Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

স্বভোজী ও পরভোজী এর মধ্যে পার্থক্য

স্বভোজী ও পরভোজী

স্বভোজী(Autoroph):

যে সকল উদ্ভিদ নিজের খাদ্য নিজেই তৈরি করতে পারে ,খাদ্যের জন্য অন্য কোন উদ্ভিদ বা প্রাণির উপর নির্ভর করে না তাদের স্বভোজী বলে। বাস্ততন্ত্রে ক্লোরোফিল যুক্ত উদ্ভিদ সূর্যালোক, জল, কার্বন ডাইঅক্সাইড প্রভৃতিকে কাজে লাগিয়ে সালোকসংশ্লেষের মাধ্যমে নিজেদের জন্য জটিল শর্করাজাতীয় খাদ্য তৈরি করে এবং কিছু ব্যাকটেরিয়া রাসায়নিক সংশ্লেষের মাধ্যমে নিজেদের প্রয়োজনীয় খাদ্য তৈরি করতে পারে, এদের উৎপাদরক বা স্বভোজী বলে।

এরা হলো সবুজ উদ্ভিদ, শৈবাল, কেমোসিন্থেটিক জীবাণু ইত্যাদি। এরা ট্রফিক স্তরের সবচেয়ে নীচের স্তরে থেকে উচ্চস্তরের প্রাণীদের প্রাণ ধারণের ভিত্তিরূপে কাজ করে থাকে।

পরভোজী(parasitic):

যেসব জীব নিজের খাদ্য নিজে তৈরি করতে পারে না,খাদ্যের জন্য অন্য উদ্ভিদ বা প্রাণির উপর নির্ভর করে তাকে পরভোজী বলে। বাস্ততন্ত্রে যেসব জীব নিজেদের দেহে খাদ্য তৈরি করতে পারে না এবং খাদ্যের জন্য উৎপাদকের উপর নির্ভর করে তাদেরকে খাদক বা পরভোজী বলে। এই গোষ্ঠীতে আছে বৃহৎ খাদক ও অণু খাদক বা বিয়োজক।

তৃনভোজী (হরিণ, গরু প্রভৃতি), মাংসাশী (বাঘ, সিংহ প্রভৃতি) ও সর্বভুক(ভালুক, মানুষ ইত্যাদি) হলো বৃহৎ খাদক এবং ব্যাকটেরিয়া, ছত্রাক ইত্যাদি হলো অণুখাদক ও মৃতজীবি। বৃহৎ খাদকরা পাকস্থলীতে খাদ্য গ্রহনকরে কিন্তু অণুখাদকরা খাদ্যকে শোষন করে। এদের পাকস্থলী নেই।

স্বভোজী ও পরভোজী এর মধ্যে পার্থক্য:

যে সকল উদ্ভিদ নিজের খাদ্য নিজেই তৈরি করতে পারে ,খাদ্যের জন্য অন্য কোন উদ্ভিদ বা প্রাণির উপর নির্ভর করে না। অন্যদিকে স্বভোজী ও পরভোজী এর মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। স্বভোজী জীবেরা পুষ্টি বিষয়ে সনিরভর। অন্যদিকে পরভোজী জীবেরা পুষ্টির বিষয়ে আংশিক বা সম্পূর্ণভাবে পরনির্ভর।

২। স্বভোজীরা পুষ্টির জন্য পরিবেশ থেকে তরল ও গ্যাসীয় অবস্থায় সরল অজৈব উপাদান সংগ্রহ করে। অন্যদিকে পরভোজীরা পুষ্টির জন্য কঠিন ও জটিল খাদ্যও গ্রহণ করতে পারে।

৩।স্বভোজীরা পরিবেশ থেকে অজৈব উপাদান সংগ্রহ করে এরা নিজেদের দেহে খাদ্য সংশ্লেষ করে। অন্যদিকে পরভোজীরা নিজেদের দেহে খাদ্য সংশ্লেষ করতে পারে না, তাই এদের পুষ্টির জন্য অন্য কোনো স্বভোজী জীব কিংবা মৃত জৈব বস্তুর অপর নির্ভর করতে হয়।

৪।স্বভোজীরা সাধারণত ক্লোরোফিলের সাহায্যে ও সূর্যালোকের উপস্থিতিতে সালোকসংশ্লেষ প্রক্রিয়ায় খাদ্য সংশ্লেষ করে। অন্যদিকে পরভোজীদের দেহে ক্লোরোফিল না থাকায় এরা সালোকসংশ্লেষক করতে পারে না। তাই পুষ্টির জন্য সরাসরি সূর্যালোকের উপর নির্ভর করে না।

Exit mobile version