Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

প্রজাপতি এবং মথের মধ্যে পার্থক্য

প্রজাপতি

প্রজাপতি লেপিডোপ্টেরা বর্গের অন্তর্গত এক ধরনের কীট। এদের শরীর উজ্জ্বল রঙের এবং এরা দেখতে অত্যন্ত আকর্ষণীয়। প্রজাপতির বেশিরভাগ প্রজাতিই দিবাচর বলে এরা সহজেই নজর কাড়ে। এদের মাথায় প্রায় গোলাকার পুঞ্জাক্ষী রয়েছে। প্রজাপতির ১০ খন্ডে গঠিত দেহ আকৃতিতে অনেকটা বেলনের মত, শেষের ২-৩টি খন্ড যৌনাঙ্গে পরিণত হয়েছে ।এছাড়াও প্রজাপতির জন্ম ডিম থেকেই হয়। তবে ডিম থেকে সরাসরি প্রজাপতি বের হয় না। প্রথমে শুঁয়োপোকা বের হয় এবং নির্দিষ্ট সময় পর শুঁয়োপোকা প্রজাপতিতে রুপান্তরিত হয়।

মথ

এদের বৈজ্ঞানিক নাম- Psychodidae কিন্তু আমরা এগুলোকে মত নামে চিনি । এদোরকে drain flies বা sink flies ও বলা হয়। এদেরকে কিছু কিছু দেশ sand flies ও বলা হয়। এরা আর্থোপ্রোডা পর্বের Psychodidae পরিবারের অন্তর্ভুক্ত। phlebotominae হেমাটোফ্যাগাস বা রক্ত খেয়ে বেঁচে থাকে। এরা নোংরা পরিবশে থাকে এবং নানা ধরনের রোগ জীবানু বহন করে । প্রজাপতির অনেক আগেই মথেরা বিবর্তিত হয়েছিল। মথের সবচেয়ে পুরনো জীবাশ্ম নথির বয়স প্রায় ১৯ কোটি বছর। মথ ও প্রজাপতি উভয়েই সপুষ্পক উদ্ভিদের সাথে সহবিবর্তিত হয়েছে বলে ধারণা করা হয়, কারণ লেপিডোপ্টেরার আধুনিক প্রজাতিগুলোর শূককীট এবং পূর্ণাঙ্গ কীট সপুষ্পক উদ্ভিদের উপরই জীবন ধারণ করে। ইতিহাসের সবচেয়ে গোড়ার দিকের যে প্রজাতিটিকে মথের পূর্বপুরুষ বলে ধারণা করা হয় সেটি হল আর্কিওলেপিস মেইন, যার জীবাশ্মখন্ড কেডিসফ্লাইয়ের শিরার মতো আঁশময় পাখা ধারণ করে।

প্রজাপতি এবং মথের মধ্যে পার্থক্যঃ

১। প্রজাপতিগুলির ক্লাবটির ডগায় অ্যান্টেনা রয়েছে । পক্ষান্তরে মথগুলিতে স্ট্রেট অ্যান্টেনা থাকে যা কখনও কখনও চেহারায় পালকযুক্ত হয়।

২। বেশিরভাগ প্রজাপতি ডুরালাল হয়। পক্ষান্তরে বেশিরভাগ মথ গুলি নিশাচর হয়।

৩। বেশিরভাগ প্রজাপতির রঙিন ডানা থাকে। পক্ষান্তরে বেশিরভাগ মথের ধূসর বা নিস্তেজ বর্ণের ডানা থাকে যা এগুলিকে ছদ্মবেশে সহায়তা করে।

৪। বেশিরভাগ প্রজাপতি তাদের ডানাগুলি তাদের দেহের উপরে সোজা করে রাখে। পক্ষান্তরে বেশিরভাগ মথ তাদের ডানাগুলি অনুভূমিক অবস্থানে সমতলভাবে ছড়িয়ে দেয়।

৫। পুষ্পবৃদ্ধি ” ফুলের অমলেটের উপর প্রাধান্য পায় যা তারা পুষ্পরিত করে। তারা ফুলের মধ্যে একটি দীর্ঘ নল মত জিহ্বা লাঠি এবং অমৃত আউট স্তন্যপান। যাইহোক, তারা অন্যান্য তরল যে তারা তাদের প্রয়োজন লবণ এবং শর্করার আপ স্তন্যপান করতে পারে।
মথ ” বেশিরভাগই অমৃত খায়। যদিও মথ লার্ভা প্রায়ই পাতা এবং অন্যান্য জৈব পদার্থের মাধ্যমে চর্বণ করে, খুব অল্প বয়স্ক মথের মুখও রয়েছে এবং এ কারণে অভিযোগ করা হয় যে তারা পোশাকের মধ্য দিয়ে খাওয়াচ্ছে।

৬। প্রজাপতির গড় আয়ু ২ সপ্তাহ। কিন্তু কিছু কিছু প্রজাতি কমপক্ষে ১১ মাস পর্যন্ত বেঁচে থাকে। ডিম থেকে শুরু করে প্রাপ্তবয়স্ক হওয়া পর্যন্ত প্রায় ৩ সপ্তাহ লাগে। আবার মেরুর কাছাকাছি তুন্দ্রা অঞ্চলে জীবনচক্র সম্পূর্ণ করতে প্রায় ২ বছর সময় নেয় প্রজাপতি। সবচাইতে বেশী সময় বাঁচে একটি মথ যার নাম Gynaephora groenlandica। কানাডার এলেসমেয়ার দ্বীপে বসবাস করা এই মথ প্রাপ্তবয়স্ক হবার পর বাঁচে মাত্র কয়েক দিন। কিন্তু এর যে শুঁয়োপোকা আছে তা বাঁচতে পারে ১৪ বছর পর্যন্ত! এই শুঁয়োপোকার জীবনচক্র ৭ বছরেও পূর্ণ হয়ে যেতে পারে।

Exit mobile version