Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

প্রত্যক্ষ এবং পরোক্ষ করের মধ্যে পার্থক্য

প্রত্যক্ষ কর (Direct Tax)ঃ

প্রত্যক্ষ কর হলো দেশের নাগরিকের আয় ও সম্পদের ওপর নির্দিষ্ট হারে আদায়কৃত সরকারি রাজস্ব। এর বিপরীতে রয়েছে পরোক্ষ কর বা মূল্য সংযোজন কর যা পণ্য ও সেবা উৎপাদন ও বিক্রয়, আমদানী ও রপ্তানী এবং অভ্যন্তরীণ ব্যবসায়-বাণিজ্যের ওপর আরোপ করা হয়।প্রত্যক্ষ কর সাধারণত দুই প্রকার হয়ে থাকে যথা- আয়কর এবং সম্পদ কর। বাৎসরিক আয়ের ভিত্তিতে আদায়যোগ্য করের নাম আয় কর। অন্যদিকে অর্থবৎসর শেষে অর্জ্জিত সম্পদের ওপর আরোপিত করের নাম সম্পদ কর। সকল করের দায়ভার দেশের নাগরিককেই বহন করতে হয়। প্রত্যক্ষ করের ক্ষেত্রে নাগরিক তার ওপর ধার্য করা কর সরাসরি সরকারী কোষাগারে জমা করেন। অন্যদিকে পরোক্ষ কর পণ্য উৎপাদন বা বিক্রয়ের সময় মূল্যের সাথে সংযোজিত থাকে যেটা ক্রেতা অর্থাৎ জনগণকেই পরিশোধ করতে হয়। আদায়কৃত কর ব্যবসায়ী কর্তৃক সরকারী কোষাগারে জমা দেয়া হয়।

পরোক্ষ কর (Indirect Tax)ঃ

একটি পরোক্ষ আর্থিক চার্জ যা ব্যয়ের চূড়ান্ত ধারক থেকে কোনও মধ্যস্থতাকারী দ্বারা সংগ্রহ করা হয়। মধ্যস্থতাকারী পরে একটি ট্যাক্স রিটার্ন ফাইল করে এবং আদায়কারী কর্তৃপক্ষ বা সরকারকে সংগৃহীত পরিমাণ জমা দেয়। অপ্রত্যক্ষ ট্যাক্সের উদাহরণগুলির মধ্যে কয়েকটিতে মূল্য সংযোজন কর, কেন্দ্রীয় কর, শুল্ক, পরিষেবা কর এবং সিকিউরিটিজ লেনদেন ট্যাক্সের মধ্যে রয়েছে।

প্রত্যক্ষ এবং পরোক্ষ করের মধ্যে পার্থক্যঃ

১। প্রত্যক্ষ ও পরোক্ষ করের মধ্যে অন্যতম প্রধান পার্থক্য হ’ল প্রত্যক্ষ কর প্রগতিশীল এবং পরোক্ষ কর প্রত্যাহারকারী। এর অর্থ হ’ল করের জন্য যে পরিমাণ পাওয়া যায় তার সাথে প্রত্যক্ষ কর বৃদ্ধি পায় এবং পরোক্ষ ট্যাক্স করের জন্য উপলব্ধ পরিমাণ হ্রাস করে।

২। প্রত্যক্ষ কর প্রদান থেকে দূরে থাকতে পারে অন্যদিকে পরোক্ষ ট্যাক্স প্রদান করা থেকে বিরত থাকা।

৩। প্রত্যক্ষ করে কর ফাঁকি দেওয়া সম্ভব। অন্যদিকে পরোক্ষ করে ট্যাক্স ফাঁকি দেওয়া খুব কমই সম্ভব কারণ এটি পণ্য ও পরিষেবার দামের অন্তর্ভুক্ত।

৪। প্রত্যক্ষ কর মুদ্রাস্ফীতি হ্রাস করতে সহায়তা করে। অন্যদিকে পরোক্ষ কর মুদ্রাস্ফীতি প্রচার করে।

৫। প্রত্যক্ষ কর একই ব্যক্তির উপর পড়ে। অন্যদিকে পরোক্ষ কর বিভিন্ন ব্যক্তির উপর পড়ে।

৬। প্রত্যক্ষ কর স্থানান্তরিত হতে পারে না। অন্যদিকে পরোক্ষ ট্যাক্সগুলি একজন ব্যক্তির হয়ে অন্য ব্যক্তিতে স্থানান্তরিত হতে পারে।

৭। সংগ্রহ করা সহজ এবং কম প্রযুক্তিগত সত্ত্বেও, অপ্রত্যক্ষ ট্যাক্সগুলি বিস্তৃত কভারেজ এবং বিপুল সংখ্যক লোককে আচ্ছাদন করে কারণ তারা মূল্য-সংযোজন ট্যাক্স বন্ধনীতে হাইলাইট করা পণ্য এবং পরিষেবাদি ক্রয়কারী যে কোনও ব্যক্তির উপর কর আদায় করা হয়। অন্যদিকে প্রত্যক্ষ ট্যাক্স নিযুক্ত ব্যক্তিদের একটি সামান্য অনুপাতকে কভার করে কারণ এটি আয়ের উপর চার্জ করা হয়।

Exit mobile version