Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

চুড়ি ও ব্রেসলেটের মধ্যে পার্থক্য

চুড়ি ও ব্রেসলেটের

চুড়ি (Bangles):

চুড়ি একধরনের গোলাকৃতির অনমনীয় করভুষণ বা গহনা যা সাধারণত ধাতু, কাঠ, কাঁচ, প্লাস্টিক, এমনকি মাটি দিয়েও তৈরি হয়ে থাকে। এটি বাংলাদেশ, ভারত, নেপাল, পাকিস্তান ও দক্ষিণ এশিয়ার নারীদের ঐতিহ্যগত অলঙ্কার হিসেবে পরিচিত, যা সাধারণত হাতের কব্জিতে পরিহিত। টুনটুন রুনঝুন শব্দ। কখনো কাঁচের সাথে কাঁচের ঘর্ষণ আবার কখনো মাটির আদলে তৈরি রাজকীয় সাজ। যাকে ছাড়া সাজের সম্পূর্ণতা থেকে যায় অপূর্ণ। তা হচ্ছে চুড়ি। উৎসবে হোক কিংবা আনন্দে, যেকোন সাজের সাথে খুব সহজে মানিয়ে যায় চুড়ি। বাঙালিয়ানায় চুড়ি যেন এক সাজের ভিন্ন মাধ্যম। গ্রামে হোক কিংবা শহরে, চুড়ির সাজে নিজেকে সাজাতে পছন্দ করেন সবাই।

চুড়ির ক্ষেত্রে নারীর মনে সবার আগে জায়গা করে নেয় কাঁচের চুড়ি। যা রেশমি চুড়ি নামে পরিচিত। উৎসবের মাত্রাকে কয়েকগুন বাড়িয়ে সেউ এই রেশমি চুড়ি। আর এই চুড়ি পড়ার একটি সুন্দর সময় আর উৎসব হচ্ছে পহেলা বৈশাখ। এক দিকে চারিদিকের আমের মুকুলের ঘ্রাণ আর অন্যদিকে নতুন বছরকে ঘরে আনার প্রস্তুতি। তাই তো নিজেকে সাজাতেই ব্যস্ত থাকেন সবাই। পড়নের শাড়ি যাই হোক তার সাথে যদি চুড়ি যুক্ত না হয় তাহলে এই বৈশাখের রঙিন সাজ যেন সাদামাটা হয়ে যায়।

ব্রেসলেট (Bracelet):

একটি ব্রেসলেট একটি লুপ বা আলংকারিক। যেমন- স্ট্র্যাপ যা শোভাময় উদ্দেশ্যে কব্জির চারপাশে পরা হয়। এটি গহনাগুলির একটি নমনীয় টুকরা এবং প্রায়শই রৌপ্য, স্বর্ণ, ধাতু, কাপড় বা প্লাস্টিক দিয়ে তৈরি হয়। কখনো কখনো মূল্যবান বা অর্ধ-মূল্যবান পাথর, স্ফটিক ইত্যাদিতে অলঙ্কৃত হয় কব্জি কাছাকাছি সুরক্ষিত।

প্রাচীন গ্রীস থেকে ব্রেসলেটটির ইতিহাস ৫০০০ বিবিসি থেকে এসেছে যখন বলা হয় যে স্কারব ব্রেসলেট, যা পুনর্জন্ম এবং পুনর্জন্মের প্রতিনিধিত্ব করে। প্রাচীন মিশরের অন্যতম স্বীকৃত প্রতীক হিসাবে পরিবেশন করা হয়েছিল। বিশ্বে আজ বিভিন্ন ধরণের ব্রেসলেট রয়েছে। এর কয়েকটিটির কমনীয় ব্রেসলেট, স্লাপ ব্রেসলেট, পুতির ব্রেসলেট, স্বাস্থ্য ব্রেসলেট, স্পোর্টস ব্রেসলেট, গোড়ালি ব্রেসলেট ইত্যাদি নামে পরিচিত।

চুড়ি ও ব্রেসলেটের মধ্যে পার্থক্য:

চুড়ি একধরনের গোলাকৃতির অনমনীয় করভুষণ বা গহনা যা সাধারণত ধাতু, কাঠ, কাঁচ, প্লাস্টিক, এমনকি মাটি দিয়েও তৈরি হয়ে থাকে। চুড়ি ও ব্রেসলেটের মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। একটি অনমনীয়, নমনীয় ব্রেসলেটটিকে চুড়ি হিসাবে উল্লেখ করা হয়। অন্যদিকে একটি ব্রেসলেট সাধারণত ম্যালেবল হয়।

২। একটি ব্রেসলেটটিতে সাধারণত একটি হাততালি থাকে যা এটি কব্জির চারদিকে বেঁধে রাখতে দেয়। অন্যদিকে একটি চুড়ি একটি হাততালি নেই এবং হাত দিয়ে কব্জি কাছাকাছি পিছলে যায়।

৩। একটি চুড়ি সাধারণত গোলাকার যদিও বর্তমানে, বিশ্বের বিভিন্ন আকার এবং আকারের চুড়ি রয়েছে। অন্যদিকে একটি ব্রেসলেটটি আকারহীন কারণ এটি সাধারণত একটি শিকল বা উপাদানগুলির একটি ফালা যা কব্জীর চারপাশে বেঁধে দেওয়া হয়।

Exit mobile version