বিজ্ঞাপন এবং বিপণনের মধ্যে পার্থক্য

বিজ্ঞাপন (Advertise):

বিজ্ঞাপন হলো একটি প্রচারমূলক কার্যকলাপ বা বিপণন কৌশল যা কোনো পণ্য বা সেবা বিক্রির জন্য নির্দিষ্ট লক্ষ্যযুক্ত জনসাধারণের দৃষ্টি আকর্ষণ করার কাজ করে। অর্থাৎ বিজ্ঞাপন হলো কোনো পণ্য বা পরিষেবার প্রচার বা বিক্রয় করার উদ্দেশ্যে গ্রাহককে আকৃষ্ট করার জন্য একটি বিপণন কৌশল। বর্তমানে আমরা সংবাদপত্র ও টেলিভিশনের মাধ্যমে ভোক্তাদের অবহিত করা। দেয়াললিখণ, হ্যাণ্ডবিল ও পোস্টারের মাধ্যমে কয়েক শত বৎসর যাবত বিজ্ঞাপন করা হচ্ছে। একবিংশ শতাব্দীতে ডিজিটাল প্রযুক্তি, বিশেষ করে ইন্টারনেট ভিত্তিক ডিজিটাল প্রযুক্তির ব্যাপক প্রসারে ফলে বিজ্ঞাপনের নতুন নতুন মাধ্যম আবিষ্কৃত ও প্রবর্তিত হয়েছে।

এই বিজ্ঞাপনগুলি বার্তাপ্রেরণ হিসাবে কাজ করে এবং মানুষকে প্রভাবিত করার চেষ্টা করে। আবার কখনও কখনও বিজ্ঞাপন একটি নির্দিষ্ট পণ্য উল্লেখ না করে বরং তারা কেবল ক্রেতা এবং ব্র্যান্ডের মধ্যে একটি সম্পর্ক তৈরি করার চেষ্টা করতে পারে। গ্রাহক এবং সম্ভাব্য গ্রাহকদের কাছে পণ্যের সঠিক বার্তা পৌঁছে দেওয়ার কাজে বিজ্ঞাপন ব্যবহৃত হয়। বিজ্ঞাপনের উদ্দেশ্য হল গ্রাহকদের তাদের পণ্য সম্পর্কে অবহিত করা, গ্রাহকদের বোঝানো যে কোন সংস্থার পরিষেবা বা পণ্যগুলি সর্বোত্তম, সংস্থার ভাবমূর্তি উন্নত করা, পণ্য বা পরিষেবাগুলির জন্য একটি প্রয়োজনীয়তা নির্দেশ করা, প্রতিষ্ঠিত পণ্যগুলির জন্য নতুন ব্যবহার প্রদর্শন করা, নতুন পণ্য এবং প্রোগ্রাম ঘোষণা করা, বিক্রেতাদের স্বতন্ত্র বার্তাগুলিকে শক্তিশালী করা, গ্রাহকদের ব্যবসায়ের দিকে আকৃষ্ট করা, এবং বিদ্যমান গ্রাহকদের ধরে রাখা।

বিপণন (Marketing):

সাধারণ অর্থে, বিপণনকে একটি প্রক্রিয়াভিত্তিক কাজ বলা হয় যা ভোক্তাদের জন্য ভ্যালু বা সুবিধা সৃষ্টি করে, ভোক্তাদের সন্তুষ্টি বিধান করে এবং দীর্ঘমেয়াদী ক্রেতা-সম্পর্ক সৃষ্টি করে ও বজায় রাখে। অন্য অর্থে, ভোক্তার প্রয়োজন ও অভাব সন্তুষ্টি বিধানের মাধ্যমে প্রাতিষ্ঠানিক উদ্দেশ্য অর্জনের লক্ষ্যে উৎপাদন পূর্ব কিছু কার্যক্রম থেকে শুরু করে উৎপাদনকারীর নিকট থেকে পণ্য বা সেবা ভোক্তা বা ক্রেতার নিকট পৌঁছানো এবং ভোগ বা ব্যবহারের পরবর্তী পর্যায়ের কার্যক্রমের সমষ্টিকে বিপণন বলে।

American Marketing Association (AMA) বিপণনের সংজ্ঞা প্রদান করেছেন তা হলো- Marketing is the activity, set of institutions, and processes for creating, communicating, delivering, and exchanging offerings that have value for customers, clients, partners, and society at large.”

Philip Kotler & Gary Armstrong এর মতে, Marketing is a social and managerial process whereby individuals and groups obtain what they need and want through creating and exchanging products and value with others.”

বিজ্ঞাপন এবং বিপণনের মধ্যে পার্থক্যঃ

সাধারণ অর্থে, বিপণনকে একটি প্রক্রিয়াভিত্তিক কাজ বলা হয় যা ভোক্তাদের জন্য ভ্যালু বা সুবিধা সৃষ্টি করে। বিজ্ঞাপন এবং বিপণনের মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। একটি বিজ্ঞাপন দেখেন, আপনি জানেন যে এটি একটি নির্দিষ্ট উদ্দেশ্য আছে, এটি একটি পণ্য কেনা, একটি কোম্পানী জানা ইত্যাদি। এটাই বিজ্ঞাপন একটি বিপণন কৌশল সম্পর্কিত উদ্দেশ্য চায় যে অনুষ্ঠিত হয়। অন্যদিকে, বিপণনের ক্ষেত্রে আমরা সবসময় বিজ্ঞাপন নিয়ে কথা বলতে পারি না। বিজ্ঞাপনের সাথে ভোক্তাদের প্রভাবিত করার আরও অনেক উপায় রয়েছে। যেমন- পণ্যের নকশা, কোম্পানির লোগো ইত্যাদি।

২। বিজ্ঞাপন সর্বদা গ্রাহকদের সেই বিজ্ঞাপনটি লক্ষ্য করার দিকে মনোনিবেশ করতে চলেছে একই সময়ে যে তারা পণ্যের উপর, পরিষেবাতে, বা কোম্পানিকে পরিচিত করার উপর মনোনিবেশ করে। অন্যদিকে, বিপণন বাজার এবং গ্রাহক উভয়ের আচরণ কেমন তা বোঝার সময় ব্র্যান্ড, পণ্য বা পরিষেবার একটি চিত্র পেতে এর উদ্দেশ্য আরও বেশি।

৩। বিপণনের উদ্দেশ্য হল বাজার, ভোক্তা, পণ্য, বিতরণ এবং প্রচার বিশ্লেষণ। অন্যদিকে বিজ্ঞাপনের অন্যান্য লক্ষ্য হল শুধু পণ্যের প্রচার, অর্থাৎ তা কিভাবে ভোক্তাদের কাছে পৌঁছানো যায়।

৪। বিপণন কোম্পানির মুনাফা এবং খ্যাতি বৃদ্ধির উপর ভিত্তি করে। অন্যদিকে, বিজ্ঞাপন সরাসরি আপনার সম্ভাব্য গ্রাহকদের কাছে যায়।