Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

চাওমিন ও নুডলসের মধ্যে পার্থক্য

চাওমিন ও নুডলসের

নুডলস (Noodles):

এশিয়ার জনপ্রিয় খাবার নুডলস। সাধারণত লম্বাটে হলেও ময়ডার ডো দিয়ে প্রস্তুতকৃত নুডলস বিভিন্ন আকৃতিরও হতে পারে। পানিতে সেদ্ধ করে নরম করা হয় নুডলস। সেদ্ধ করা নুডলস সবজি, মাছ কিংবা মাংসের সঙ্গে পরিবেশন করা হতে পারে। স্যুপের মতোও পরিবেশন করা যায় নুডলস।

চাওমিন (Chow mein):

সবজি, মাছ কিংবা মাংস দিয়ে প্রস্তুত করা ভাজা নুডলস হচ্ছে চাওমিন। সেদ্ধ নুডলস তেল, চিংড়ি, সবজি ও আরও নানা ধরনের উপাদান দিয়ে টস করলেই সেটা হয়ে যায় চাওমিন। চীনের পাশাপাশি বিশ্বজুড়ে জনপ্রিয় এই ডিশ। বিভিন্ন ধরনের সসের সঙ্গে পরিবেশিত হয় আইটেমটি।

চাওমিন ও নুডলসের মধ্যে পার্থক্যঃ

নুডলস আর চাওমিন কিন্তু এক জিনিস নয়। না হলেই বা কি? নুডলস আর চাওমিনের পার্থক্য নিয়ে কে ভাবতে যাবে? কিন্তু স্বাদের মতো দুটি শব্দের অর্থেরও পার্থক্য আছে। তা নিচে আলোচনা করা হয়েছে-

সেদ্ধ করার পর আর রান্না করা হয়না। যা সেদ্ধ করে সালাদ বা অন্য কিছু মিলিয়ে খেতে পারেন। আবার এই নুডলস দিয়ে যখন কোনো ডিশ বানানো হয় তখন তাকে বলা হয় চাওমিন। চাওমিন কথাটি দুটি শব্দ মিলে তৈরি। চাওমিন চাও (Chow) শব্দের অর্থ ভাজা এবং মিন (Mein) শব্দের মানে নুডলস। সব মিলিয়ে ভাজা নুডলস।

আজকের ইংরেজি Chow mein-এর উৎস চিনা ভাষায় Chāu-Mèing শব্দ। চিনের দক্ষিণ পশ্চিমের শহর তাশিয়ান বা তোশিয়ান। অতীতে সেখান থেকে বহু মানুষ গিয়ে বসতি গড়ে তুলেছিলেন উত্তর আমেরিকা। তাদের দৌলতে চিনা খাবার জনপ্রিয় হয় আমেরিকাবাসীর কাছে। উচ্চারণ পাল্টে চাউমিং হয়ে যায় আমেরিকান উচ্চারণে চাওমিন। এককথায়‚ সব চাওমিনই নুডলস। কিন্তু সব নুডলস চাওমিন নয়। কারণ শুধু সেদ্ধ করে খেলে তা রয়ে যাবে নুডলসই। কিন্তু যেই না ভাজা হবে‚টস করা হবে‚মেশানো হবে রকমারি সস আর সব্জি‚ তখন সেটি হবে চাওমিন।

চাওমিনের নানারকম ঘরানা আছে। যেমন চাইনিজ‚ কানাডিয়ান চাইনিজ‚ ইন্ডিয়ান চাইনিজ‚ আমেরিকান এবং ক্যারিবিয়ান। কিন্তু নুডলসের অত প্রকারভেদ নেই। সেদ্ধ করো আর খাও। বরং‚ তাতে মেশান হয় স্যুপ আর সালাদ।

বেশিরভাগ চাইনিজ রেস্টুরেন্টেই চাউমিনটাই বেশি প্রাধান্য পায়। তবে বিভিন্ন দেশের চাইনিজ রেস্টুরেন্টে তৈরী হওয়া চাওমিন, সেই দেশের ট্রাডিশনাল ও এথনিক টেস্টে তৈরী হয়। তাই দুবাই আর ভারত/বাংলাদেশের চাওমিন হবে ভিন্ন স্বাদের।

আর নুডলস হল একধরনের খাবার যা ঝটপট খাবার (ইন্সট্যান্ট ফুড) হিসেবে খুবই জনপ্রিয়। নুডলসের উৎস নিয়ে কিছু মতভেদ থাকলে অধিকাংশ মত অনুযায়ী এটা চীনদেশীয় খাবার বা চীনাদের আবিষ্কার। ময়দার তাল থেকে বিভিন্ন ধরনের নুডলস তৈরী করা হয়ে থাকে। লম্বা, সরু সুতার মত দেখতে নুডলসই বেশি দেখা যায়। তবে এটা ঢেউ খেলানো, নলাকার, খোলসাকার, ভাজ করা ইত্যাদি বিভিন্ন আকৃতির হয়ে থাকে। নুডলস সাধারণত ফুটন্ত পানিতে রান্না করা হয়। অনেকসময় রান্নার তেল ও লবন ব্যবহার করা হয়। এদেরকে প্রায়শই কড়া ভাজা করা হয়। চাটনির দিয়ে নুডলস পরিবেশন করা হয়। অল্প সময় সংরক্ষণের জন্য নুডলস রেফ্রিজারেটরে রাখা হয়। নুডলস শব্দটি জার্মান শব্দ নুডেল থেকে এসেছে।

Exit mobile version