Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

ইলেক্ট্রোলাইটিক ক্যাপাসিটর এবং সিরামিকের মধ্যে পার্থক্য

ইলেক্ট্রোলাইটিক ক্যাপাসিটর এবং সিরামিকের

ইলেকট্রোলাইটিক ক্যাপাসিটর (Electrolytic capacitor):

ইলেক্ট্রোলাইটিক ক্যাপাসিটরগুলিতে সাধারণতঃ স্বল্প স্থানে অধিক ক্যাপাসিট্যান্স তৈরি হয়। এর অভ্যন্তরে ব্যবহৃত ইলেকট্রোলাইটিক অধিক ক্যাপাসিট্যান্স সৃষ্টিতে সহায়ক। এই ধরনের ক্যাপাসিটরে এলুমিনিয়াম (Al) মেটাল ফয়েল ও পাতলা ফিল্ম ডাইইলেকট্রিক পরস্পর প্যাঁচিয়ে সিলিন্ডার আকৃতির রোল তৈরি করা হয়। পরে উক্ত রোলটি বোরাক্স ইলেকট্রোলাইটিকপূর্ণ এলুমিনিয়াম পাত্রে ভর্তি করা হয় এবং পাতলা মেটাল ফয়েল হতে দুটি টার্মিনাল বের করা হয়। এই ধরনের ক্যাপাসিটরে পোলার ক্যাপাসিট্যান্স তৈরি হয়।

সিরামিক ক্যাপাসিটার (Ceramic Capacitor):

একটি সিরামিক ক্যাপাসিটার এক ধরণের ক্যাপাসিটার, যেখানে সিরামিক গুঁড়াটি ডাইলেট্রিক উপাদান হিসাবে ব্যবহৃত। এতে সিরামিক কে ডাই-ইলেক্ট্রিক হিসেবে ব্যবহৃত হলেও এদের ধারকত্ব খুবই কম। মাত্র 1pF থেকে 1000pF এবং সর্বোচ্চ সহনীয় ক্ষমতা ৫০০ ভোল্ট পর্যন্ত। মূলত কাপলিং-ডিকাপলিং বাইপাস সার্কিটের এটি ব্যবহৃত হয়। সিরামিক ক্যাপাসিটারগুলির একটি নির্দিষ্ট মান থাকে।

এতে দুটিরও বেশি সিরামিক অল্টারনেটিং স্তর এবং একটি ধাতব স্তর রয়েছে যা ক্যাপাসিটরের বৈদ্যুতিন হিসাবে কাজ করে। ক্যাপাসিটারের রচনাটি বৈদ্যুতিক আচরণের প্রতিনিধিত্ব করে এবং এইভাবে তাদের বিভিন্ন অ্যাপ্লিকেশন রয়েছে। দুটি ধরণের সিরামিক ক্যাপাসিটার রয়েছে।

ইলেক্ট্রোলাইটিক ক্যাপাসিটর এবং সিরামিকের মধ্যে পার্থক্য:

ইলেক্ট্রোলাইটিক ক্যাপাসিটরগুলিতে সাধারণতঃ স্বল্প স্থানে অধিক ক্যাপাসিট্যান্স তৈরি হয়। ইলেক্ট্রোলাইটিক ক্যাপাসিটর এবং সিরামিকের মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। ইলেক্ট্রোলাইটিক ক্যাপাসিটার হ’ল এক ধরণের ক্যাপাসিটার যা তার ক্যাপাসিট্যান্স বাড়ানোর জন্য একটি ইলেক্ট্রোলাইট ব্যবহার করে। অন্যদিকে, সিরামিক ক্যাপাসিটার হ’ল এক ধরণের ক্যাপাসিটার যার ডাইলেট্রিক একটি সিরামিক উপাদান।

২। বেশিরভাগ ইলেক্ট্রোলাইট ক্যাপাসিটারগুলি মেরুকৃত হয়। অন্যদিকে, সিরামিক ক্যাপাসিটারগুলি কখনও মেরুকরণ হয় না।

৩। সিরামিক ক্যাপাসিটারগুলিতে সিরামিকগুলি পরিবাহী পৃষ্ঠগুলি পৃথক করে। অন্যদিকে, ইলেক্ট্রোলাইটিক ক্যাপাসিটারগুলিতে ধাতব অক্সাইড স্তর এবং একটি ইলেক্ট্রোলাইট পরিবাহী পৃষ্ঠগুলি পৃথক করে।

৪। সিরামিক ক্যাপাসিটারগুলিতে একটি সিরামিক পদার্থটি ডাইলেট্রিককে তৈরি করে। অন্যদিকে, ইলেক্ট্রোলাইটিক ক্যাপাসিটারগুলিতে, ডাইলেট্রিকটিতে একটি খুব পাতলা অক্সাইড স্তর থাকে।

৫। সিরামিক ক্যাপাসিটারগুলিতে সাধারণত কম ইএসআর থাকে। অন্যদিকে, ইলেক্ট্রোলাইটিক ক্যাপাসিটারগুলিতে ESR সাধারণত উচ্চতর এবং আরও বেশি দৃশ্যভাবে ফ্রিকোয়েন্সি এর উপর নির্ভর করে।

Exit mobile version