বিজ্ঞাপন ও প্রচারের মধ্যে পার্থক্য

বিজ্ঞাপন (Advertise):

বিজ্ঞাপন হলো একটি প্রচারমূলক কার্যকলাপ বা বিপণন কৌশল যা কোনো পণ্য বা সেবা বিক্রির জন্য নির্দিষ্ট লক্ষ্যযুক্ত জনসাধারণের দৃষ্টি আকর্ষণ করার কাজ করে। অর্থাৎ বিজ্ঞাপন হলো কোনো পণ্য বা পরিষেবার প্রচার বা বিক্রয় করার উদ্দেশ্যে গ্রাহককে আকৃষ্ট করার জন্য একটি বিপণন কৌশল। বর্তমানে আমরা সংবাদপত্র ও টেলিভিশনের মাধ্যমে ভোক্তাদের অবহিত করা। দেয়াললিখণ, হ্যাণ্ডবিল ও পোস্টারের মাধ্যমে কয়েক শত বৎসর যাবত বিজ্ঞাপন করা হচ্ছে। একবিংশ শতাব্দীতে ডিজিটাল প্রযুক্তি, বিশেষ করে ইন্টারনেট ভিত্তিক ডিজিটাল প্রযুক্তির ব্যাপক প্রসারে ফলে বিজ্ঞাপনের নতুন নতুন মাধ্যম আবিষ্কৃত ও প্রবর্তিত হয়েছে।

এই বিজ্ঞাপনগুলি বার্তাপ্রেরণ হিসাবে কাজ করে এবং মানুষকে প্রভাবিত করার চেষ্টা করে। আবার কখনও কখনও বিজ্ঞাপন একটি নির্দিষ্ট পণ্য উল্লেখ না করে বরং তারা কেবল ক্রেতা এবং ব্র্যান্ডের মধ্যে একটি সম্পর্ক তৈরি করার চেষ্টা করতে পারে। গ্রাহক এবং সম্ভাব্য গ্রাহকদের কাছে পণ্যের সঠিক বার্তা পৌঁছে দেওয়ার কাজে বিজ্ঞাপন ব্যবহৃত হয়। বিজ্ঞাপনের উদ্দেশ্য হল গ্রাহকদের তাদের পণ্য সম্পর্কে অবহিত করা, গ্রাহকদের বোঝানো যে কোন সংস্থার পরিষেবা বা পণ্যগুলি সর্বোত্তম, সংস্থার ভাবমূর্তি উন্নত করা, পণ্য বা পরিষেবাগুলির জন্য একটি প্রয়োজনীয়তা নির্দেশ করা, প্রতিষ্ঠিত পণ্যগুলির জন্য নতুন ব্যবহার প্রদর্শন করা, নতুন পণ্য এবং প্রোগ্রাম ঘোষণা করা, বিক্রেতাদের স্বতন্ত্র বার্তাগুলিকে শক্তিশালী করা, গ্রাহকদের ব্যবসায়ের দিকে আকৃষ্ট করা, এবং বিদ্যমান গ্রাহকদের ধরে রাখা।

প্রচার (Publicity):

বিপণন প্রসারে প্রচারকে পরোক্ষ প্রক্রিয়া হিসেবে ব্যবহার করা হয়। কারণ বিপণন প্রক্রিয়ায় প্রচার সহায়ক ভূমিকা পালন করে। সহজ অর্থে, কোন রকম সাংগঠনিক উদ্যেগ ছাড়া একটি প্রতিষ্ঠানের পণ্য ও সেবার সংবাদ জনসাধারণকে জানাতে পারাকে প্রচার বলে। প্রচার কার্যক্রমে বিপণনকারীকে কোন অর্থ ব্যয় করতে হয় না। এর মাধ্যমে পণ্য, সেবা ও প্রতিষ্ঠানের পরিচিতি ও সুনাম তৈরি করা হয়। ব্যাপক অর্থে, বিপণনকারী বা উদ্যোক্তা যখন কোনরকম অর্থ প্রদান ছাড়া গণমাধ্যমসমূহে তাদের পণ্য বা সেবা সম্পর্কে তথ্য বা মতামত প্রকাশ করে অথবা অনুকূল উপস্থাপনার মাধ্যমে পরোক্ষভাবে পণ্যের চাহিদা বৃদ্ধি করে অথবা প্রতিষ্ঠানের ইতিবাচক ভাবমূর্তি তৈরি করে, তা প্রচার নামে পরিচিত।

উদাহরণস্বরূপ, কোন জনপ্রিয় সংবাদপত্রের প্রকাশিত কোন নিবন্ধে এই তথ্য বের হলো যে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) এর তথ্যের ভিত্তিতে বাংলাদেশে আটা-ময়দা প্রস্তুতকারী কোম্পানি গুলোর মধ্যে নির্দিষ্ট কিছু কোম্পানির আটা-ময়দা মানসম্মত আবার কিছু কোম্পানির আটা-ময়দা নিম্নমানের। এখানে যে কোম্পানি গুলো অনুকূল প্রচারণা পেল বা যারা প্রতিকূল প্রচারণা পেল এরা কেউই এই খবরটার প্রকাশের উদ্যোগ নেয়নি বা খরচও দেয়নি। এ ধরনের প্রচারণাকে প্রচার বলে।

বিজ্ঞাপন ও প্রচারের মধ্যে পার্থক্যঃ

বিজ্ঞাপন ও প্রচার উভয়ই আধুনিক বিপণন প্রসারের অন্যতম হাতিয়ার হিসেবে পরস্পর সম্পর্কযুক্ত। সাধারণভাবে উভয় মাধ্যমকে একইরূপ মনে করা হলেও এদের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে যে সকল পার্থক্য বিদ্যমান তা নিচে দেখানো হলো-