Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

ইও ডি পারফিউম ও ইও ডি টয়লেট্টির মধ্যে পার্থক্য

ইও ডি পারফিউম ও ইও ডি টয়লেট্টি

ইও ডি পারফিউম এবং ইও ডি টয়লেট্টি হলো পারফিউমের দুটি প্রধান ধরন। এই দুই ধরণের মধ্যে পার্থক্য মূলত তাদের সুগন্ধের ঘনত্ব এবং স্থায়িত্বের উপর নির্ভর করে। বাড়ি থেকে বেরোনোর আগে গায়ে কয়েক ফোঁটা সুগন্ধি না মাখলে সাজই পূর্ণতা পায় না। সুগন্ধির বোতলটি হাতে নিলে চোখে পড়ে কোনটায় লেখা Eau de Parfum, আবার কোনটায় লেখা Eau de Toilette। এ দুটোর মধ্যে পার্থক্য অনেকেই জানেন না।

জেনে নিন এ শব্দগুলো দিয়ে কি বোঝায়। পারফিউম বা সুগন্ধি কেনার ক্ষেত্রে ঘ্রাণ সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।আপনার চাহিদা এবং পছন্দের উপর নির্ভর করে আপনি ইও ডি পারফিউম বা ইও ডি টয়লেট্টি বেছে নিতে পারেন।

ইও ডি পারফিউম ও ইও ডি টয়লেট্টির মধ্যে পার্থক্যঃ
ইও ডি পারফিউম এবং ইও ডি টয়লেট্টি হলো পারফিউমের দুটি প্রধান ধরন। এই দুই ধরণের মধ্যে পার্থক্য মূলত তাদের সুগন্ধের ঘনত্ব এবং স্থায়িত্বের উপর নির্ভর করে। পার্থক্য নিম্নরূপ-

১. ইও ডি পারফিউম হলো পারফিউমের সবচেয়ে ঘন এবং স্থায়ী ধরন। অন্যদিকে, ইও ডি টয়লেট্টি হলো পারফিউমের দ্বিতীয় ঘন এবং স্থায়ী ধরন।

২. ইডিপি বা ইও ডি পারফিউম লেখা সুগন্ধিতে মূল ঘ্রাণ বা সুগন্ধির ঘনত্ব থাকে ১২ শতাংশ থেকে ১৮ শতাংশ। অন্যদিকে, ইডিটি বা ইও ডি টয়লেট লেখা সুগন্ধিতে ঘ্রাণ বা সুগন্ধির ঘনত্ব থাকে ৮ শতাংশ থেকে ১২ শতাংশের মধ্যে।

৩. ইডিপি বা ইও ডি পারফিউম সুগন্ধি ঘ্রাণ বিলাতে থাকে কমপক্ষে চার থেকে পাঁচ ঘন্টা। অন্যদিকে, ইডিটি বা ইও ডি টয়লেট ব্যবহারে ঘ্রাণ স্থায়ি হয় ২ থেকে ৩ ঘন্টা।

৪. EDP সুগন্ধিগুলিতে অ্যালকোহলের ঘনত্ব বেশি থাকে, তবে এটি অন্যান্য সুগন্ধির ধরণের তুলনায় সংবেদনশীল ত্বকের জন্যও ভাল।

অন্যদিকে, ইডিটি মূলত রাতে ব্যবহারের জন্য তৈরি করা সুগন্ধি। যা ঘুমানোর আগেও ব্যবহার করা যেতে পারে। এটিকে ‘নাইটওয়্যার’ সুগন্ধিও বলা হয়ে থাকে।

৫. ইও ডি পারফিউমের দাম সবসময়ই বেশি হবে ইও ডি টয়লেটের তুলনায়।

৬. যদি আপনি দীর্ঘ সময় ধরে স্থায়ী এবং ঘন সুগন্ধ চান, তাহলে ইও ডি পারফিউম আপনার জন্য ভালো। অন্যদিকে, যদি আপনি কম দামে এবং কম তেলযুক্ত সুগন্ধ চান, তাহলে ইও ডি টয়লেট্টি আপনার জন্য ভালো।

Exit mobile version