Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

ক্লায়েন্ট এবং সার্ভারের মধ্যে পার্থক্য

ক্লায়েন্ট এবং সার্ভারের

ক্লায়েন্ট (Client):

ক্লায়েন্ট হলো এক খণ্ড কম্পিউটার হার্ডওয়্যার বা সফটওয়্যার যেটি একটি সেবায় প্রবেশ করে যা সার্ভার দ্বারা প্রদত্ত। যে সব কম্পিউটার নেটওয়ার্কের সার্ভার থেকে বিভিন্ন ধরনের তথ্য নেয় সেসব কম্পিউটারকে ক্লায়েন্ট বলে । সার্ভারটি প্রায় অন্য একটি কম্পিউটার ব্যবস্থায় থাকে, যে ক্ষেত্রে ক্লায়েন্ট সেবায় নেটওয়ার্কের একটি উপায়ে প্রবেশ করে। এ শব্দটি ক্লায়েন্ট-সার্ভার মডেলে প্রোগ্রাম বা যন্ত্রগুলো যে চরিত্রে কাজ করে তা বোঝাতে ব্যবহৃত হয়।

সার্ভার (Server):

একটি সার্ভার হল চলন্ত অনুরোধ একটি এ্যাপ্লিকেশনের যা ভোক্তা থেকে অনুরোধ গ্রহণ এবং সে অনুযায়ী তার প্রতিউত্তরে সক্ষম সফটওয়্যার। সার্ভার যে কোন কম্পিউটারে চলতে পারে, নিয়োজিত করা কম্পিউটারকে একক ভাবে “সার্ভার” বুঝায়। অনেক ক্ষেত্রে একটি কম্পিউটার বিভিন্ন সেবা দিতে পারে এবং বিভিন্ন সার্ভার চালু থাকতে পারে। শুধুমাত্র সার্ভারের উদ্দেশ্যে নিয়োজিত কম্পিউটারের সুবিধা হল নিরাপত্তা। এই কারনে বেশিরভাগ সার্ভারই দুর্দান্ত প্রক্রিয়ার এবং নকশা করা হয়েছে বিশেষ কম্পিউটারে চালানোর জন্য।

সার্ভার পরিচালিত হয় ক্লায়েন্ট-সার্ভার নকশায়। সার্ভার হল কম্পিউটার প্রোগ্রাম যা চলছে অন্যান্য প্রোগ্রামের (ভোক্তা/ক্লায়েন্ট/ব্যবহারকারী) অনুরোধ সেবা দেওয়ার জন্য। সেহেতু সার্ভার ভোক্তার হয়ে কিছু কাজ করে। এটি ভোক্তাকে ডাটা, তথ্য, সফটওয়্যার বা হার্ডওয়্যারের সম্পদ ভাগাভাগি করার সুবিধা প্রদান করে। ভোক্তা সাধারণত নেটওয়ার্কের মাধ্যমে সার্ভারে যুক্ত হয় কিন্তু হয় একই কম্পিউটারে থাকতে পারে। ইন্টারনেট প্রটোকল নেটওয়ার্কিংয়ের আলোকে একটি সার্ভার হল একটি প্রোগ্রাম যা পরিচালিত হয় সকেট লিসেনার হিসেবে।

ক্লায়েন্ট এবং সার্ভারের মধ্যে পার্থক্যঃ

ক্লায়েন্ট হলো এক খণ্ড কম্পিউটার হার্ডওয়্যার বা সফটওয়্যার যেটি একটি সেবায় প্রবেশ করে যা সার্ভার দ্বারা প্রদত্ত। ক্লায়েন্ট এবং সার্ভারের মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। একটি ক্লায়েন্ট মেশিন একটি ছোট কম্পিউটার যেখানে একটি প্রাথমিক হার্ডওয়্যার কনফিগারেশন থাকে। অন্যদিকে,
একটি সার্ভার মেশিন একটি উন্নত হার্ডওয়্যার কনফিগারেশন সহ একটি উচ্চ-শেষ কম্পিউটার।

২। ক্লায়েন্ট একটি সাধারণ এবং কম শক্তিশালী মেশিন। অন্যদিকে, একটি সার্ভার একটি শক্তিশালী ব্যয়বহুল মেশিন।

৩। ক্লায়েন্ট সাধারণ কাজের জন্য ব্যবহৃত হয়। অন্যদিকে, সার্ভার ব্যবহার করা হয় বিশাল ডেটা সংরক্ষণ করার জন্য ফাইল এবং অ্যাপ্লিকেশন।

4। একটি সার্ভার ক্লায়েন্ট মেশিনের তুলনায় উচ্চ কার্যকারিতা সরবরাহ করে থাকে।

৫। একটি সার্ভার একযোগে একাধিক ব্যবহারকারী লগ-ইন সমর্থন করে। অন্যদিকে, ক্লায়েন্ট একটি সমর্থন করে একবারে একক ব্যবহারকারী লগ-ইন করুন।

Exit mobile version