Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

চলতি ও মূলধনী খাতের মধ্যে পার্থক্য

চলতি খাত (Current account):
চলতি খাত (Current account) বলতে কোনও ব্যাংক অথবা আর্থিক প্রতিষ্ঠানে গচ্ছিত একটি জমা হিসাবকে বোঝায়। হিসাবটি এর মালিক চাহিবামাত্র লভ্য থাকে। হিসাবের মালিক ত্বরিত ও অহরহ অর্থ উত্তোলন বা জমাদানের জন্য হিসাবটি ব্যবহার করতে পারেন। হিসাবের মালিক দ্বারা নির্ধারিত অন্য ব্যক্তিও হিসাবটির সুবিধা নিতে পারেন।

সুবিধাগুলি অনেক ধরনের হতে পারে, যেমন নগদ অর্থ উত্তোলন বা গচ্ছিতকরণ, ডেবিট কার্ড ব্যবহার, চেক বা টাকা উত্তোলনের নির্দেশপত্রের ব্যবহার, ইলেকট্রনিক হস্তান্তর এমনকি অধুনা ইন্টারনেটের মাধ্যমে অর্থ উত্তোলন বা গচ্ছিতকরণ। অর্থনীতির পরিভাষায় চলতি হিসাবে গচ্ছিত অর্থ “তরল তহবিল” এবং হিসাববিজ্ঞানের পরিভাষাতে “নগদ অর্থ” হিসেবে পরিগণিত হয়।

মূলধন খাত (Capital account):
আন্তর্জাতিক মাক্রোইকনমিক্সের ক্ষেত্রে ক্যাপিটাল অ্যাকাউন্ট বা মূলধন অ্যাকাউন্টে রাজস্ব রসিদ এবং ব্যয় থেকে প্রাপ্ত নগদ প্রবাহকে বোঝায়। ব্যালেন্স অব পেমেন্টের অর্ধেক অংশ হ’ল ক্যাপিটাল অ্যাকাউন্ট, যা মূলধন প্রাপ্তি এবং ব্যয়ের কারণে অর্থনীতিতে মূলধনের গতিবিধি রেকর্ড করে।

অন্যভাবে বলা যায়; একটি দেশের কোনও সংস্থা বা প্রতিষ্ঠান বর্হিবিশ্বের সঙ্গে মোট যে পরিমাণ আর্থিক লেনদেন করে, তা মূলধন অ্যাকাউন্টে অন্তর্ভুক্ত থাকে। এই অ্যাকাউন্টটি পণ্য, পরিষেবা এবং অন্যান্য আয়গুলি সম্পর্কিত সমস্ত তহবিলের প্রবাহ ও বর্হিপ্রবাহ রেকর্ড করে।

চলতি ও মূলধনী খাতের মধ্যে পার্থক্যঃ
চলতি খাত ও মূলধনী খাত জাতীয় আয় হিসাবের দুটি গুরুত্বপূর্ণ খাত। এই দুটি খাত একটি দেশের অর্থনৈতিক অবস্থার উপর গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে। পার্থক্য নিম্নরূপ-

১। প্রতি বৎসর বৈদেশিক বাণিজ্যে যে সব দেনা-পাওনার সৃষ্টি হয় এবং যেগুলি চলতি বছরের জাতীয় আয় এবং ব্যয়ের সঙ্গে যুক্ত হয়, তাকে লেনদেন উদ্বৃত্তের চলতি খাত বলে।

অন্যদিকে, বৈদেশিক বাণিজ্যে যে সমস্ত দেনা-পাওনার বিষয় প্রত্যক্ষভাবে চলতি বছরের জাতীয় আয় এবং ব্যয়ের সঙ্গে সংযুক্ত হয় না, তাকে লেনদেন উদ্বৃত্তের মূলধনি খাত বলে।

২। চলতি খাত একটি দেশের স্বল্পমেয়াদী অর্থনৈতিক কর্মকাণ্ডের পরিমাপ করে, যেখানে মূলধনী খাত একটি দেশের দীর্ঘমেয়াদী অর্থনৈতিক কর্মকাণ্ডের পরিমাপ করে।

অন্যদিকে, বাণিজ্যিক লেনদেন হল একটি দেশের আমদানি ও রপ্তানির মধ্যে পার্থক্য। আমদানি হল একটি দেশের বাইরে থেকে পণ্য ও সেবা ক্রয়। রপ্তানি হল একটি দেশের বাইরে পণ্য ও সেবা বিক্রয়। বাণিজ্যিক লেনদেন একটি দেশের বাণিজ্যিক ভারসাম্য নির্ধারণ করে।

৩। চলতি খাতের হিসাব থেকে একটি দেশের বহির্বাণিজ্যের সঙ্গে দৈনন্দিন বাণিজ্যের নিট ঘাটতি বা উবৃত্তের পরিচয় পাওয়া যায়। অন্যদিকে, মূলধনি খাতে তা জানা যায় না।

৪। চলতি খাতে প্রতিটি দেনা-পাওনাই স্রোতের মতাে প্রবহমাণ ধারণা এবং আবর্তনমূলক। অন্যদিকে, মূলধনি খাতে ভাণ্ডারবাচক বিষয় -এর দেনা-পাওনা অন্তর্ভুক্ত হয়।

৫। চলতি খাত থেকে একটি দেশের বাণিজ্যিক চিত্র বা পরিস্থিতি জানা যায়। অন্যদিকে, মূলধনী খাত থেকে দেশের মূলধনের পরিমাণ বা ঋণগ্রস্ততা হ্রাসবৃদ্ধির চিত্র পাওয়া যায়।

৬। চলতি খাত একটি দেশের বর্তমান অর্থনৈতিক অবস্থার উপর প্রভাব ফেলে। অন্যদিকে, মূলধনী খাত একটি দেশের দীর্ঘমেয়াদী অর্থনৈতিক অবস্থার উপর প্রভাব ফেলে।

Exit mobile version