Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

বৈদ্যুতিক এবং চৌম্বক ক্ষেত্রের মধ্যে পার্থক্য

বৈদ্যুতিক এবং চৌম্বক ক্ষেত্রের

বৈদ্যুতিক ক্ষেত্র (Electric Fields):

একটি বৈদ্যুতিক ক্ষেত্র একটি ইলেকট্রিক চার্জ ঘিরে একটি ভেক্টর ক্ষেত্র যা অন্যান্য চার্জগুলিতে জোরাজুরি করে, তাদের আকৃষ্ট করে বা তাদের প্রতিক্রিয়া দেয়। গাণিতিকভাবে বৈদ্যুতিক ক্ষেত্রটি একটি ভেক্টর ক্ষেত্র যা প্রতিটি স্পেসের বলকে বলের সাথে সংযুক্ত করে, কোলমব বাহিনী নামে পরিচিত, যেটি চার্জের প্রতিটি ইউনিটের অভিজ্ঞতা হবে, সেই সময়ে একটি অগণিত টেস্ট চার্জের মাধ্যমে। এসআই সিস্টেমে বৈদ্যুতিক ক্ষেত্রের ইউনিট প্রতি কুলম্ব (এন / সি) প্রতি নিউটন, বা মিটার প্রতি ভোল্ট (ভি / মি)। বৈদ্যুতিক ক্ষেত্রগুলি বৈদ্যুতিক চার্জের দ্বারা তৈরি করা হয়, এবং সময় বিভিন্ন চুম্বকীয় ক্ষেত্রগুলি দ্বারা।

চৌম্বক ক্ষেত্র (Magnetic Field):

চৌম্বক ক্ষেত্র হলো একটি ভেক্টর ক্ষেত্র যা কোন আপেক্ষিক গতিসম্পন্ন আধান বা চুম্বকিত বস্তুর চৌম্বকীয় প্রভাব ব্যাক্ষা করে। একটি আধান, অন্যান্য আধানের স্রতের সাথে সমান্তরালে ধাবিত হলে তা তার নিজের বেগের উলম্বে একটি বল অনুভব করে। চৌম্বক ক্ষেত্রের এই ক্রিয়াটি সাধারণত স্থায়ী চৌম্বকে দেখা যায়। তত্ত্বগত ভাবে, একটি চৌম্বক ক্ষেত্র অসীম দূর পর্যন্ত বিস্তৃত। তবে, শনাক্তকরণের জন্য ব্যবহৃত পরীক্ষা ব্যবস্থার সীমাবদ্ধতার জন্য এবং পরিবেশের অন্যান্য চৌম্বক ক্ষেত্র-এর উপস্থিতির জন্য ( যেমন ভূ -চৌম্বক ক্ষেত্র ) কার্যক্ষেত্রে কোন চৌম্বক ক্ষেত্র একটি সীমিত সীমা পর্যন্ত বিস্তৃত বলে ধরা হয়।

বৈদ্যুতিক এবং চৌম্বক ক্ষেত্রের মধ্যে পার্থক্যঃ

বৈদ্যুতিক ক্ষেত্র একটি ইলেকট্রিক চার্জ ঘিরে একটি ভেক্টর ক্ষেত্র যা অন্যান্য চার্জগুলিতে জোরাজুরি করে। বৈদ্যুতিক এবং চৌম্বক ক্ষেত্রের মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। বৈদ্যুতিক ক্ষেত্র বলের একটি ক্ষেত্র, একটি চার্জ কণা। অন্যদিকে চৌম্বক ক্ষেত্র স্থায়ী চুম্বক পার্শ্ববর্তী বল একটি ক্ষেত্র, বা একটি চলন্ত চক্র কণা।

২। বৈদ্যুতিক ক্ষেত্রের শক্তি নিউটনের প্রতি কোলম্বে, বা মিটারের ভল্টে প্রকাশ করা হয়। অন্যদিকে চৌম্বক ক্ষেত্রের শক্তি প্রকাশ করা হয়।

৩। বৈদ্যুতিক ক্ষেত্রের বল বৈদ্যুতিক চার্জ সমানুপাতিক। অন্যদিকে চুম্বকীয় ক্ষেত্র বৈদ্যুতিক চার্জ সমানুপাতিক এবং চলন্ত চার্জের গতি।

৪। বৈদ্যুতিক এবং চৌম্বক ক্ষেত্র একে অপরের ডান কোণে oscillate।

Exit mobile version