Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

বুটেন ও হেক্সেন এর মধ্যে পার্থক্য

বুটেন ও হেক্সেন

বুটেন (Butane):

অজৈব রসায়নের নামকরণের আন্তর্জাতিক সংস্থা আইইউপিএসি অনুসারে বিউটেনের নামকরণ করা হয়েছে। বিউটেন একটি চার কার্বন বিশিষ্ট হাইড্রোকার্বন। কক্ষতাপমাত্রায় বিউটেন একটি গ্যাসীয় পদার্থ। বিউটেনের রাসায়নিক সংকেত C4H10 । বিউটেনের দুটি আইসোমার বা সমাণু আছে। n-বিউটেন এবং আইসো বিউটেন। আইসো বিউটেনের আরেকটি নাম মিথাইল প্রোপেন। এটি মূলত জ্বালানী হিসেবে ব্যবহার করা হয়। এখানে বিউট দ্বারা যৌগে চার কার্বনের উপস্থিতি বোঝানো হয়েছে।

বিউটেনের রাসায়নিক সংকেতঃ C4H10

বিউটেনের গাঠনিক সংকেতঃ CH3-CH2-CH2-CH3

হেক্সেন (Hexane):

জৈব রসায়নের নামকরণের আন্তর্জাতিক সংস্থা আইইউপিএসি অনুসারে হেক্সেনের নামকরণ করা হয়েছে। হেক্সেন (hɛkseɪn) একটি জৈব যৌগ। এটি ছয় কার্বন বিশিষ্ট সম্পৃক্ত হাইড্রোকার্বন এবং গ্যাসোলিনের একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটি বর্ণহীন তরল পদার্থ। বিশুদ্ধ অবস্থায় গন্ধহীন। এটি শুধু মাত্র কার্বন এবং হাইড্রোজেন দ্বারা একক বন্ধনের মাধ্যমে গঠিত। অন্যান্য হাইড্রোকার্বনের ন্যায় এর কাঠামোতে প্রতিটি কার্বন চারটি পৃথক পরমাণুর সঙ্গে বন্ধন গঠন করে। হেক্সেনের রাসায়নিক সংকেত C6H14 । এখানে গ্রীক শব্দ হেক্স দ্বারা যৌগে ছয় কার্বনের উপস্থিতি বোঝানো হয়েছে।

হেক্সেনের রাসায়নিক সংকেতঃ C6H14

হেক্সেনের গাঠনিক সংকেতঃ CH3-CH2-CH2– CH2– CH2-CH3

বুটেন ও হেক্সেন এর মধ্যে পার্থক্য:

অজৈব রসায়নের নামকরণের আন্তর্জাতিক সংস্থা আইইউপিএসি অনুসারে বিউটেনের নামকরণ করা হয়েছে। বুটেন ও হেক্সেন এর মধ্যে পার্থক্য নিচে দেখানো হয়েছে-

১। অজৈব রসায়নের নামকরণের আন্তর্জাতিক সংস্থা আইইউপিএসি অনুসারে বিউটেনের নামকরণ করা হয়েছে। অন্যদিকে জৈব রসায়নের নামকরণের আন্তর্জাতিক সংস্থা আইইউপিএসি অনুসারে হেক্সেনের নামকরণ করা হয়েছে।

২। বুটেন এবং হেক্সেনের মধ্যে প্রধান পার্থক্য হ’ল বুটেন হ’ল একটি অ্যালকেন যা চারটি কার্বন পরমাণু সহ। অন্যদিকে হেক্সেন একটি রাসায়নিক যৌগ।

৩। একটি হাইড্রোকার্বন (সি এর দুটি আইসোমার উভয়ের মধ্যে)4এইচ10 গ্যাসীয় পেট্রোলিয়াম ভগ্নাংশে এন-বুটেন এবং 2-মিথাইল-প্রোপেন পাওয়া যায়। অন্যদিকে পাঁচটি আইসোমেরিক আলিফ্যাটিক হাইড্রোকার্বন, সি6এইচ14। এগুলি বর্ণহীন, উদ্বায়ী তরল।

৪। বিউটেন একটি গ্যাসীয় পদার্থ। অন্যদিকে হেক্সেন এটি বর্ণহীন তরল পদার্থ।

Exit mobile version