Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

পরিচলন ও বিকিরণের মধ্যে পার্থক্য

পরিচলন ও বিকিরণ

পরিচলন (Convection) :
বিকিরণ হল এক প্রকার শক্তি স্থানান্তর বা নির্গমন প্রক্রিয়া যা তরঙ্গ বা কণা আকারে শূন্য স্থান বা মাধ্যমের মধ্য দিয়ে ভ্রমণ করে। অর্থাৎ পরিচলন হল এমন একটি পদ্ধতি যেখানে তাপ এক বস্তু থেকে অন্য বস্তুতে স্পর্শ বা সংস্পর্শের মাধ্যমে স্থানান্তরিত হয়। যখন একটি বস্তু গরম হয়, তখন এর অণুগুলি দ্রুত গতিতে চলে। এই দ্রুত গতিশীল অণুগুলি তাদের পার্শ্ববর্তী অণুগুলিকে ধাক্কা দেয়। এই ধাক্কাগুলি অণুগুলিকে আরও দ্রুত গতিতে নিয়ে যায়। এই প্রক্রিয়াটি চলতে থাকে, গরম বস্তু থেকে তাপ ঠান্ডা বস্তুতে স্থানান্তরিত হয়। উদাহরণ: গরম পানির মধ্যে চিনি গুঁড়ো করা, কাঁচা ডিম ফুটানো, লোহার পাত গরম করা, রাস্তার উপর হাঁটা।

বিকিরণ (Radiation) :
পদার্থবিদ্যায়, বিকিরণ হল এক প্রকার শক্তি স্থানান্তর বা নির্গমন প্রক্রিয়া যা তরঙ্গ বা কণা আকারে শূন্য স্থান বা মাধ্যমের মধ্য দিয়ে ভ্রমণ করে। বিকিরণের মাধ্যমে, তাপ তরঙ্গ আকারে স্থানান্তরিত হয়। এই তরঙ্গগুলি আলোর মতোই, তবে এগুলি দৃশ্যমান নয়। বিকিরণ দ্বারা তাপ স্থানান্তরিত হওয়ার জন্য, বস্তুগুলির মধ্যে কোনও যোগাযোগের প্রয়োজন হয় না। বিচ্ছুরিত কণার শক্তির উপর নির্ভর করে বিকিরণকে প্রায়ই আয়োনাজিং বা নন-আয়োনাজিং হিসাবে শ্রেণীকরণ করা হয়। পরমাণু ও অনুকে আয়নিত করার এবংরাসায়নিক বন্ধন ভাঙার মত পর্যাপ্ত শক্তি প্রায় ১০ ইলেক্ট্রো ভোল্ট শক্তি আয়নাজিং বিকিরন বহন করে।

তেজস্ক্রিয় পদার্থ যা α, β, বা γ রশ্মির সাথে সাথে হিলিয়াম নিউক্লিয়াস,ইলেকট্রন বা পজিট্রনেরএবং ফোটন নির্গত করে তা আয়নাজিং বিকিরনের একটি সাধারন উৎস। অন্যান্য উৎসের মধ্যে রয়েছে এক্স-রে, পজিট্রনের, নিউট্রন, মেসন সেকেন্ডারি কসমিক রে যা প্রাইমারি কসমিক রে পৃথিবীর বায়ু মন্ডলের সাথে আন্তক্রিয়ার পড়ে উৎপাদিত হয়।

পরিচলন ও বিকিরণের মধ্যে পার্থক্যঃ
পরিচলন ও বিকিরণ উভয়ই তাপের স্থানান্তর পদ্ধতি। তবে, তারা এটি ভিন্ন উপায়ে করে। উভয়ের মধ্যে পার্থক্য বিদ্যমান। পরিচলন ও বিকিরণের মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১. যে পদ্ধতিতে তাপ কোন পদার্থের অণুগুলোর চলাচলের দ্বারা উষ্ণতর অংশ থেকে শীতলতর অংশে সঞ্চালিত হয় তাকে পরিচলন বলে। অন্যদিকে, বিকিরণ হল এক প্রকার শক্তি স্থানান্তর বা নির্গমন প্রক্রিয়া যা তরঙ্গ বা কণা আকারে শূন্য স্থান বা মাধ্যমের মধ্য দিয়ে ভ্রমণ করে।

২. পরিচলন হল এমন একটি পদ্ধতি যেখানে তাপ এক বস্তু থেকে অন্য বস্তুতে স্পর্শ বা সংস্পর্শের মাধ্যমে স্থানান্তরিত হয়। অন্যদিকে, বিকিরণ হল এমন একটি পদ্ধতি যেখানে তাপ তরঙ্গ আকারে স্থানান্তরিত হয়।

৩. পরিচলন দ্বারা তাপ স্থানান্তরের জন্য, বস্তুগুলির মধ্যে যোগাযোগ প্রয়োজন। অন্যদিকে, বিকিরণ দ্বারা তাপ স্থানান্তরিত হওয়ার জন্য, বস্তুগুলির মধ্যে কোন যোগাযোগের প্রয়োজন হয় না।

৪. পরিচলন দ্বারা তাপ স্থানান্তরের জন্য, অণু হল মাধ্যম। অন্যদিকে, বিকিরণ দ্বারা তাপ স্থানান্তরের জন্য, তরঙ্গ হল মাধ্যম।

৫. পরিচলন দ্বারা তাপ স্থানান্তরের গতি ধীর। অন্যদিকে, বিকিরণ দ্বারা তাপ স্থানান্তরের গতি দ্রুত।

৬. পরিচলন দ্বারা তাপ স্থানান্তরের দূরত্ব সীমিত। অন্যদিকে, বিকিরণ দ্বারা তাপ স্থানান্তরের দূরত্ব অসীম।

৭. গরম পানির মধ্যে চিনি গুঁড়ো করা, কাঁচা ডিম ফুটানো, লোহার পাত গরম করা, রাস্তার উপর হাঁটা। অন্যদিকে, সূর্যের তাপ, জ্বলন্ত আগুন, ইলেকট্রিক হিটার, মাইক্রোওয়েভ ওভেন।

Exit mobile version