Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

প্রাপ্য হিসাব ও প্রাপ্য নোটের মধ্যে পার্থক্য

প্রাপ্য হিসাব ও প্রাপ্য নোট

প্রাপ্য হিসাব (Account receivable):

প্রাপ্য হিসাব হলো ধারে পণ্য বিক্রয় বা সেবা প্রদানের প্রেক্ষিতে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের নিকট প্রাপ্য অর্থ। এ ধরণের প্রাপ্য হিসাবের আদায় মেয়াদ বিভিন্ন মেয়াদী হয়ে থাকে। প্রাপ্য হিসাব এর টাকা সাধারণত ৩০ থেকে ৬০ দিনের মধ্যে আদায় করা যাবে বলে ধরে নেয়া হয়। প্রাপ্য হিসাবের উদাহরণস্বরূপ বলা যায় আরিফের নিকট ধারে পণ্য বিক্রয় ৫০,০০০ টাকা। এখানে ধারে বিক্রয় বাবদ আরিফের নিকট পাওনা ৫০,০০০ টাকা প্রাপ্য হিসাব।

প্রাপ্য নোট (Notes receivable):

সাধারণত ধারে পণ্য বিক্রয় বা সেবাদানের মাধ্যমে প্রাপ্য হিসাবের সৃষ্টি হয়। এ সমস্ত প্রাপ্য হিসাবের বিপরীতে পাওনা টাকা পরিশোধের জন্য আনুষ্ঠানিক লিখিত প্রতিশ্রুতিকে প্রাপ্য নোট বলে। যেমন- রাখিবের নিকট ধারে পণ্য বিক্রয়ের জন্য ৩ মাস মেয়াদি ২০,০০০ টাকার প্রাপ্য নোট পাওয়া গেল। এ প্রাপ্য নোট ব্যবসায়িক পণ্য ক্রয়-বিক্রয়ের বাইরেও বিভিন্ন কারণে এ ধরনের নোট সৃষ্টি হতে পারে। এটি হলো একটি নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট পরিমাণ অর্থ সংগ্রহের শর্তহীন লিখিত অঙ্গীকারনামা। প্রাপ্য নোটের আদায় মেয়াদ ৩০ দিন থেকে ৯০ দিন বা তদুর্ধ্ব সময়ের জন্য হয়ে থাকে। প্রাপ্য নোটের ধারক মেয়াদ পূর্তির পূর্বে প্রয়োজন হলে ব্যাংক থেকে প্রাপ্য নোট বাট্টাকরণের মাধ্যমে নগদ টাকা সংগ্রহ করতে পারে।

প্রাপ্য হিসাব ও প্রাপ্য নোটের মধ্যে পার্থক্যঃ

প্রাপ্য হিসাব ও প্রাপ্য নোট দুটি ব্যবসায়িক হিসাব সংক্রান্ত হলেও দুটির মধ্যে পার্থক্য বিরাজমান। তাই প্রাপ্য হিসাব ও প্রাপ্য নোটের মধ্যে পার্থক্য নিচে দেখানো হয়েছে-

১। ধারে পণ্য বা সেবা বিক্রয় বা সরবরাহের জন্য ক্রেতা যখন বিক্রেতাকে নির্দিষ্ট পরিমাণ টাকা পরিশোধের জন্য যে মৌখিক প্রতিশ্রুতি দেয়, তখন তাকে প্রাপ্য হিসাব বলে। অন্যদিকে, কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের নিকট ঋণের স্বীকৃতিস্বরূপ যে লিখিত অঙ্গীকারপত্রের মাধ্যমে নির্দিষ্ট পরিমাণ অর্থ ভবিষ্যতে কোনো নির্দিষ্ট তারিখে পরিশোধের প্রতিশ্রুতি থাকে তাকে প্রাপ্য নোট বলে।

২। প্রাপ্য হিসাবের মূল উদ্দেশ্য বিক্রয় বাড়ানো। অন্যদিকে, প্রাপ্য নোটের মূল উদ্দেশ্য শুধু বিক্রয় বাড়ানো নয় বরং স্বল্পমেয়াদি বিনিয়োগও হতে পারে।

৩। এর আইনগত ভিত্তি নেই। অন্যদিকে, প্রাপ্য নোটের আইনগত ভিত্তি রয়েছে।

৪। প্রাপ্য হিসাব সাধারণত স্বল্পমেয়াদি। অর্থাৎ, ১ মাস থেকে ১ বছর পর্যন্ত হয়ে থাকে। অন্যদিকে, প্রাপ্য নোট স্বল্পমেয়াদি ও মধ্যমেয়াদি দুটিই হতে পারে। এটি ৩ মাস থেকে ৩ বছর পর্যন্ত হয়ে থাকে।

৫। প্রাপ্য হিসাবের উপর সুদ ধার্য হতেও পারে, নাও হতে পারে। অন্যদিকে, প্রাপ্য নোটের উপর সুদ ধার্য হয়ে থাকে।

Exit mobile version