Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

ড্রাগ এবং মেডিসিনের মধ্যে পার্থক্য

ড্রাগ এবং মেডিসিনের

ড্রাগ (Drug):

Drug শব্দটি প্রাচীন ফরাসি শব্দ “drogue” থেকে উদ্ভূত বলে অনুমান করা হয়। কারণ এই শব্দটি থেকে পরবর্তীতে ওলন্দাজ ভাষায় “droge-vate” শব্দটি আসে। ড্রাগ শব্দটি ওষুধ বা medicine-এর সমার্থক একটি শব্দ। কিন্তু বর্তমানে এই আশাব্যঞ্জক শব্দটি একটি নেতিবাচক শব্দে পরিণত হয়েছে। এখন ড্রাগ বলতে সেই সব রাসায়নিক পদার্থকে বোঝানো হয় যা মাদকতা বা নেশা অর্থাত্‍ আসক্তি ও নির্ভরতা সৃষ্টি করে। এই নির্ভরতা শারীরিক এবং মানসিক – দুই ধরনেরই হতে পারে। তবে ড্রাগ যে শুধু নেশা বা আসক্তিতেই সীমাবদ্ধ নেই। আজকাল প্রায়ই দেখা যায় যে খেলোয়াড়রা শারীরিক শক্তি বাড়ানোর জন্য বেআইনিভাবে বিশেষ কিছু রাসায়নিক পদার্থ ব্যবহার করেন, এগুলোও ড্রাগের অন্তর্ভুক্ত।

যেসব রাসায়নিক পদার্থ শরীরকে সুস্থ্য রাখার উদ্দেশ্যে নয় বরং অন্য কোনো অশুভ বাসনা পূরণের জন্য ব্যবহার করা হয় তা সবই ড্রাগের অন্তর্ভুক্ত। আপাতদৃষ্টিতে ড্রাগ মাদকতা সৃষ্টির কারণ হলেও ক্ষেত্রবিশেষে তা শরীরের জন্য উপকারী ভূমিকা পালন করে, তখন এগুলোকে ড্রাগ হিসেবে অভিহিত করা যায় না। যেমন – অপারেশনের পর বা তীব্র ব্যথায় কাতর কোনো রোগীকে যখন পেথিডিন ইনজেকশন দেয়া হয়, তখন কিন্তু তা ‘ড্রাগ’ নয়! কিন্তু ওই রোগী যদি কয়েকবার পেথিডিন ব্যবহার করার পর আসক্ত হয়ে পড়েন এবং চিকিত্‍সার স্বার্থে ব্যবহারের প্রয়োজন না থাকলেও পেথিডিন ব্যবহার করেন, তখন একে ‘ড্রাগ’ বলা হবে।

মেডিসিন (medicine):

ঔষধ বা ওষুধ হলো এমন রাসায়নিক দ্রব্য যা প্রয়োগে প্রাণিদেহের স্বাভাবিক ক্রিয়া প্রভাবান্বিত হয় এবং যা দ্বারা রোগ নাশ হয় বা প্রতিকার হয়, বা পীড়া ও ক্লেশ নিবারণ হয়। ভেষজ দাওয়াই এর অন্তর্ভুক্ত। ঔষধ মূলত দুই প্রকার: থেরাপিউটিক এবং প্রোফাইলেকটিক। মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (FDA) সংজ্ঞার্থ অনুসারে: “দ্রব্যসমূহ যা রোগ নির্ণয়ে, আরোগ্যে (cure), উপশমে (mitigation), প্রতিকারে (treatment), অথবা প্রতিরোধে (prevention) ব্যবহার করা হয়” এবং “দ্রব্যসমূহ যা মানুষ এবং অন্যান্য প্রাণীর শারীরিক গঠন বা ক্রিয়াকলাপকে প্রভাবিত করতে পারে” তাদের ঔষুধ বলা হয়।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওষুধের সংজ্ঞা এমন কঠোরভাবে আরোপ করে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুসারে: “ঔষধ” শব্দটির বিভিন্ন রকম ব্যবহার হতে পারে। চিকিৎসা বিজ্ঞানে ঔষধ এমন দ্রব্য যার আরোগ্য (cure) এবং প্রতিরোধের (prevention) ক্ষমতা আছে অথবা যা শারীরিক ও মানসিক সুস্থতা বজায় রাখতে সহায়তা করে।

ড্রাগ এবং মেডিসিনের মধ্যে পার্থক্য:

ওলন্দাজ ভাষায় “droge-vate” শব্দটি আসে। ড্রাগ শব্দটি ওষুধ বা medicine-এর সমার্থক একটি শব্দ। ড্রাগ এবং মেডিসিনের মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। একটি ড্রাগ হল এমন পদার্থ যা প্রায়ই মাদকদ্রব্য, হ্যালুসিনোজেন বা উত্তেজক বলে মনে করা হয়। অন্যদিকে শব্দ ‘ঔষধ’ রোগের চিকিৎসা বা প্রতিরোধের জন্য ব্যবহৃত প্রস্তুতি প্রকাশ করে।

২। ড্রাগগুলি stupefaction হতে পারে। অন্যদিকে চিকিৎসার কারণে stupefaction কারণ না।

৩। ওষুধের অভ্যাস ক্ষতিকর হতে পারে। অন্যদিকে মেডিসিন আসক্তি সৃষ্টি করে না।

৪। ড্রাগগুলি পদার্থ। রোগের রোগ নির্ণয়, চিকিৎসা এবং প্রতিরোধের বিজ্ঞান বা অনুশীলন হিসাবে ব্যাপকভাবে বোঝা যায়।

Exit mobile version