Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

মৌলিক রাশি ও লব্ধ রাশির মধ্যে পার্থক্য

এ ভৌত জগতে যা কিছু পরিমাপ করা যায় তাকে আমরা রাশি বলি। যেমন- দৈর্ঘ্য, ভর, সময়, বল ইত্যাদি রাশি কেননা এদেরকে পরিমাপ করা যায়। ভৌত জগতে এরূপ বহু রাশি আছে। এ রাশিগুলো প্রধানত দুই শ্রেণীতে বিভক্ত, যথা- মৌলিক রাশি ও যৌগিক বা লব্ধ রাশি। মৌলিক রাশি ও যৌগিক বা লব্ধ রাশি মধ্যে যে পার্থক্য রয়েছে তা নিন্মে আলোচনা করা হয়েছে।

মৌলিক রাশি

যে সকল রাশি স্বাধীন বা নিরপেক্ষ যেগুলো অন্য রাশির ওপর নির্ভরশীল নয় বরং অন্যান্য রাশি এদের ওপর নির্ভর করে তাদেরকে মৌলিক রাশি বলে। যেমন- সময়, তাপমাত্রা, তড়িৎ প্রবাহ, দীপন ক্ষমতা, কোন বস্তুর দৈর্ঘ্য, ভর ইত্যাদি।

লব্ধ রাশি

যে সকল রাশি মৌলিক রাশির ওপর নির্ভর করে বা মৌলিক রাশি থেকে লাভ করা যায়, তদেরকে লব্ধ রাশি বলে। যেমন- কাজ, বল, বিভব, বেগ, কোন বস্তুর আয়তন ইত্যাদি।

মৌলিক রাশি ও লব্ধ রাশির মধ্যে পার্থক্যঃ

১। যে সকল রাশি স্বাধীণ বা নিরপেক্ষ এবং যেগুলো অন্য রাশির ‍উপর নির্ভর করে না বরং অন্যান্য রাশি এদের উপর নির্ভর করে তাদেরকে মৌলিক রাশি বলে। অপর দিকে, যে সকল রাশি মৌলিক রাশির উপর নির্ভর করে বা মৌলিক রাশি থেকে লাভ করা যায় তাদেরকে লব্ধ রাশি বলে।

২। মৌলিক রাশির একক মৌলিক একক এবং লব্ধ রাশির একক লব্ধ একক।

৩। পদ্ধতিতে মৌলিক রাশি মাত্র সাতটি, কিন্তু লব্ধ রাশি অসংখ্য।

৪। মৌলিক রাশির মাত্রা প্রকাশে একটিমাত্র চিহ্ন ব্যবহার করা হয়, অপরদিকে লব্ধ রাশির মাত্রা প্রকাশে একাধিক চিহ্নের ব্যবহার প্রয়োজন হয়।

Exit mobile version