Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

সক্রিয় ও সুপ্ত যোজনীর মধ্যে পার্থক্য

সক্রিয় ও সুপ্ত যোজনীর

সক্রিয় ও সুপ্ত উভয় ধরণের যোজনাই গুরুত্বপূর্ণ। সক্রিয় ও সুপ্ত অবস্থাগত দিক থেকে একাধিক পার্থক্য রয়েছে। নিচে সক্রিয় ও সুপ্ত যোজনীর মধ্যে পার্থক্য দেখানো হয়েছে-

সক্রিয় যোজনী (Active Yojani) :
কোন যৌগে সংশিস্নষ্ট কোন মৌলের যোজনী ব্যবহৃত হয়, সে যোজনীকে পরিবর্তনশীল যোজনী বলে। যেমন- ফসফরাস পেন্টা ক্লোরাইডে ফসফরাসের সক্রিয় যোজনী ৫।
উদাহরণ:

সুপ্ত যোজনী (Latent Yojani) :
মৌলের সর্বোচ্চ যোজনী ও সক্রিয় যোজনীর বিয়োগফলকে সুপ্ত যোজনী বলে। অর্থাৎ সুপ্ত যোজনী হচ্ছে সর্বোচ্চ যোজনী এবং সক্রিয় যোজনীর অন্তর বা পার্থক্য। সুপ্ত যোজনী কেবলমাত্র ওই সকল মৌলের মধ্যে পাওয়া যায় যাদের মধ্যে পরিবর্তনশীল যোজনী বিদ্যমান। কেননা একমাত্র পরিবর্তনশীল যোজনী সম্পন্ন মৌল গুলোর মাঝে একাধিক যোজনী দেখা যায়। আর এই একাধিক যোজনী গুলোর মধ্যে কোন একটি সর্বোচ্চ যোজনী থাকে এবং কোন একটি সক্রিয় যোজনী থাকে। আর সর্বোচ্চ যোজনী এবং সক্রিয় যোজনী থাকার মাধ্যমে আমরা খুবই সহজে সুপ্ত যোজনী বের করতে পারে। কোন মৌলের সুপ্ত যোজনে কত হবে তা নির্ভর করে মৌলটি কোন বিক্রিয়ায় অংশগ্রহণ করেছে তার উপর।

উদাহরণ: Fecl2 এখানে আয়রন এর সক্রিয় যোজনী হচ্ছে ২ এবং আমরা জানি আয়রনের সর্বোচ্চ যোজনী হচ্ছে তিন। সুতরাং এই বিক্রিয়া অনুযায়ী আয়রনের সুপ্ত যোজনী হচ্ছে (৩-২) = ১, অর্থাৎ আয়রনের সুপ্ত যোজনী দ্বারা সনাক্ত করা হয়েছে এক।

সক্রিয় ও সুপ্ত যোজনীর মধ্যে পার্থক্যঃ
১. কোন যৌগ গঠন করার সময় মৌল সমূহের ব্যবহৃত যোজনীকে সক্রিয় যোজনী বলে। অন্যদিকে, মৌলের সর্বোচ্চ যোজনী এবং সক্রিয় যোজনীর বিয়োগফলকে উক্ত যৌগে মৌলটির সুপ্ত যোজনী বলে।

২. সক্রিয় যোজনী শূন্য হতে পারে না। অন্যদিকে, সুপ্ত যোজনী শূন্য হতে পারে।

৩. সক্রিয় যোজনাগুলি বর্তমানে বাস্তবায়নাধীন। অন্যদিকে, সুপ্ত যোজনাগুলি ভবিষ্যতের জন্য তৈরি করা হয়।

৪. সক্রিয় যোজনাগুলি নির্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য বাস্তবায়ন করা হয়। অন্যদিকে, সুপ্ত যোজনাগুলি নির্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য রূপরেখা তৈরি করে।

৫. সক্রিয় যোজনাগুলি নিয়মিত পর্যবেক্ষণ এবং মূল্যায়ন করা হয়। অন্যদিকে, সুপ্ত যোজনাগুলি নিয়মিত পর্যালোচনা করা হয়।

Exit mobile version