Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

চলতি ও সঞ্চয়ী হিসাবের মধ্যে পার্থক্য

চলতি ও সঞ্চয়ী হিসাব

চলতি হিসাব (Current Account):

চলতি হিসাব (Current account) বলতে কোনও ব্যাংক অথবা আর্থিক প্রতিষ্ঠানে গচ্ছিত একটি জমা হিসাবকে বোঝায়। হিসাবটি এর মালিক চাহিবামাত্র লভ্য থাকে। হিসাবের মালিক ত্বরিত ও অহরহ অর্থ উত্তোলন বা জমাদানের জন্য হিসাবটি ব্যবহার করতে পারেন। হিসাবের মালিক দ্বারা নির্ধারিত অন্য ব্যক্তিও হিসাবটির সুবিধা নিতে পারেন। সুবিধাগুলি অনেক ধরনের হতে পারে, যেমন নগদ অর্থ উত্তোলন বা গচ্ছিতকরণ, ডেবিট কার্ড ব্যবহার, চেক বা টাকা উত্তোলনের নির্দেশপত্রের ব্যবহার, ইলেকট্রনিক হস্তান্তর এমনকি অধুনা ইন্টারনেটের মাধ্যমে অর্থ উত্তোলন বা গচ্ছিতকরণ। অর্থনীতির পরিভাষায় চলতি হিসাবে গচ্ছিত অর্থ “তরল তহবিল” এবং হিসাববিজ্ঞানের পরিভাষাতে “নগদ অর্থ” হিসেবে পরিগণিত হয়।

সঞ্চয়ী হিসাব (Savings Account)

সঞ্চয়ী হিসাব বলতে কোনও ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে গচ্ছিত একটি সুদ-প্রদানকারী জমা হিসাব বোঝায়, যা থেকে স্বল্প হারের সুদ আয় করা যায়। প্রতি মাসে সঞ্চয়ী হিসাবে কয়বার অর্থ উত্তলোন করা যাবে, তার সংখ্যা ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান সীমিত করতে পারে। এছাড়া হিসাবে প্রতি মাসে একটি গড় পরিমাণ অর্থ না থাকলে ব্যাংক অতিরিক্ত খরচ কেটে নিতে পারে। বেশির ভাগ ক্ষেত্রে ব্যাংকগুলি সঞ্চয়ী হিসাবের সাথে কোনও চেক ব্যবহারের সুবিধা প্রদান করে না। কোনও ব্যক্তি যে অর্থ দৈনন্দিন বা নিয়মিতভাবে ব্যয় করে না, সেটিকে সাধারণত সঞ্চয়ী হিসাবে গচ্ছিত রাখে। চলতি হিসাবের মত এটি থেকে অহরহ চেক বা ডেবিট কার্ডের মাধ্যমে তহবিল থেকে টাকা উত্তোলনের ব্যাপক সুবিধা থাকে না; প্রতি মাসে কেবল সীমিত সংখ্যক বারের জন্য এই লেনদেনগুলি সম্পন্ন করা যায়। অপ্রয়োজনীয় অর্থ ফেলে না রেখে সঞ্চয়ী হিসাবে গচ্ছিত রাখলে সুদ আয় করার সুবিধা ভোগ করা যায়।

যেসমস্ত ব্যক্তিরা বিভিন্ন ক্ষেত্রে টাকা লেনদেনের পাশাপাশি তাদের এবং তাদের পরিবারের ভবিষ্যতের জন্য সঞ্চয়ের ক্ষেত্রে উদ্যোগী হয়ে থাকেন তাদের জন্য সেভিংস অ্যাকাউন্ট একেবারে পারফেক্ট। এছাড়াও সেভিংস অ্যাকাউন্টে টাকা রাখলে গ্রাহকদের ব্যাংকের তরফে যে সুদ দেওয়া হয় তা থেকে গ্রাহকরা যথেষ্ট টাকা উপার্জন করে নিতে পারেন। সঞ্চয়ী হিসাব নিয়ে অনেকে মতবাদ দিয়েছেন তা নিচে বর্ণিত আছে-

Prof. Varshney এর মতে A saving bank account is meant for the people of the lower and middle classes who wish to save a part of their current incomes to meet their future needs and also intend to earn an income from their savings.

L.R. Chowdhury এর মতে Savings Deposit account are generally meant for a class of people who want to save a small part of their income to be used in the near future and also intend to have some income on such savings.

চলতি ও সঞ্চয়ী হিসাবের মধ্যে পার্থক্যঃ

চলতি হিসাব বলতে কোনও ব্যাংক অথবা আর্থিক প্রতিষ্ঠানে গচ্ছিত একটি জমা হিসাবকে বোঝায়। চলতি হিসাব ও সঞ্চয়ী হিসাবের মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। চলতি হিসাব বলতে কোনও ব্যাংক অথবা আর্থিক প্রতিষ্ঠানে গচ্ছিত একটি জমা হিসাবকে বোঝায়। অন্যদিকে, সঞ্চয়ী হিসাব বলতে কোনও ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে গচ্ছিত একটি সুদ-প্রদানকারী জমা হিসাব বোঝায়।

২। কারেন্ট অ্যাকাউন্ট বর্তমান সময়ে পণ্য ও পরিষেবাদিতে লেনদেন রেকর্ড করে। অন্যদিকে, সঞ্চয়ী হিসাবে সঞ্চয়ীর মুলধন রেকর্ড করে।

৩। হিসাবটি এর মালিক চাহিবামাত্র লভ্য থাকে। হিসাবের মালিক ত্বরিত ও অহরহ অর্থ উত্তোলন বা জমাদানের জন্য হিসাবটি ব্যবহার করতে পারেন। অন্যদিকে, সঞ্চয়ী হিসাবে সপ্তাহে ২ বার টাকা উত্তোলন করা যায়।

৪। চলতি হিসাবের কোন সময় সীমা থাকে না। অন্যদিকে সঞ্চয়ী হিসাব সাধারণত খোলা হয় ১০ বা ২০ বছরের জন্য।

৫। চলতি হিসাবের মালিক নগদ অর্থ উত্তোলন বা গচ্ছিতকরণ, ডেবিট কার্ড ব্যবহার, চেক বা টাকা উত্তোলনের নির্দেশপত্রের ব্যবহার, ইলেকট্রনিক হস্তান্তর এমনকি অধুনা ইন্টারনেটের মাধ্যমে অর্থ উত্তোলন বা গচ্ছিতকরণ। অন্যদিকে, চেকসহ সঞ্চয়ী হিসাবের ক্ষেত্রে ব্যাংক সাধারণত ১০ পৃষ্ঠার চেক ইস্যু করে

৬। অধিকাংশ ক্ষেত্রে সেভিংস অ্যাকাউন্টগুলি সাধারণ মানুষের ব্যক্তিগত অ্যাকাউন্ট হয়ে থাকে। অন্যদিকে, কারেন্ট অ্যাকাউন্টগুলি যেকোনো ব্যবসায়িক প্রতিষ্ঠান অথবা কোম্পানির তরফে খোলা হয়ে থাকে, যার মাধ্যমে যথেষ্ট পরিমাণ টাকার লেনদেন করা সম্ভব।

৭। সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে নূন্যতম ব্যালেন্সের পরিমাণও যথেষ্ট কম হয়ে থাকে। অন্যদিকে, কারেন্ট অ্যাকাউন্টের ক্ষেত্রে নূন্যতম ব্যাংক ব্যালেন্সের পরিমাণ যথেষ্ট বেশি হয়।

Exit mobile version