Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

অংক ও সংখ্যার মধ্যে পার্থক্য

অংক ও সংখ্যার

অংক (Digit):

Digit অর্থ অংক। অংক বলা হয় সংখ্যা গঠনের একককে। যে একক দ্বারা সংখ্যা গঠিত হয় তাকে অংক বলা হয়। অর্থাৎ মানুষ হিসাব নিকাশ ও গণ কার্যের জন্য যে সকল প্রতীক বা চিহ্ন ব্যবহার করে সেগুলো অংক। গণিতে ০ থেকে ৯ পর্যন্ত ১০ টি অংক রয়েছে। অংক দুই ধরনের

১। সার্থক অংক- ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮, ৯ ।
২। সহকারী অংক- ০ 

সংখ্যা (Number):

Number অর্থ সংখ্যা। সংখা হল পরিমাপের একটি ধারণা। দশমিক সংখ্যা পদ্ধতিতে ০ থেকে ৯ পর্যন্ত প্রতীকগুলোর প্রতিটি এক একটি অঙ্ক। এগুলোকে আবার সংখ্যাও বলা হয়। এই পদ্ধতিতে ০ থেকে অসীম পর্যন্ত সবই এক একটি সংখ্যা। অংক গুলোকে বিভিন্নভাবে অঙ্কপাতন করে বিভিন্ন সংখ্যা গঠণ করা হয়। যেমন, ৩, ৭ ও ২ অংক তিনটিকে পাশাপাশি বসালে গঠিত হয় ৩৭২ অর্থাৎ তিনশ বাহাত্তর।

অংক ও সংখ্যার মধ্যে পার্থক্যঃ

মানুষ হিসাব নিকাশ ও গণ কার্যের জন্য যে সকল প্রতীক বা চিহ্ন ব্যবহার করে সেগুলো অংক। অংক ও সংখ্যার মধ্যে পার্থক্য নিচে দেখানো হয়েছে-

১। অংক বলা হয় সংখ্যা গঠনের একককে। অর্থাৎ যে একক দ্বারা সংখ্যা গঠিত হয় তাকে অঙ্ক বলা হয়। অন্যদিকে, হিসেবের একককেই সংখ্যা বলে।

২। ০ থেকে ৯ পর্যন্ত প্রত্যেকটি সংখ্যায় এক একটি অংক। অন্যদিকে, ০ থেকে অসীম পর্যন্ত সবই এক একটি সংখ্যা। প্রত্যেকটি সংখ্যায় অংক নয় কিন্তু প্রত্যেকটি অংকই এক একটি সংখ্যা।

৩। অংক নিয়ে সংখ্যা গঠিত হয়, যা মৌলিক বস্তুর ন্যায় আচরণ করে, কারোও উপর নির্ভর করে না। অন্যদিকে, সংখ্যা অংকের উপর নির্ভর করে, যা যৌগিক বস্তুর ন্যায় আচরণ করে।

৪। অংকগুলো সসীম হয়। অন্যদিকে, সংখ্যা অসীম হয়।

৫। শমিক সংখ্যা পদ্ধতিতে ১০ টি প্রতীক আছে- ০,১,২,৩,৪,৫,৬,৭,৮,৯। ০ থেকে ৯ এই প্রতীকগুলোকেই অংক বলা হয়। অন্যদিকে, এক বা একাধিক অংক-কে একত্রে সংখ্যা বলে। যেমনঃ১,৫০।০ থেকে ৯ একই সাথে অংক এবং সংখ্যা ।

Exit mobile version