Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

অ্যাকিনেশিয়া এবং অ্যাপ্রাক্সিয়ার মধ্যে পার্থক্য

অ্যাকিনেশিয়া এবং অ্যাপ্রাক্সিয়ার

অ্যাকিনেসিয়া এমন একটি ব্যাধি যেখানে লোকেরা শরীরের নড়াচড়া নিয়ন্ত্রণ করতে পারে না যেভাবে তাদের সক্ষম হওয়া উচিত। অ্যাপ্রাক্সিয়া একটি স্নায়ুতন্ত্রের ব্যাধি যা মানুষের সূক্ষ্ম মোটর চলাচলের ক্ষমতা এবং কখনও কখনও তাদের কথা বলার ক্ষমতাকে প্রভাবিত করে।

অ্যাকিনেশিয়া (Akinesia):
অ্যাকিনেসিয়া হল শারীরিক নড়াচড়া নিয়ন্ত্রণে একটি সমস্যা যা সাধারণত সচেতন স্বেচ্ছাসেবী নিয়ন্ত্রণে থাকে। একজন ব্যক্তির অ্যাকিনেসিয়া হতে পারে এমন কয়েকটি কারণ রয়েছে। পারকিনসন্স রোগের মতো মস্তিষ্কের অসুস্থতা অ্যাকিনেসিয়া হতে পারে। থাইরয়েড হরমোনের অভাবও এই অবস্থার কারণ হিসেবে জড়িত। জিন অ্যাকিনেশিয়াতেও ভূমিকা রাখতে পারে।

অ্যাপ্রাক্সিয়া (Apraxia):
অ্যাপ্রাক্সিয়া হল যখন একজন ব্যক্তির কিছু সচেতন ক্রিয়া করতে সমস্যা হয়। এটি কোনো আন্দোলনে এবং বক্তৃতায় সমস্যা সৃষ্টি করতে পারে।
অ্যাপ্রাক্সিয়ার কারণগুলির মধ্যে রয়েছে মস্তিষ্কের ক্ষতি যেমন স্ট্রোক বা টিউমার। একটি টিউমার বৃদ্ধির ক্ষেত্রে অ্যাপ্রাক্সিয়া প্রায়ই সময়ের সাথে খারাপ হয়ে যায়। এনসেফালাইটিস মস্তিষ্ক কীভাবে কাজ করে তাও প্রভাবিত করতে পারে এবং সংক্রমণের ফলে কিছু অপ্র্যাক্সিয়া হতে পারে।

অ্যাকিনেশিয়া এবং অ্যাপ্রাক্সিয়ার মধ্যে পার্থক্যঃ

১। অ্যাকিনেসিয়ার সংজ্ঞা হল স্বাভাবিক ভাবে চলাফেরা করার ক্ষমতা হারিয়ে ফেলা। অ্যাপ্রাক্সিয়ার সংজ্ঞা সূক্ষ্ম মোটর নিয়ন্ত্রণ এবং কখনও কখনও বক্তৃতায়ও কঠিন।

২। অ্যাকিনেসিয়া রোগ নির্ণয় করা হয় শারীরিক পরীক্ষার মাধ্যমে রোগীর লক্ষণগুলি লক্ষ করে। এটির ফলে শরীরের আকার অস্বাভাবিকভাবে ছোট হবে। অন্যদিকে, শারীরিক পরীক্ষা এবং সিটি বা এমআরআই-এর মতো ইমেজিং পরীক্ষার মাধ্যমে অ্যাপ্রাক্সিয়া রোগ নির্ণয় করা হয়।


৩। হাইপোথাইরয়েডিজম এবং পারকিনসন্স ডিজিজের মতো মেডিকেল অবস্থা অ্যাকিনেসিয়ার কারণ হতে পারে। অন্যদিকে, অ্যাপ্রাক্সিয়া এনসেফালাইটিস বা আঘাতজনিত মস্তিষ্কের আঘাত, টিউমার বা স্ট্রোকের মতো সংক্রমণের কারণে হতে পারে।

৪। অ্যাকিনেসিয়ার ক্ষেত্রে ব্যক্তি স্বাভাবিকভাবে নড়াচড়া করতে অক্ষম এবং শুধুমাত্র খুব ধীরে চলতে পারে। অন্যদিকে, অ্যাপ্রাক্সিয়া লক্ষণগুলির মধ্যে রয়েছে সূক্ষ্ম মোটর নড়াচড়া করতে এবং কথা বলতে অসুবিধা।

৫। অ্যাকিনেসিয়ার চিকিৎসা করা হয় ওষুধ ব্যবহার করে যা কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে ডোপামিনের ঘনত্বকে পরিবর্তন করে। অ্যাপ্রাক্সিয়া কখনও কখনও পেশাগত এবং বক্তৃতা থেরাপি দিয়ে চিকিৎসা করা যেতে পারে, কিন্তু এটি নিরাময় করা যাবে না।

Exit mobile version