Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

সাইক্লোহেক্সেন এবং বেনজিনের মধ্যে পার্থক্য

সাইক্লোহেক্সেন এবং বেনজিনের

সাইক্লোহেক্সেন(Cyclohexane):

সাইক্লোহেক্সেন হচ্ছে এক প্রকার অ্যালিসাইক্লিক। সাইক্লোহেক্সেন একটি রিং স্ট্রাকচারের সাথে একটি চক্রাকার আলকেন। এটি একটি স্পষ্ট, বর্ণহীন, অ-পোলার জৈব তরল যা হালকা, মিষ্টি গ্যাসোলিনের মতো গন্ধযুক্ত যা রাসায়নিক ল্যাবরেটরিতে দ্রাবক হিসাবে ব্যবহৃত হয়। সাইক্লোহেক্সেন একটি আণবিক সূত্র C6H12 সহ একটি সাইক্লোয়ালকেন। সাইক্লোহেক্সেন একটি বর্ণহীন, জ্বলনীয় তরল যা একটি স্বতন্ত্র ডিটারজেন্টের মতো গন্ধযুক্ত, পরিষ্কারের পণ্যগুলির স্মরণ করিয়ে দেয়।

সাইক্লোহেক্সেন মূলত অ্যাডিপিক অ্যাসিড এবং ক্যাপ্রোল্যাকটামের শিল্প উৎপাদনের জন্য ব্যবহৃত হয়, যা নাইলনের পূর্বসূর। সাইক্লোহেক্সিল সাইক্লোহেক্সেনের ক্ষারীয় পদার্থ এবং সংক্ষেপে সাই হয়।

বেনজিন(Benzene):

বেনজিন এক প্রকার জৈব যৌগ, যার আণবিক সংকেত C6H6। কখনো কখনো এর সংক্ষিপ্ত Ph-H রূপে লেখা হয়। বেনজিন বর্ণহীন, উচ্চদাহ্য, মিষ্টি গন্ধযুক্ত এবং উচ্চ গলনাঙ্কের তরল পদার্থ। ঔষধ, প্লাস্টিক, কৃত্রিম রাবার ও রঞ্জক প্রস্তুত করতে বেনজিন একটি বাণিজ্যিক দ্রাবক হিসাবে ব্যবহৃত হয়। বেনজিনকে এ্যারোম্যাটিক হাইড্রোকার্বন-এর মাতৃ যৌগ বলা হয়। কারণ, বেনজিন ও বেনজিনজাত বিশেষ অসম্পৃক্ততা বিশিষ্ট বলয়াকার সমধর্মী জৈব যৌগসমূহকে এ্যারোমেটিক যৌগ বলা হয়।

বিভিন্ন উৎস থেকে বেনজিন তৈরি করা হয়। কয়লার অন্তর্ধূম পাতন, আলকাতরা, পেট্রোলিয়াম তেল থেকে বেনজিন পৃথক করা হয়। কয়লার অন্তর্ধূম পাতন প্রক্রিয়া প্রাপ্ত কোলগ্যাস বা আলকাতরা থেকে প্রাপ্ত লঘু তেল তৈরি করা হয়। আলকতরা ও কোলগ্যাস থেকে প্রাপ্ত লঘু তেলে বেন্‌জিন, ‌টলুইন, জাইলিন, থায়োডিন, পিরিডিন, এ্যানিলিন, ফিনোল ইত্যাদি থাকে।

সাইক্লোহেক্সেন এবং বেনজিনের মধ্যে পার্থক্যঃ

সাইক্লোহেক্সেন হচ্ছে এক প্রকার অ্যালিসাইক্লিক। অন্যদিকে সাইক্লোহেক্সেন একটি রিং স্ট্রাকচারের সাথে একটি চক্রাকার আলকেন। সাইক্লোহেক্সেন এবং বেনজিনের মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। সাইক্লোহেক্সেন একটি জৈব যৌগ যা রাসায়নিক সূত্র সি 6 এইচ 12 রয়েছে। অন্যদিকে বেনজিন একটি খুব সাধারণ এবং গুরুত্বপূর্ণ জৈব অণু যা রাসায়নিক সূত্র সি 6 এইচ 6 রয়েছে ।

২। সাইক্লোহেক্সানে 12 হাইড্রোজেন পরমাণু রয়েছে। অন্যদিকে বেনজিনের ছয়টি হাইড্রোজেন পরমাণু রয়েছে।

৩। সাইক্লোহেক্সানে চেয়ার কনফর্মেশন রয়েছে। অন্যদিকে বেনজিন একটি পরিকল্পনাকারী কাঠামো।

৪। সাইক্লোহেক্সেনের গুড় ভর 84.16 গ্রাম / মোল।বেনজিনের গুড় ভর 78.11g / মোল।

৫। সাইক্লোহেক্সেনের গলনাঙ্কটি 6.47 ডিগ্রি সেন্টিগ্রেড এবং ফুটন্ত পয়েন্টটি 80.74 ° সে। অন্যদিকে বেনজিনের গলনাঙ্কটি 5.53 ° সেলসিয়াস এবং ফুটন্ত পয়েন্টটি 80.1 ডিগ্রি সেন্টিগ্রেড হয়।

৬। সাইক্লোহেক্সানে এসপি 3 হাইব্রিডাইজড কার্বন পরমাণু রয়েছে। অন্যদিকে বেনজিনে এসপি 2 হাইব্রিডাইজড কার্বন পরমাণু রয়েছে।

৭। সাইক্লোহেক্সানে কোনও ডিজোকালাইজড পাই পাই ইলেক্ট্রন মেঘ নেই। অন্যদিকে বেনজিনে ডিলোক্যালাইজড পাই পাই ইলেকট্রন মেঘ রয়েছে।

৮। সাইক্লোহেক্সেন প্রাকৃতিকভাবে অপরিশোধিত তেলে হয় না। অন্যদিকে বেনজিন প্রাকৃতিকভাবে অপরিশোধিত তেলতে ঘটে।

Exit mobile version