Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

জীবন যাত্রার ব্যয় সূচক ও মূল্য সূচক সংখ্যার মধ্যে পার্থক্য

জীবন যাত্রার ব্য়য সূচক ও মূল্য সূচক সংখ্যার

জীবন যাত্রার ব্যয় সূচক সংখ্যা (Cost of living Index number):

জীবন যাত্রার ব্যয় সূচক সংখ্যা বলতে কতক গুলি ভোগ্য পণ্যের ও সেবাকর্মের মূল্যের পরিবর্তনের ফলে জীবন যাপনের খরচের যে পরিবর্তন হয় তার সময় ভিত্তিক পরিমাপকে বুঝায়। অর্থাৎ একটি বিশেষ শ্রেণীর লোকদের জীবন যাত্রার মান বজায় রাখার জন্য কত গুলি নির্দিষ্ট পরিমাণ ভোগ্য পণ্যে ও সেবাকর্ম ভোগ করতে যে খরচ হয় তার সময় ভিত্তিক পরিবর্তন পরিমাপ করতে যে সূচক সংখ্যা নির্ণয় করা হয় তাকে জীবন যাত্রার ব্যয় সূচক সংখ্যা বলে। অনেকে ইহাকে ভোগকারীর মূল্য সূচক সংখ্যা বলেন। যে সমস্ত পণ্য সামগ্রী ও সেবা কর্ম সংশ্লিষ্ট মহলের জীবন যাপনের জন্য বিশেষ প্রয়োজনীয় কেবলমাত্র সে গুলোই হিসাবের মধ্যে আনা হয় এবং চলতি ও ভিত্তি বৎসরের খুচরা মূল্যের ভিত্তিতে এ সূচক সংখ্যা নির্ণয় করা হয়।

মূল্য সূচক সংখ্যা (Price index number):

যে সূচক সংখ্যার সাহায্যে সময়ের দুটি ভিন্ন পরিসরে কত গুলো দ্রব্যের মূল্যের পরিবর্তনের আনুপাতিক হার নির্দেশ করা হয় তাকে মূল্য সূচক সংখ্যা বলে। মনেকরি, pij = i তম বৎসরে j-তম দ্রব্যের মূল্যমান i= ১,২, ……………….,k
এবং j = ০,১,২, …………………….,n
qoj = নির্দিষ্ট বৎসর বা ভিত্তি বৎসরে j তম দ্রব্যের মান। তখন, মূল্য সূচক সংখ্যাকে নিম্নরূপ সংজ্ঞায়িত করা যায়।

মূল্য সূচক সংখ্যাঃ i-তম বৎসরে j-তম দ্রব্যের মূল্যমান ÷ ভিত্তি বৎসরে j-তম দ্রব্যের মান × ১০০
যদি মূল্য সূচক সংখ্যাকে pij দ্বারা সূচিক করা যায় তবে,

জীবন যাত্রার ব্যয় সূচক ও মূল্য সূচক সংখ্যার মধ্যে পার্থক্যঃ

যে সূচক সংখ্যার সাহায্যে সময়ের দুটি ভিন্ন পরিসরে কত গুলো দ্রব্যের মূল্যের পরিবর্তনের আনুপাতিক হার নির্দেশ করা হয়। জীবন যাত্রার ব্যয় সূচক ও মূল্য সূচক সংখ্যার মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। জীবন যাত্রার ব্যয় সূচক সংখ্যা বলতে কতক গুলি ভোগ্য পণ্যের ও সেবাকর্মের মূল্যের পরিবর্তনের ফলে জীবন যাপনের খরচের যে পরিবর্তন হয় তার সময় ভিত্তিক পরিমাপকে বুঝায়। অন্যদিকে যে সূচক সংখ্যার সাহায্যে সময়ের দুটি ভিন্ন পরিসরে কত গুলো দ্রব্যের মূল্যের পরিবর্তনের আনুপাতিক হার নির্দেশ করা হয় তাকে মূল্য সূচক সংখ্যা বলে।

২। জীবনযাত্রার ব্যয় সূচক সংখ্যার সাহায্যে কোন একটি বিশেষ সম্প্রদায়ের জীবনযাত্রার মানের পরিবর্তন মাপা যায়। অন্যদিকে মূল্য্ সূচক সংখ্যার সাহায্যে কোনো দেশের অর্থনৈতিক অবস্থার পরিবর্তন মাপা যায়।

৩। জীবনযাত্রার ব্যয় সূচক সংখ্যায় বিশেষ সম্প্রদায়ের সাথে সংশ্লিষ্ট দ্রব্য আওতায় আনতে হয়। অন্যদিকে মূল্য্ সূচক সংখ্যায় প্রায় সকল ধরনের দ্যব্য আওতায় আনতে হয়।

৪। জীবনযাত্রার ব্যয় সূচক সংখ্যায় খুচরা মূল্যের ভিত্তিতে নির্ণয় করা হয়। অন্যদিকে মূল্য্ সূচক সংখ্যায় পাইকারিল্যের ভিত্তিতে নির্ণয় করা হয়।

Exit mobile version