Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

ব্যয় একক ও ব্যয় কেন্দ্রের মধ্যে পার্থক্য

ব্যয় একক ও ব্যয় কেন্দ্রের

ব্যয় একক (Cost Unit):

ব্যয় একক বলতে কোন পণ্য বা সেবা বা তাদের পরিমাণ, পরিমাপ, সময় ইত্যাদিকে বোঝায়, যার ভিত্তিতে ব্যয় নির্ধারন করা হয়। অথাৎ ব্যয় এককের উদ্দেশ্য হলো উৎপাদিত পণ্যের বা সেবার একক প্রতি ব্যয় নির্ণয় করা। যেমনঃমোবাইল কোম্পানির জন্য কল মিনিট, কাপড় বা দড়ি উৎপাদনকারীর জন্য মিটার, বিদুৎ কোম্পানির জন্য ওয়াট, পরিবহন মালিকের জন্য যাত্রী বা কিঃমি ইত্যাদি ।

ব্যয় কেন্দ্র (Cost Centre):

একটি ব্যয় কেন্দ্র হ’ল একটি সংস্থার মধ্যে এমন একটি বিভাগ বা ফাংশন যা সরাসরি মুনাফায় যোগ করে না তবে পরিচালনা করার জন্য প্রতিষ্ঠানের অর্থ ব্যয় করে। ব্যয় কেন্দ্রগুলি কেবলমাত্র কোনও কোম্পানির মুনাফাতে পরোক্ষভাবে অবদান রাখে, মুনাফার কেন্দ্রের বিপরীতে, যা সরাসরি তার ক্রিয়াকলাপের মাধ্যমে মুনাফায় অবদান রাখে। মানব সম্পদ এবং অ্যাকাউন্টিং বিভাগের মতো ব্যয় কেন্দ্রের পরিচালকরা তাদের ব্যয়কে বাজেটের সাথে সামঞ্জস্য রাখার জন্য দায়বদ্ধ। উপযুক্ত ব্যয় কেন্দ্রের মূল্যায়ন এবং ব্যয় কেন্দ্রের অধীনে ব্যয়ের মূল্যায়ন পর্যায়ক্রমিক তুলনা এবং ব্যয় নিয়ন্ত্রণের সুবিধার্থে। সুতরাং, পণ্য বা পরিষেবাটির ব্যয় নির্ধারণের জন্য ব্যয়গুলি সঠিকভাবে ব্যয় কেন্দ্রে ভাগ করতে হবে।

ব্যয় একক ও ব্যয় কেন্দ্রের মধ্যে পার্থক্যঃ

ব্যয় একক বলতে কোন পণ্য বা সেবা বা তাদের পরিমাণ, পরিমাপ, সময় ইত্যাদিকে বোঝায়। ব্যয় একক ও ব্যয় কেন্দ্রের মধ্যে পার্থক্য নিচে দেখানো হয়েছে-

১। ব্যয় এককের উদ্দেশ্য হলো উৎপাদিত পণ্যের বা সেবার একক প্রতি ব্যয় নির্ণয় করা। অন্যদিকে, ব্যয় কেন্দ্র উদ্দেশ্য হলো ব্যয় সংগ্রহ, বণ্টন ও নিয়ন্ত্রণ করা।

২। ব্যয় একক দ্বারা উৎপাদনের বিভক্তিকরণ করা হয়। অন্যদিকে, ব্যয় কেন্দ্র দ্বারা উৎপাদন ও সেবা উভয় প্রকার কেন্দ্ররূপে বিভক্তিকরণ করা হয়।

৩। একক প্রতি ব্যয় নির্ণয়ের জন্য ব্যয় এককের প্রয়োজন হয়। অন্যদিকে, ব্যয় নিয়ন্ত্রণের জন্য ব্যয় কেন্দ্র প্রয়োজন হয়।

৪। একই জাতীয় পণ্য উৎপাদনের ক্ষেত্রে ব্যয় একক একটি হবে। অন্যদিকে, এক বা একাধিক ব্যয় কেন্দ্র থাকতে পারে।

৫। ব্যয় একক দ্বারা পন্য বা সেবা র মূল্য ও মনাফা নির্ণয় করা যায়। অন্যদিকে, ব্যয় কেন্দ্র দ্বারা সেবার মূল্য ও মুনাফা নির্ণয় করা যায় না। তবে ব্যয় কেন্দ্র দ্বারা ব্যয় বণ্টন ও নিয়ন্ত্রণে সহায়তা করে থাকে।

৬। ব্যয় একক উৎপাদিত পণ্যের পরিমাণকে সংখ্যা, ওজন, দৈঘ্য ইত্যাদি এককে প্রকাশ করে। অন্যদিকে, ব্যয় কেন্দ্র দ্বারা ব্যয়গুলো সংগ্রহ ও একত্র করা হয়।

Exit mobile version