Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

প্রাণীকোষ এবং উদ্ভিদ কোষের মধ্যে পার্থক্য

উদ্ভিদকোষঃ

উদ্ভিদকোষ, মূলত ইউক্যারিওটিক প্রকৃতির। একটি আদর্শ উদ্ভিদ কোষ বিভিন্ন অংশ নিয়ে গঠিত-কোষ প্রাচীর,কোষ ঝিল্লি, সাইটোপ্লাজম, নিউক্লিয়াস ।

প্রাণী কোষঃ

কোষ হলো জীবদেহের গঠন ও কাজের একক। ইট দিয়ে যেমন ইমারত তৈরি হয় তেমনি কোষ আমাদের দেহ গঠন করে। যে কোষ প্রাণী দেহ গঠন করে তাকে প্রাণী কোষ বলে।

প্রাণীকোষ এবং উদ্ভিদ কোষের মধ্যে পার্থক্যঃ

১। প্রাণীর কোষগুলি সাধারণত উদ্ভিদের কোষের চেয়ে ছোট হয়। প্রাণীকোষ গুলির দৈর্ঘ্য 10 থেকে 30 মাইক্রোমিটার পর্যন্ত হয়, যখন উদ্ভিদের কোষগুলি 10 এবং 100 মাইক্রোমিটার দৈর্ঘ্যের হয়।

২। প্রাণী কোষ বিভিন্ন আকারে আসে এবং বৃত্তাকার বা অনিয়মিত আকার ধারণ করে। গাছের কোষগুলি আকারে আরও সমান এবং সাধারণত আয়তক্ষেত্রাকার বা ঘনক্ষেত্র আকারযুক্ত।

৩। প্রাণী কোষগুলি জটিল কার্বোহাইড্রেট গ্লাইকোজেন আকারে শক্তি সঞ্চয় করে। অন্যদিকে উদ্ভিদ কোষগুলি স্টার্চ হিসাবে শক্তি সঞ্চয় করে।

৪। প্রোটিন উত্পাদনের জন্য প্রয়োজনীয় ২০ টি অ্যামিনো অ্যাসিডের মধ্যে কেবলমাত্র 10 টি প্রাণীর কোষে প্রাকৃতিকভাবে উৎপাদিত হতে পারে। অন্যান্য তথাকথিত প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিডগুলি অবশ্যই ডায়েটের মাধ্যমে গ্রহণ করা উচিত। গাছপালা সমস্ত 20 এমিনো অ্যাসিড সংশ্লেষ করতে সক্ষম।

৫। প্রাণীর কোষগুলিতে, কেবল স্টেম সেলগুলি অন্য কোষের ধরণের রূপান্তর করতে সক্ষম। অন্যদিকে বেশিরভাগ উদ্ভিদ কোষের প্রকারভেদ গুলি পার্থক্য করতে সক্ষম।

৬। কোষ বিভাজনের সময় সাইটোপ্লাজমের বিভাজন সাইটোকিনেসিস প্রাণীর কোষে ঘটে যখন একটি ক্লিভেজ ফেরো গঠন করে যা কোষের ঝিল্লিকে অর্ধেক করে দেয়। অন্যদিকে উদ্ভিদ কোষ সাইটোকেইনসিসে একটি সেল প্লেট নির্মিত হয় যা কোষকে বিভক্ত করে।

৭। প্রাণীর কোষগুলিতে লাইসোসোম থাকে যা এনজাইমগুলি ধারণ করে যা সেলুলার ম্যাক্রোমোকলিকুলস হজম করে। অন্যদিকে উদ্ভিদের কোষগুলিতে খুব কমই লাইসোসোম থাকে কারণ উদ্ভিদের শূন্যস্থান অণুর ক্ষয় পরিচালনা করে।

Exit mobile version