Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

এনাটমি এবং ফিজিওলজি এর মধ্যে পার্থক্য

এনাটমি এবং ফিজিওলজি

এনাটমি এবং ফিজিওলজি হল দুটি ভিন্ন শাখা যা প্রাণীর শারীরিক গঠন এবং কার্যকারিতা অধ্যয়ন করে। ফিজিওলজি প্রাণীর দেহের বিভিন্ন অংশের কাজ এবং তাদের মধ্যে সম্পর্ক অধ্যয়ন করে, যখন এনাটমি প্রাণীর দেহের গঠন এবং বিভিন্ন অংশের অবস্থান অধ্যয়ন করে। এনাটমি এবং ফিজিওলজি এর মধ্যে পার্থক্য রয়েছে। নিচে এনাটমি এবং ফিজিওলজি এর মধ্যে পার্থক্য দেখানো হয়েছে-

এনাটমি (Anatomy) :
এনাটমি হল প্রাণীর শারীরিক গঠন অধ্যয়নকারী বিজ্ঞানের শাখা। এটি প্রাণীর দেহের বিভিন্ন অংশের গঠন, আকার, অবস্থান এবং সম্পর্ক অধ্যয়ন করে। এনাটমির বিভিন্ন শাখার মধ্যে রয়েছে:

★ ম্যাক্রোস্কোপিক অ্যানাটমি: খালি চোখে দেখা যায় এমন কাঠামো অধ্যয়ন করে।
★ মাইক্রোস্কোপিক অ্যানাটমি: মাইক্রোস্কোপের সাহায্যে দেখা যায় এমন কাঠামো অধ্যয়ন করে।
★ ভ্রূণবিদ্যা: প্রাণীর ভ্রূণের বিকাশ অধ্যয়ন করে।
★ কলাবিদ্যা: টিস্যুর গঠন এবং কার্যকারিতা অধ্যয়ন করে।

ফিজিওলজি (Physiology) :
ফিজিওলজি হল প্রাণীর শারীরিক কার্যকারিতা অধ্যয়নকারী বিজ্ঞানের শাখা। এটি প্রাণীর দেহের বিভিন্ন অঙ্গ, তন্ত্র এবং কোষের কাজ এবং তাদের মধ্যে সম্পর্ক অধ্যয়ন করে। ফিজিওলজির বিভিন্ন শাখার মধ্যে রয়েছে:

★ ক্যারডিওভাসকুলার ফিজিওলজি: হৃদয় এবং রক্তনালীগুলির কাজ অধ্যয়ন করে।
★ নেফ্রোলজি: কিডনি এবং মূত্রতন্ত্রের কাজ অধ্যয়ন করে।
★ রেসপিরেটরি ফিজিওলজি: শ্বাসযন্ত্রের কাজ অধ্যয়ন করে।
★ নিউরোফিজিওলজি: মস্তিষ্ক, স্নায়ু এবং পেশীগুলির কাজ অধ্যয়ন করে।
★ মনোবিজ্ঞান: মানসিক কার্যকারিতা অধ্যয়ন করে।

এনাটমি এবং ফিজিওলজি এর মধ্যে পার্থক্যঃ

১. এনাটমি হলো শারীরিক প্রস্তুতির অধ্যয়ন, অর্থাৎ শরীরের বিভিন্ন অংশের গঠন, কাঠামো, ও অবস্থান সম্পর্কে অধ্যয়ন করে। অন্যদিকে, ফিজিওলজি মৌলিকভাবে প্রক্রিয়াবলি বা কার্যতত্ত্ব নিয়ে অধ্যয়ন করে, অর্থাৎ শরীরের বিভিন্ন অংশের কার্য বা ক্রিয়া বুঝতে চেষ্টা করে।

২. এনাটমি মৌলিকভাবে দুই ধারাবাহিক: শারীরিক এনাটমি এবং উদ্ভিদতন্ত্র বা কোষবিজ্ঞান (একটি উদাহরণস্বরূপ উদ্ভিদ এবং এর কোষের অধ্যয়ন)। অন্যদিকে, ফিজিওলজি শারীরিক প্রক্রিয়াবলি এবং শারীরিক পদবীবর্গের আত্মবিস্তারিত অধ্যয়নে মোকাবিলা করে।

৩. এনাটমি অনেকগুলি উপ-শাখা রয়েছে, যেমন মানব এনাটমি, জীবতাত্ত্বিক এনাটমি, ও ভৌতিক এনাটমি। অন্যদিকে, ফিজিওলজি অধ্যয়ন করে কিভাবে শরীরের বিভিন্ন অংশের মধ্যে যোগসূত্র থাকে এবং এগুলি কিভাবে একটি সমন্বয়ে কাজ করে।

৪. এনাটমি দিতে পারে কোনো রকম জীবদদড়ি বা উদাহরণের মধ্যে মানব দেহকে নিয়ে আসতে পারে। অন্যদিকে, ফিজিওলজি বিভিন্ন উপ-শাখা রয়েছে, যেমন মানব ফিজিওলজি, প্রাণী ফিজিওলজি, ও উদাহরণস্বরূপ হৃদরোগ ফিজিওলজি।

৫. ফিজিওলজি প্রাণীর দেহের বিভিন্ন অংশের মধ্যে সম্পর্ক অধ্যয়ন করে। অন্যদিকে, এনাটমি প্রাণীর দেহের বিভিন্ন অংশের অবস্থান অধ্যয়ন করে।

Exit mobile version