Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

ব্রাস ও ব্রোঞ্জের মধ্যে পার্থক্য

ব্রাস ও ব্রোঞ্জের

ব্রাস (Brass):

জিংক এবং তামা এর একটি বাটরি হলুদ খাদ যা বিশ্বের বহু অংশে হাজার হাজার বছর ধরে তৈরি করা হয়। বেসিক ব্রাসে প্রায় 67% তামা এবং 33% দস্তা থাকে, এটি তামা থেকে শক্তিশালী এবং আরও টেকসই করে তোলে, যদিও ইস্পাতের মতো ধাতুর চেয়ে শক্তিশালী নয়। আরও কম দস্তাযুক্ত মিশ্রণগুলি লালচে রঙ হতে শুরু করে এবং কখনও কখনও তাকে লাল ব্রাস বলা হয়। অন্যান্য ধাতুগুলিকে মাঝে মধ্যে মিশ্রিত করে মেশিন, টিন, আর্সেনিক এবং জারা প্রতিরোধের জন্য অ্যান্টিমনি দ্বারা ধাতব আরও কার্যক্ষম করে তোলা এবং আরও শক্ত এবং শক্ত করে তুলতে সহজতর করা অন্তর্ভুক্ত।

ব্রোঞ্জ (Bronze):

ব্রোঞ্জ এক প্রকারের সংকর ধাতু। মানুষের জন্য পরিচিত সবচেয়ে প্রাচীন ধাতুগুলির একটি। এটি তামা এবং অন্য ধাতু গঠিত একটি খাদ, সাধারণত টিনের হিসাবে সংজ্ঞায়িত করা হয়। রচনাগুলি পরিবর্তিত হয়, কিন্তু অধিকাংশ আধুনিক ব্রোঞ্জ 88% তামা এবং 1২% টিন। ব্রোঞ্জে ম্যাঙ্গানিজ, অ্যালুমিনিয়াম, নিকেল, ফসফরাস, সিলিকন, আর্সেনিক, বা জিংও থাকে। এটি বেশ শক্ত ও নমনীয় এবং নানা গুরুত্বপূর্ণ কাজে এটি ব্যবহার করা সম্ভব।

ব্রাস ও ব্রোঞ্জের মধ্যে পার্থক্য:

জিংক এবং তামা এর একটি বাটরি হলুদ খাদ যা বিশ্বের বহু অংশে হাজার হাজার বছর ধরে তৈরি করা হয়। ব্রাস ও ব্রোঞ্জের মধ্যে পার্থক্য নিচে আলোচনা করা হয়েছে-

১। ব্রাস তামা ও দস্তা দিয়ে তৈরি হয়। অন্যদিকে ব্রোঞ্জ তামা ও টিনের তৈরি হয়।

২। ব্রাস ব্রোঞ্জের তুলনায় একটি পুরানো খাঁজ।

৩। ব্রাসের রঙ গোল্ডেন হলুদ, লাল গোল্ড, বা রূপা। অন্যদিকে ব্রোঞ্জের রঙ সাধারণত বাদামী লাল এবং ব্রাস হিসাবে উজ্জ্বল নয়।

Exit mobile version