Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

অর্থনীতি এবং ব্যবসায়ের মধ্যে পার্থক্য

অর্থনীতি এবং ব্যবসায়ের

অর্থনীতি (Economics):

অর্থনীতি শব্দটি ইংরেজি ‘Economics’ শব্দের প্রতিশব্দ। Economics শব্দটি গ্রিক শব্দ ‘Oikonomia’ থেকে উদ্ভূত যার অর্থ গৃহস্থালী পরিচালনা। এল.রবিন্স এর প্রদত্ত সংজ্ঞাটি বেশিরভাগ আধুনিক অর্থনীতির ক্ষেত্রে প্রযোজ্য। তিনি বলেন, “অর্থনীতি মানুষের অসীম অভাব ও বিকল্প ব্যবহারযোগ্য সীমিত সম্পদের সম্পর্ক বিষয়ক মানব আচরণ নিয়ে আলোচনা করে।” এল.রবিন্সের সংজ্ঞাটি বিশ্লেষণ করলে দেখা যায় যে এটি মানব জীবনের তিনটি মৌলিক বৈশিষ্টের উপর প্রতিষ্ঠিত, যথা অসীম অভাব, সীমিত সম্পদ ও বিকল্প ব্যবহারযোগ্য সম্পদ।

ব্যবসা (Business):

ব্যবসায় এক ধরনের সামাজিক কর্মকাণ্ড (বিজ্ঞান) যেখানে নির্দিষ্ট সৃষ্টিশীল ও উৎপাদনীয় লক্ষ্যকে সামনে রেখে বৈধভাবে সম্পদ উপার্জন বা লাভের উদ্দেশ্যে লোকজনকে সংগঠিত করা হয় ও তাদের উৎপাদনীয় কর্মকাণ্ড রক্ষণাবেক্ষণ করা হয়। ব্যক্তির মুনাফা পাওয়ার আশায় পণ্যদ্রব্য ও সেবাকর্ম উৎপাদনের মাধ্যমে উপযোগ সৃষ্টি এবং মানুষের বস্তুগত ও অবস্তুগত অভাব পূরণের লক্ষ্যে সেগুলো বণ্টন এবং এর সহায়ক সবরকম বৈধ, ঝুঁকিবহুল ও ধারাবাহিক কার্যকে ব্যবসা বলে।

আইনানুসারে, ব্যবসা বলতে সেই সংগঠনকে বুঝায়, যা অর্থের বিনিময়ে ভোক্তাকে পণ্য বা সেবা কিংবা, দুটো সুবিধাই প্রদান করে। পুঁজিবাদ অর্থনীতিতে ব্যবসায় লক্ষণীয়ভাবে বিদ্যমান এবং গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এখানে প্রায়, সব ব্যবসায় প্রতিষ্ঠান ব্যক্তিমালিকানায় পরিচালিত হয়, যা গঠন করা হয় মূলত মুনাফা অর্জন করে মালিকের পুঁজি বৃদ্ধির জন্যে। ব্যবসায় মুনাফার জন্য ব্যক্তি মালিকানার ব্যবসায় প্রতিষ্ঠান গুলোর মালিক বা পরিচালকবৃন্দের মূল উদ্দেশ্যের মধ্যে একটি হলো, ঝুঁকি গ্রহণ ও কার্যের বিপরীতে বিনিয়োগকৃত পুঁজি ফেরত পাওয়া। মুনাফাবিহীন বা রাষ্ট্র মালিকানার অধীনেও ব্যবসায় করা যায়।

অর্থনীতি এবং ব্যবসায়ের মধ্যে পার্থক্যঃ

ব্যবসায় এক ধরনের সামাজিক কর্মকাণ্ড (বিজ্ঞান) যেখানে নির্দিষ্ট সৃষ্টিশীল ও উৎপাদনীয় লক্ষ্য। অর্থনীতি এবং ব্যবসায়ের মধ্যে পার্থক্য নিচে আলোচনা করা হয়েছে-

১। অর্থনীতি হ’ল মানব আচরণ এবং তাদের দ্বারা গৃহীত সিদ্ধান্তগুলি এবং জাতির সামগ্রিক অর্থনীতিতে তাদের প্রভাব বোঝার বিষয়ে একটি সমীক্ষা। অন্যদিকে, ব্যবসায় হ’ল লোক এবং সত্তার মধ্যে পণ্য ও পরিষেবাদি বিনিময়ের একটি প্রক্রিয়া যা অর্থ আদান-প্রদানের সাথে জড়িত।

২। অর্থনীতি জাতি এবং সমাজের দ্বারা বিভিন্ন সমস্যা এবং কীভাবে বিভিন্ন বিষয় একে অপরের সাথে সংযুক্ত রয়েছে তা সংজ্ঞায়িত করে। অন্যদিকে, ব্যবসায়ীরা অর্থের বিনিময়ের জন্য তাদের প্রয়োজনীয়তা সরবরাহ করে এই সমস্যাগুলির কয়েকটি সমাধান করার চেষ্টা করে।

৩। অর্থনীতিতে সরবরাহ ও চাহিদা, সুদের হার, বিনিময় হার, আন্তর্জাতিক বাণিজ্য, অর্থ প্রদানের ভারসাম্য যেমন ব্যবসায়িক ব্যবহারিক বিনিময় বেশি এবং অনেক তত্ত্ব এবং ধারণা জড়িত না যেমন অর্থ ধারণা রয়েছে। অন্যদিকে, ব্যবসায়ীরা লাভ এবং উপার্জন এবং শেয়ারহোল্ডারদের সম্পদ বৃদ্ধি করার উদ্দেশ্য নিয়েই করা হয় ’এবং সংস্থাটি।

৪। অর্থনীতির মূল ধারণাগুলির মধ্যে রয়েছে সরবরাহ ও চাহিদা, সুদের হার, বিনিময় হার, আন্তর্জাতিক বাণিজ্য, অর্থের ভারসাম্য ইত্যাদি । অন্যদিকে, ব্যবসায়ের তেমন লিখিত তত্ত্ব বা ধারণা নেই কারণ এর মূল উদ্দেশ্য শেয়ারহোল্ডারের সম্পদ বৃদ্ধি করা।

৫। অর্থনীতিবিদরা ভেরিয়েবলের পরিবর্তনগুলি পরিমাপ ও মূল্য দেয়। পরিমাপ নিরঙ্কুশ বা আপেক্ষিক হতে পারে। অর্থনীতি বিভিন্ন পণ্যের মূল্যতে বাজারের মিথস্ক্রিয়া পরিমাপ করতে সহায়তা করে। অন্যদিকে, ব্যবসায়গুলির লক্ষ্য এবং ভবিষ্যতের দৃষ্টিভঙ্গির ভিত্তিতে স্বল্প মেয়াদী এবং দীর্ঘমেয়াদী লক্ষ্য রয়েছে। ব্যবসাগুলি তাদের লক্ষ্য অর্জনে কী পারফরম্যান্স সূচক (কেপিআই) সংজ্ঞায়িত করে। কেপিআইগুলি সাধারণত একই ধরণের ব্যবসায় জুড়ে এবং এক বছরের জন্য বছরের মেট্রিকগুলিতে তুলনীয়।

Exit mobile version