Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

শুশুক ও ডলফিনের মধ্যে পার্থক্য

শুশুক ও ডলফিন

শুশুক (Porpoise):
শুশুক একটি জলবায়ুজীবী জন্তু যা মোসাস, পিন্নিপেডিয়া বৃগ্গফলাবৃত্তীয় প্রাণীগুলির একগুচ্ছে অন্তর্ভুক্ত। শুশুক প্রায়শঃ সমুদ্রে থাকে, তবে কিছু প্রজাতি মাত্র স্থায়ী জলমাধ্যমে বাস করে। এটি একটি গোছল ও শরীরের পোশাকে প্রাণিবৃত্তী যা ঠান্ডা অমূল্যবান প্রাণীর মধ্যে বিশেষভাবে বিক্ষিপ্ত। শুশুকের শরীরের গোছল ও তাপমাত্রা তাকে ঠান্ডা জলে জীবন বাঁচাতে সাহায্য করে।

ডলফিন (Dolphin):
ডলফিন একটি সমুদ্রজলবায়ুজীবী মামলাদি যা সমুদ্রে বাস করে। এটি একটি মামলাদি শ্রেণী যাতে প্রায় ৪০ প্রজাতি অন্তর্ভুক্ত রয়েছে। ডলফিনগুলি সাধারণভাবে বৃহত্তর মুখোপায় এবং চারটি পা বিন্যাস রাখে। এগুলির পেশী চাপের সাথে সংযুক্ত, যা দুর্বল বিপুল উদাহরণের জন্য তাদের দ্রুত চলাচল এবং উচ্চ দক্ষতা সরবরাহ করে।

শুশুক ও ডলফিনের মধ্যে পার্থক্য:

ডলফিন একটি সমুদ্রজলবায়ুজীবী মামলাদি যা সমুদ্রে বাস করে। শুশুক ও ডলফিন ‍দুটোকে একই মনে হলেও এদের মধ্যে পার্থক্য বিদ্যমান। শুশুক ও ডলফিনের মধ্যে পার্থক্য নিচে আলোচনা করা হয়েছে-

১। শুশুক মোসাস বৃগ্গফলাবৃত্তীয় প্রাণী, যেটি স্থায়ী জলমাধ্যমে বাস করে। অন্যদিকে, ডলফিন সমুদ্রে বাস করে।

২. শুশুকের প্রায়শঃ আপোডার্ম নমুন পোশাক আছে, যা ঠান্ডা জলে বিশেষভাবে সুরক্ষা প্রদান করে। অন্যদিকে, ডলফিনগুলির পেশী চাপের সাথে সংযুক্ত যা দ্রুত চলাচল এবং স্বতন্ত্রভাবে চলতে সাহায্য করে।

৩. শুশুকের শরীর ডলফিনের তুলনায় ঠান্ডা জলে আদর্শ রেখা বজায় রাখতে সাহায্য করে। অন্যদিকে, ডলফিনের সমুদ্রে বাস করার দ্বারা তাদের শারীরিক গঠন এবং শিল্প সাহায্য করে।

৪. শুশুকের আহার সাধারণভাবে মোসা, কাঙ্কড়া এবং অন্যান্য জলবায়ুজীবী জীবনীর উপর নির্ভর করে। অন্যদিকে, ডলফিন মৌখিক যোগাযোগ এবং মাছের প্রাণীগুলি খুঁজে বেড়ে যাচ্ছে।

৫. ডলফিনগুলি সামাজিক প্রাণী যারা সাথে আসল ডেটা আদান-প্রদান করে এবং একে অপরের সাথে সম্প্রদান এবং আহার অংশগ্রহণ করে। অন্যদিকে, শুশুকের সামাজিক বৈশিষ্ট্য ডলফিনের সামান্য সাথে সম্পর্কিত হতে পারে।

Exit mobile version