Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

বৈদ্যুতিক সম্ভাব্য এবং বৈদ্যুতিক সম্ভাব্য শক্তি মধ্যে পার্থক্য

বৈদ্যুতিক সম্ভাব্য এবং বৈদ্যুতিক সম্ভাব্য শক্তি

বৈদ্যুতিক সম্ভাব্যঃ

বিদ্যুৎ সম্ভাব্যতা (বিদ্যুৎ ক্ষেত্রের সম্ভাব্যতা, সম্ভাব্য ড্রপ অথবা ইলেক্ট্রোস্ট্যাটিক সম্ভাব্য নামেও পরিচিত) একটি রেফারেন্স পয়েন্ট থেকে একটি ইউনিট ইতিবাচক চার্জকে ক্ষেত্রের ভিতরে একটি নির্দিষ্ট বিন্দুতে স্থানান্তর করার জন্য যে কোনও ত্বরণ উত্পন্ন না করার জন্য প্রয়োজনীয় কাজের পরিমাণ। সাধারণত, রেফারেন্স বিন্দু পৃথিবী বা ইনফিনিটি এ একটি বিন্দু, যদিও বৈদ্যুতিক ক্ষেত্র চার্জ প্রভাব ছাড়াই যে কোনও পয়েন্ট ব্যবহার করা যেতে পারে
শাস্ত্রীয় ইলেক্ট্রোস্ট্যাটিকসের মতে, বিদ্যুৎ সম্ভাব্য একটি ভাস্কর পরিমাণ যা V বা কখনও কখনও φ দ্বারা চিহ্নিত করা হয়, যে কোনও চার্জযুক্ত কণিকার বিদ্যুৎ সম্ভাব্য শক্তির সমতুল্য (জোলিতে পরিমাপ করা হয়) যে কণার (কোলোম্বি মাপিত) চার্জ দ্বারা বিভক্ত। ইলেকট্রিক ফিল্ড নিজেই একটি সম্পত্তি যে একটি অংশ প্রাপ্ত একটি কণা উপর চার্জ বিভাজক দ্বারা।

বৈদ্যুতিক সম্ভাব্য শক্তিঃ

বৈদ্যুতিক সম্ভাব্য শক্তিটি অজানা থেকে নির্দিষ্ট বিন্দু পর্যন্ত একটি চার্জ গ্রহণ করার সময় বৈদ্যুতিক সম্ভাব্যতার কারণে সঞ্চিত শক্তি হিসাবে সংজ্ঞায়িত করা হয়। এটা দেখা যায়, যেহেতু বিদ্যুতের সম্ভাব্যতা একটি ইউনিট চার্জ আনতে প্রয়োজনীয় কাজের সমান, বৈদ্যুতিক সম্ভাব্য শক্তি হল বিদ্যুতের সম্ভাব্যতা এবং সেই চার্জ যা আনা হয়। সম্ভাব্য শক্তি = V * q, যেহেতু উভয় V এবং q উভয়ই একই চিহ্ন, যার মানে Q এবং q একই চিহ্নের, সম্ভাব্য শক্তি হল ইতিবাচক।চার্জ আনতে একটি বাহ্যিক কাজ প্রয়োজন। লক্ষণ ভিন্ন হলে, সম্ভাব্য শক্তি নেতিবাচক হতে পারে। এটি ইঙ্গিত করে যে সিস্টেমটি নিজেই কাজ করে।

বৈদ্যুতিক সম্ভাব্য এবং বৈদ্যুতিক সম্ভাব্য শক্তি মধ্যে পার্থক্যঃ

বিদ্যুৎ ক্ষেত্রের সম্ভাব্যতা, সম্ভাব্য ড্রপ অথবা ইলেক্ট্রোস্ট্যাটিক সম্ভাব্য নামেও পরিচিত। বৈদ্যুতিক সম্ভাব্য এবং বৈদ্যুতিক সম্ভাব্য শক্তি মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। বিদ্যুৎ ক্ষেত্রের সম্ভাব্যতা , সম্ভাব্য ড্রপ অথবা ইলেক্ট্রোস্ট্যাটিক সম্ভাব্য নামেও পরিচিত। অন্যদিকে, বৈদ্যুতিক সম্ভাব্য শক্তিটি অজানা থেকে নির্দিষ্ট বিন্দু পর্যন্ত একটি চার্জ গ্রহণ করার সময় বৈদ্যুতিক সম্ভাব্যতার কারণে সঞ্চিত শক্তি হিসাবে পরিচিত।

২। বিদ্যুৎ সম্ভাব্য চার্জ শুধুমাত্র সম্ভাব্য পরিমাপ করা হয় নির্ভরশীল। অন্যদিকে, বৈদ্যুতিক সম্ভাব্য শক্তি উভয় চার্জের উপর নির্ভর করে।

৩। বৈদ্যুতিক সম্ভাব্য ভোল্ট বা জোল কুলম্ব প্রতি পরিমাপ করা হয়। অন্যদিকে বৈদ্যুতিক সম্ভাব্য শক্তি ওয়াট মধ্যে পরিমাপ করা হয়।

Exit mobile version