Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

ডিলার এবং ডিস্ট্রিবিউটরের মধ্যে পার্থক্য

ডিলার এবং ডিস্ট্রিবিউটরের

ডিলার (Dealer):

কোনও ব্যক্তি, যারা তাদের অ্যাকাউন্টের জন্য পণ্য কেনার ক্রিয়াকলাপের সাথে জড়িত এবং তার পরে তাদের স্টক থেকে বিক্রি করে ডিলার হিসাবে পরিচিত। অর্থাৎ একজন ডিলার এমন ব্যক্তি যিনি কোনও নির্দিষ্ট পণ্যের ব্যবসায়ের সাথে লেনদেন করেন। তিনি নিয়মিত ব্যবসায়ের অংশ হিসাবে একটি অ্যাকাউন্ট পরিচালনা করেন, যার উপরে তিনি নিজের জন্য বাণিজ্যিক বাণিজ্য করেন। এবং পন্য বা সবা বিক্রয় করে অর্থ উপার্জন করে থাকে।

ডিলারের মাধ্যমে কাজ করার সময়, অর্ডার সংক্রান্ত সমস্ত ব্যবসায়ীর নির্দেশাবলী সরাসরি প্রদর্শিত হয় না, তবে ডিলারের ব্যালেন্সে গৃহীত হয়। ক্রেতার জন্য নিজের মূল্য নির্ধারণ করার অধিকার ডিলারের আছে। ডিলারের সর্বদা ক্লায়েন্টকে তার শর্তাবলী নির্দেশ করার এবং ব্যবসার গতিপথকে প্রভাবিত করার অধিকার রয়েছে, একটি ধ্রুবক বাজারের গতিশীলতা তৈরি করে।

ডিস্ট্রিবিউটর (Distributor):

পরিবেশক হ’ল পণ্যগুলির উৎপাদনকারী এবং এর ব্যবসায়ীদের মধ্যে একটি মধ্যস্থতাকারী। পুরো বাজারে পণ্য সরবরাহের দায়িত্বে নিয়োজিত তারাই। তিনি এজেন্ট হিসাবে এমনভাবে কাজ করেন যাতে উত্পাদনকারী সংস্থাগুলির সাথে তাদের সরাসরি যোগাযোগ থাকে। তিনি সত্তা থেকে পণ্য ক্রয় করেন এবং তাদের পক্ষে পণ্যটি বিভিন্ন অন্যান্য পক্ষের কাছে বিক্রয় করেন ইত্যাদি।

ডিস্ট্রিবিউটর – একটি স্বতন্ত্র উদ্যোক্তা বা একটি ব্যক্তিগত কোম্পানী যা নির্মাতার থেকে পণ্যের বৃহৎ পরিমাণে ক্রয় আরও এজেন্ট বা আঞ্চলিক বাজার মাধ্যমে তাদের বাণিজ্যের জন্য। প্রধান টাস্ক – সারা বিশ্বে পণ্য বিতরণ এবং মান পণ্যের একটি নির্ভরযোগ্য প্রস্তুতকারকের হিসাবে অংশীদার প্রচার করিবার জন্য। এই পেশা সহজ নয়, এবং আসলে, বুঝতে কি একটি পরিবেশক, আপনি বিক্রেতা দ্বারা অন্তত একটা ছোট্ট কাজ প্রয়োজন। এমন কার্যকলাপ খুবই আকর্ষণীয়, যোগাযোগ, বিভিন্ন ব্যক্তিদের সাথে সাধারণ ভাষা খুঁজে পেতে ক্ষমতা সঙ্গে সম্পর্কযুক্ত। পরিবেশক এ বিভিন্ন ভূমিকা ও দায়িত্ব যে, তিনি কি বিক্রি কম আকর্ষণীয় নয়।

ডিলার এবং ডিস্ট্রিবিউটরের মধ্যে পার্থক্যঃ

পরিবেশক হ’ল পণ্যগুলির উৎপাদনকারী এবং এর ব্যবসায়ীদের মধ্যে একটি মধ্যস্থতাকারী। ডিলার এবং ডিস্ট্রিবিউটরের মধ্যে পার্থক্য নিচে দেখানো হলো-

১। যে ব্যক্তি নির্দিষ্ট ধরণের পণ্য বিক্রয় করে সে ডিলার হিসাবে পরিচিত। অন্যদিকে, ডিস্ট্রিবিউটর হ’ল একজন ব্যক্তি যিনি বাজারে পণ্য সরবরাহ করেন তা পরিবেশক হিসাবে পরিচিত।

২। ডিলার ডিস্ট্রিবিউটর এবং ভোক্তার মধ্যে লিঙ্ক তৈরি করে। অন্যদিকে, ডিস্ট্রিবিউটর উত্পাদনকারীকে ডিলারের সাথে সংযুক্ত করে।

৩। ডিলার তাদের অ্যাকাউন্টের জন্য পণ্য কিনে তার পরে তার নিজের স্টকের সাথে শেষ ব্যবহারকারীর কাছে তাদের ট্রেড করে।
অন্যদিকে, ডিস্ট্রিবিউটর সরাসরি সংস্থা থেকে পণ্য কিনে কিছু ডিলারের কাছে বিক্রি করে।

৪। ব্যবসায়ী যেমন নিজের পক্ষ থেকে ব্যবসা করে, তাদের কাজ অধ্যক্ষের মতো। অন্যদিকে, একটি ডিস্ট্রিবিউটর সংস্থার নামে পণ্য সরবরাহ করে; এজন্য তারা সংস্থার এজেন্ট হিসাবে কাজ করে।

৫। বিক্রেতা একটি নির্দিষ্ট বিভাগের অধীনে আসে এমন পণ্যটিতে ডিলার ডিল করে। অন্যদিকে, ডিস্ট্রিবিউটরদের বিপরীতে, তারা বিভিন্ন পণ্য নিয়ে কাজ করে।

৬। ডিলার চরম প্রতিযোগিতার মুখোমুখি। অন্যদিকে, ডিস্ট্রিবিউটর ক্ষেত্রে একেবারে বিপরীত।

৭। ডিলারদের পরিবেশন করার ক্ষেত্রটি নির্দিষ্ট অঞ্চলে সীমাবদ্ধ। অন্যদিকে, ডিস্ট্রিবিউটররা তুলনামূলকভাবে বৃহত্তর অঞ্চলে তাদের পরিষেবাগুলি সরবরাহ করে, সংক্ষেপে, তাদের ক্রিয়াকলাপের ক্ষেত্রটি বিভিন্ন শহর, শহর এবং রাজ্যে প্রসারিত হয়।

Exit mobile version