Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

উভচর এবং সরীসৃপের মধ্যে পার্থক্য

উভচর এবং সরীসৃপের

উভচর (Amphibian):

উভচরদের অন্তর্গত আদিম মেরুদণ্ডী প্রাণী পৃথিবীতে বসবাস। তাদের স্থলজ ও জলজ প্রাণীর গুণ আছে। অধিকাংশ প্রজনন এবং মিঠা পানিতে বিকাশ। বড় হয়ে তারা জমিতে বসবাস করে। এই উভচর প্রাণীর মধ্যে রয়েছে সালাম্যান্ডার, নিউটস, ব্যাঙ এবং কৃমি। বিজ্ঞান সাত হাজার উভচরকে জানে। এর মধ্যে 90% ব্যাঙ। বেশিরভাগ উভচর প্রাণী আর্দ্র এবং উষ্ণ পরিবেশে বাস করে। “উভচর” নামটি প্রাচীন গ্রিক বংশোদ্ভূত এবং পানিতে এবং স্থলে বসবাস করতে পারে এমন প্রাণীদের বোঝায়।

সাধারণত সেই সব প্রাণীদেরকে উভচর প্রাণী (ইংরেজি: Amphibian) বলা হয় যাদের ত্বক চুলহীন ও ভেজা থাকে এবং এই ত্বকের মধ্য দিয়ে পানি দেহের ভেতরে-বাইরে আসা-যাওয়া করতে পারে। প্রায় সব উভচর প্রাণীই তাদের জীবনের প্রথম অংশ পানিতে কাটায় এবং পরবর্তী জীবন স্থলে অতিবাহিত করে। এই দ্বৈত জীবনযাপনের কারণেই এদের নাম দেয়া হয়েছে উভচর। এদের ইংরেজি নাম amphibian গ্রিক শব্দ amphi অর্থাৎ উভয় এবং bios অর্থাৎ জীবন থেকে এসেছে। উভচর প্রাণীরাই ছিল প্রথম মেরুদণ্ডী প্রাণী যারা অভিযোজনের মাধ্যমে স্থলে বসবাস করে শুরু করে। এরা সরীসৃপদের পূর্বপুরুষ, যেগুলি আবার পাখি ও স্তন্যপায়ীদের পূর্বপুরুষ।

সরীসৃপ (Reptile):

সরীসৃপ শব্দের অর্থ “যারা বুকে হেঁটে চলে”। মেরুদণ্ডী প্রাণীদের পুরনো শ্রেণীবিভাগের ৫টির মধ্যে দ্বিতীয় শ্রেণীর। আধুনিক শ্রেণীবিভাগে সরীসৃপ একাধিক অনাত্মীয় শ্রেণীর অবৈজ্ঞানিক একীকরণ বলে বিবেচিত। অধিকাংশ সরীসৃপের শ্রেণীর বৈজ্ঞানিক অভিধা “Sauropsida” (সরপ্সিডা), তবে পাখিরাও এদের অন্তর্ভুক্ত। যেহেতু কিছু সরীসৃপ অন্যান্য সরীসৃপের চেয়ে পাখির সাথে বেশি সম্পর্কযুক্ত তাই প্রদত্ত তালিকায় পুরনো সরীসৃপের দল একসাথে মনোফাইলেটিক দল তৈরি করে না। এই কারণে অনেক আধুনিক বিজ্ঞানী পাখিকে সরীসৃপের অংশ মনে করেন, যার ফলে রেপটালিয়া একটি মনোফাইলেটিক শ্রেণী হয়ে উঠে।

সরীসৃপের দেহে আকারে প্রতিরক্ষামূলক গঠন রয়েছে দাঁড়িপাল্লা একটি ক্রমাগত আবরণ সঙ্গে তাদের ড্রেসিং। ত্বক সবসময় শুষ্ক থাকে, এর মাধ্যমে বাষ্পীভবন অসম্ভব, তাই তারা শুষ্ক স্থানে বাস করতে পারে। সরীসৃপগুলি ফুসফুসের সাহায্যে একচেটিয়াভাবে শ্বাস নেয়, যা উভচর প্রাণীর ফুসফুসের সাথে তুলনা করে আরও জটিল কাঠামো ধারণ করে। সরীসৃপের মধ্যে কঙ্কালের একটি নতুন অংশের উপস্থিতির কারণে ফুসফুসের তীব্র শ্বাস নেওয়া সম্ভব হয়েছিল – বুক পাঁজরের খাঁচাটি মেরুদণ্ডের পৃষ্ঠের পাশে এবং পেটের পাশে স্টার্নামের সাথে সংযুক্ত পাঁজরের একটি সিরিজ দ্বারা গঠিত হয়।

উভচর এবং সরীসৃপের মধ্যে পার্থক্যঃ

উভচরদের অন্তর্গত আদিম মেরুদণ্ডী প্রাণী পৃথিবীতে বসবাস। তাদের স্থলজ ও জলজ প্রাণীর গুণ আছে। উভচর এবং সরীসৃপের মধ্যে পার্থক্য নিচে দেখানো হয়েছে-

১। উভচর প্রাণী জলে বসবাসকারী প্রাণী। অন্যদিকে, সরীসৃপের পূর্বপুরুষ – স্থল ডাইনোসর থেকে বিবর্তিত হয়েছিল।

২। উভচর প্রাণী একটি জলজ পরিবেশে জন্মগ্রহণ করে যা ফুসফুসে পরিণত হয়। অন্যদিকে, সরীসৃপ ফুসফুস নিয়ে জন্মায়।

৩। উভচর প্রাণীরা তাদের নিজস্ব ত্বক ব্যবহার করে শ্বাস নিতে সক্ষম। অন্যদিকে, সরীসৃপের এমন গুণ নেই।

৪। উভচর জলাশয়ের কাছাকাছি এবং আর্দ্র স্থানে বাস করে। অন্যদিকে, সরীসৃপ প্রধানত শুষ্ক এবং গরম স্থানে বাস করে।

৫। উভচরদের ত্বক পাতলা এবং প্রচুর পরিমাণে শ্লেষ্মা-সরণকারী গ্রন্থিযুক্ত। অন্যদিকে, সরীসৃপের ক্ষেত্রে ত্বক শুষ্ক, গ্রন্থি ছাড়াই, পর্যায়ক্রমে ঝরে পড়ে।

৭। উভচর প্রাণীরা ঠান্ডা অবস্থায় বাঁচতে সক্ষম, এমনকি হিমায়িত। অন্যদিকে, সরীসৃপের উষ্ণতা প্রয়োজন। সরীসৃপ ঠান্ডায় তারা মারা যায়।

৮। উভচর প্রাণীর নিষেক পানিতে হয়। অন্যদিকে, সরীসৃপ ডিম থেকে বাচ্চা বের করে।

৯। উভচর প্রাণীর খাদ্য মূলত অমেরুদণ্ডী প্রাণী নিয়ে গঠিত। অন্যদিকে, সরীসৃপ মাংসাশী, এরা উদ্ভিদের খাবারও খায়।

১০। উভচরদের জীবনকাল সরীসৃপের চেয়ে ছোট। অন্যদিকে, সরীসৃপের জীবনকাল উভচরদের চেয়ে তুলনামুলক বেশি।

Exit mobile version