Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

বায়োমেট্রিক্স ও বায়োইনফরমেটিক্স এর মধ্যে পার্থক্য

বায়োমেট্রিক্স ও বায়োইনফরমেটিক্স

বায়োমেট্রিক্স (Biometrics) :
গ্রীক শব্দ “bio” যার অর্থ Life বা প্রাণ ও “metric” যার অর্থ পরিমাপ করা। বায়োমেট্রিক্স হলো বায়োলজিক্যাল ডেটা পরিমাপ এবং বিশ্লেষণ করার প্রযুক্তি। বায়োমেট্রিক্স হলো এমন একটি প্রযুক্তি যেখানে কোন জীবের গঠনগত এবং আচরণগত বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে অদ্বিতীয়ভাবে চিহ্নিত বা সনাক্ত করা হয়। অর্থাৎ একটি বায়োমেট্রিক ডিভাইস কোন ব্যক্তির ব্যক্তিগত বৈশিষ্ট্যগুলোকে ডিজিটাল কোডে রূপান্তর করে এবং এই কোডকে কম্পিউটারে সংরক্ষিত কোডের সাথে তুলনা বা মিল করে। যদি ব্যবহারকারীর ব্যক্তিগত কোড কম্পিউটারে সংরক্ষিত কোডের সাথে মিলে যায় তবে তাকে ডিভাইস ব্যবহারের অনুমতি দেয় বা তাকে সনাক্ত করতে সক্ষম হয়।

বায়োমেট্রিক্স হচ্ছে এক ধরনের কৌশল বা প্রযুক্তি যার মাধ্যমে মানুষের শারীরিক কাঠামো, আচার-আচরণ, বৈশিষ্ট্য, গুণাগুণ, ব্যক্তিত্ব প্রভৃতি দ্বারা নির্দিষ্ট ব্যক্তিকে চিহ্নিত বা শনাক্তকরণ করা যায়। সংজ্ঞা থেকে দেখা যায় বায়োমেট্রিক্স প্রযুক্তিটি একান্তই শারীরিক কাঠামো ও আচার-আচরণ, বৈশিষ্ট্য ও গুণাবলি কেন্দ্রিক। সুতরাং এটি হলো একটি আচরণিক নির্ভর প্রযুক্তি।

বায়োইনফরমেটিক্স (Bioinformatics) :
গ্রিক শব্দ “বায়ো’ “Bio” (Life) জৈব ও “ইনফরমেটিক্স” “Informatic” তথ্যবহুল হতে বায়োইনফরমেটিক্স শব্দের উৎপত্তি, যার অর্থ হলো জৈব তথ্যবিজ্ঞান। জীববিজ্ঞানের সমস্যাগুলো যখন কম্পিউটার প্রযুক্তি কৌশল ব্যবহার করা সমাধান করা হয় তখন তাকে বায়োইনফরমেটিক্স বলে।বায়োমেট্রিক্স থেকে পাওয়া ডাটা যখন কম্পিউটারে তথ্য আকারে সংরক্ষণ করা হবে তখন সেটা বায়োইনফরমেটিক্স এর আলোচনা রূপান্তরিত হয়। বিজ্ঞানের এই শাখায় জীবের বায়োলজিক্যাল ডেটা এনালাইসিস করা হয়।

বায়োইনফরমেটিক্স হল বিজ্ঞানের সেই শাখা যা বায়োলজিক্যাল ডেটা এনালাইসিস করার জন্য কম্পিউটার প্রযুক্তি, তথ্য সূত্র এবং গানিতিক জ্ঞানকে ব্যবহার করে। এ ক্ষেত্রে ডেটা হিসাবে অন্তর্ভূক্ত হয় ডিএনএ, জীন, এমিনো এসিড এবং নিউক্লিক এসিডসহ অনান্য বিষয়ের তথ্য।

বায়োমেট্রিক্স ও বায়োইনফরমেটিক্স এর মধ্যে পার্থক্যঃ
বায়োমেট্রিক্স ও বায়োইনফরমেটিক্স ব্যক্তির একক বা একাধিক শারীরিক বা আচরণগত বৈশিষ্ট্যগুলির পরিমাপ করে। বায়োমেট্রিক্স ও বায়োইনফরমেটিক্স এর মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১. বায়োমেট্রিক্স হলো এমন একটি প্রযুক্তি যেখানে কোন জীবের গঠনগত এবং আচরণগত বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে অদ্বিতীয়ভাবে চিহ্নিত বা সনাক্ত করা হয়। অন্যদিকে, জীববিজ্ঞানের সমস্যাগুলো যখন কম্পিউটার প্রযুক্তি কৌশল ব্যবহার করা সমাধান করা হয় তখন তাকে বায়োইনফরমেটিক্স বলে।

২. বায়োমেট্রিক্স হল শারীরিক বৈশিষ্ট্য বা আচরণের পরিমাপের বিজ্ঞান যা ব্যক্তিদের স্বীকৃতি বা প্রমাণ করার জন্য ব্যবহার করা যেতে পারে। এটি ব্যক্তির একক বা একাধিক শারীরিক বা আচরণগত বৈশিষ্ট্যগুলির পরিমাপ করে।

অন্যদিকে, বায়োইনফরমেটিক্স হল জীববিজ্ঞান এবং তথ্য বিজ্ঞানের সংমিশ্রণ। এটি জীববিজ্ঞান সম্পর্কিত তথ্য সংগ্রহ, সংরক্ষণ, বিশ্লেষণ এবং ব্যাখ্যা করার সাথে সম্পর্কিত।

৩. বায়োমেট্রিক্স ব্যক্তিদের স্বীকৃতি বা প্রমাণ করার জন্য ব্যবহৃত হয়। অন্যদিকে বায়োইনফরমেটিক্স জীববিজ্ঞান সম্পর্কিত তথ্য সংগ্রহ, সংরক্ষণ, বিশ্লেষণ এবং ব্যাখ্যা করার সাথে সম্পর্কিত।

৪. বায়োমেট্রিক্স শারীরিক বৈশিষ্ট্য বা আচরণের পরিমাপের উপর ভিত্তি করে। অন্যদিকে বায়োইনফরমেটিক্স কম্পিউটার বিজ্ঞান এবং তথ্য বিজ্ঞানের উপর ভিত্তি করে।

৫. বায়োমেট্রিক্স সুরক্ষা, অভিজ্ঞতা এবং চিকিৎসার মতো অ্যাপ্লিকেশনে ব্যবহৃত হয়। অন্যদিকে বায়োইনফরমেটিক্স জেনেটিক্স, প্রাণরসায়ন এবং আণবিক জীববিজ্ঞান মতো অ্যাপ্লিকেশনে ব্যবহৃত হয়।

৬. বায়োমেট্রিক বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে: ফিঙ্গারপ্রিন্ট, আইরিস, ভয়েস, হাতের দৈর্ঘ্য ও মুখের বৈশিষ্ট্য। অন্যদিকে, বায়োইনফরমেটিক্সের ব্যবহারগুলির মধ্যে রয়েছে: জেনেটিক্স, প্রাণরসায়ন ও আণবিক জীববিজ্ঞান।

Exit mobile version