্রান্ত লেনদেনের বিবরণকে বুঝায়। অন্যদিকে বিজ্ঞান বলতে কোন বিষয়ে সুসংবদ্ধ ও সুশৃংখল জ্ঞানকে বুঝায়। সুতরাং ব্যবসায়িক প্রতিষ্ঠানের আর্থিক লেনদেন সুশৃংখলভাবে লিপিবদ্ধকরণ, সংরক্ষণ, আর্থিক ফলাফল ও অবস্থা নির্ণয় এবং বিশ্লেষণ করার সুসংবদ্ধ জ্ঞানকে হিসাববিজ্ঞান বলে।

A. W. Johnson এর মতে, “অর্থের মাপকাঠিতে পরিমাপযোগ্য ব্যবসায়িক লেনদেনসমূহের সংগ্রহ, সংরক্ষণ, সুসংবদ্ধ লিপিবদ্ধকরণ, আর্থিক প্রতিবেদন প্রস্তুতকরণ ও বিশ্লেষণ ও বিশদ ব্যাখ্যা করণকে হিসাববিজ্ঞান বলে। এ সকল প্রতিবেদন থেকে প্রাপ্ত তথ্যসমূহ ব্যবসার পরিচালকগণকে ভবিষ্যত ব্যবসা পরিচালনা বিষয়ে নির্দেশ দিয়ে থাকে।”

অডিটিং (Auditing):

নিরীক্ষণ হ’ল আর্থিক বিবরণী যাচাইকরণ, পরীক্ষা করা এবং মূল্যায়নের একটি ক্রিয়াকলাপ। যেহেতু কোনও আর্থিক প্রতিষ্ঠানের অ্যাকাউন্টিং রেকর্ডের ভিত্তিতে আর্থিক বিবৃতি প্রস্তুত করা হয়, নিরীক্ষণ অ্যাকাউন্টিং রেকর্ডগুলির চেকিংও অন্তর্ভুক্ত করে। এটি আর্থিক বিবরণের মাধ্যমে প্রতিনিধিত্ব করে অ্যাকাউন্টিং তথ্যের বৈধতা এবং নির্ভরযোগ্যতা নির্ধারণে সহায়তা করে। এখানে সংগঠনটি সমস্ত সত্ত্বাকে বোঝায়, তাদের আকার, গঠন, প্রকৃতি এবং ফর্ম নির্বিশেষে।

আর্থিক বিবরণের বৈধতা এবং নির্ভরযোগ্যতা চিহ্নিত করার জন্য নিরীক্ষণ হ’ল লেনদেনের প্রতিটি দিকের অর্থাৎ ভাউচার, প্রাপ্তি, অ্যাকাউন্ট বই এবং সম্পর্কিত নথি যাচাই করা হয়। তদ্ব্যতীত, ত্রুটি এবং জালিয়াতি বা অ্যাকাউন্টগুলি বা অপব্যবহার ইত্যাদিতে ইচ্ছাকৃত হেরফের গুলিও বিস্তারিত তদন্তের মাধ্যমে সনাক্ত করা যায়।

অডিটিং আর্থিক তথ্যের নির্ভুলতা এবং স্বচ্ছতা পরিদর্শন করবেন, অ্যাকাউন্টিং মানের সাথে সম্মতি এবং করগুলি সঠিকভাবে প্রদান করা হয় কি না। অ্যাকাউন্টিং বই এবং আর্থিক রেকর্ডগুলির সম্পূর্ণ পরিদর্শন শেষে, তিনি একটি প্রতিবেদন আকারে একটি মতামত দেবেন। সত্য এবং ন্যায্য দৃষ্টিভঙ্গির প্রতিবেদনটি যে ব্যক্তি নিরীক্ষক নিযুক্ত করে তাকে দেওয়া হবে।

অ্যাকাউন্টিং এবং অডিটিং এর মধ্যে পার্থক্যঃ

নিরীক্ষণ হ’ল আর্থিক বিবরণী যাচাইকরণ, পরীক্ষা করা এবং মূল্যায়নের একটি ক্রিয়াকলাপ। অ্যাকাউন্টিং এবং অডিটিং এর মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। অর্থের মাপকাঠিতে পরিমাপযোগ্য ব্যবসায়িক লেনদেনসমূহের সংগ্রহ, সংরক্ষণ, সুসংবদ্ধ লিপিবদ্ধকরণ, আর্থিক প্রতিবেদন প্রস্তুতকরণ ও বিশ্লেষণ ও বিশদ ব্যাখ্যা করণকে হিসাববিজ্ঞান বলে। অন্যদিকে, নিরীক্ষণ হ’ল অ্যাকাউন্টিং ফাংশনের মাধ্যমে প্রস্তুত করা আর্থিক রেকর্ড / বিবৃতিগুলির মূল্যায়ন।

২। অ্যাকাউন্টিং সুশৃঙ্খল একটি শিল্প, আর্থিক লেনদেনের রেকর্ড রাখা এবং সংস্থার আর্থিক বিবরণী প্রস্তুত করা। অন্যদিকে, অডিটিং একটি বিশ্লেষণমূলক কাজ যা সত্য এবং ন্যায্য মতামত সম্পর্কে মতামত প্রকাশ করতে আর্থিক তথ্যের স্বতন্ত্র মূল্যায়ন জড়িত।

৩। অ্যাকাউন্টিং অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ড দ্বারা পরিচালিত হয়। অন্যদিকে, নিরীক্ষণের মানক নিরীক্ষণ পরিচালনা করে।

৪। হিসাবরক্ষণ একটি সরল কর্ম, যা হিসাবরক্ষক দ্বারা সম্পাদিত হয়। অন্যদিকে, নিরীক্ষণ একটি জটিল কাজ, সুতরাং এটি সম্পাদনের জন্য নিরীক্ষকদের প্রয়োজন।

৫। অ্যাকাউন্টিংয়ের মূল উদ্দেশ্যটি প্রতিষ্ঠানের লাভজনক অবস্থান, আর্থিক অবস্থান এবং কার্যকারিতা প্রকাশ করা। অন্যদিকে, নিরীক্ষণ হ’ল আর্থিক বিবরণের যথার্থতা পরীক্ষা করা।

৬। অ্যাকাউন্টিং একটি অবিচ্ছিন্ন ক্রিয়াকলাপ। অন্যদিকে, নিরীক্ষণের মতো নয় যা একটি পর্যায়ক্রমিক ক্রিয়াকলাপ।

Exit mobile version