Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

ফিল্ম এবং মুভির মধ্যে পার্থক্য

ফিল্ম এবং মুভির

ফিল্ম (Film):

একটি ফিল্ম একটি চলমান ছবি, এবং এটি একটি পুরনো শব্দ। এর প্রযুক্তিগত সংজ্ঞা ছাড়াও একটি মোশন পিকচারে গল্প, ধারণা এবং এমনকি অনুভূতি প্রকাশের একটি মাধ্যম হিসেবে এটি শিল্পের নিজস্ব রূপ বিকশিত করেছে যাকে সিনেমাটোগ্রাফি বলা হয়। ফিল্ম হল বিভিন্ন প্লাস্টিক উপাদান, যেমন সেলুলয়েড ফিল্ম, যা মিডিয়া হিসাবে কাজ করে যেখানে এই গতির ছবিগুলি ছাপানো হয়।

মোশন পিকচার উল্লেখ করার সময়, প্রযোজক এবং পরিচালকের মতো শিল্পে যারা কাজ করেন তাদের মধ্যে চলচ্চিত্র হল পছন্দের শব্দ। এটি বেশিরভাগ ক্ষেত্রে শিল্পের বাইরের লোকের দ্বারা ব্যবহৃত হয়, যেমন প্রেস এবং শিক্ষাবিদ, বিশেষ করে লিখিত শব্দে। জার্মানি, ফ্রান্স এবং ইতালির মতো নন-ইংরেজি ভাষী ইউরোপীয় দেশগুলির লোকেরাও মোশন পিকচারগুলি বোঝাতে সাধারণত ফিল্ম ব্যবহার করে থাকে। নির্দিষ্ট শৈলীগুলিও এই শব্দটিকে কঠোরভাবে ব্যবহার করে। যেমন একটি ডকুমেন্টারি বা জীবনী ছবিতে একে ফিল্ম আখ্যা দেয়া যেতে পারে।

মুভি (Movie):

মুভিও একটি চলমান ছবি। শব্দটি একটি আমেরিকান অপভাষা এবং “moving pictures” বা “চলমান ছবি” শব্দটির সংক্ষিপ্ত রূপ। যদিও এটি প্রায় একটি অশ্লীল শব্দ হিসাবে শুরু হয়েছিল, তবে এটি ব্যাপক গ্রহণযোগ্যতার সহিত এবং আনুষ্ঠানিকভাবে ব্যবহৃত হয়ে আসছে। মুভি সেই স্থানকে উল্লেখ করে যেখানে মোশন ছবিগুলি দেখানো হয়, যা মুভি থিয়েটার বা সিনেমার মতোই বোঝাতে ব্যবহৃত হয়।

শব্দটি মূলত মুভি দর্শকদের দ্বারা ব্যবহৃত হয়। এটি বেশিরভাগই লিখিত আকারের পরিবর্তে কথ্য ভাষায় ব্যবহৃত হয়। হলিউডের উত্থান এবং আমেরিকান সংস্কৃতির প্রভাবের কারণে সারা বিশ্ব জুড়ে নন-নেটিভ ইংলিশ স্পিকাররাও মোশন পিকচার উল্লেখ করতে মুভি শব্দটি ব্যবহার করে। একটি মোশন পিকচারকে মুভি বলার জন্য তুলনামূলক নিম্নমানের এবং কম বাজেটের ছবি নির্মাণের আভাস দেয়। এগুলি সাধারণত বিনোদন এবং লাভের জন্য নির্মিত হয়।

ফিল্ম এবং মুভির মধ্যে পার্থক্যঃ

ফিল্ম এবং মুভি দুটি শব্দ যা প্রায়শই একই অর্থ প্রকাশ করে কিন্তু দুটিই স্বতন্ত্র উপায়ে ব্যবহৃত হয়। যখন একে অপরের সাথে ব্যবহার করা হয়, তারা উভয়ই একটি মোশন পিকচারকে উল্লেখ করে তবুও, শব্দ দুটি ঠিক প্রতিশব্দ নয়। আমরা বলি ‘মুভি-গোয়ার এবং ফিল্ম দেখা। ফিল্ম এবং মুভির মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। ফিল্ম হল মোশন পিকচারের জন্য একটি পুরানো শব্দ, অপরদিকে মুভি একটি নতুন শব্দ এবং এটি চলন্ত ছবির জন্য একটি সংক্ষিপ্ত শব্দ।

২। ফিল্ম হল পাতলা প্লাস্টিক উপাদান, যাকে সেলুলয়েড বলা হয় যেখানে ছবিগুলি ছাপানো হয়, অন্যদিকে যখন মুভি সেই স্থানকে নির্দেশ করে যেখানে মোশন পিকচার দেখানো হয়।

৩। ফিল্ম মূলত লিখিত বিন্যাসে ব্যবহৃত হয়ে থাকে, অন্যদিকে মুভি শব্দটি প্রায়শই কথ্য ভাষায় ব্যবহৃত হয়।

৪। যারা শিল্পের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে এবং নন-ইংরেজি ভাষী ইউরোপীয় দেশগুলির দ্বারা ফিল্ম শব্দটি প্রায়শই ব্যবহৃত হয়। অন্যদিকে আমেরিকান এবং নন-নেটিভ ইংলিশ স্পিকারদের দ্বারা মুভি শব্দটি বেশি ব্যবহৃত হয়।

৫। ইন্ডিয়ান ফিল্মের মতো কাল্ট-ফলোয়িং সহ ডকুমেন্টারি, জীবনী এবং মোশন পিকচারগুলিকে ফিল্ম হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। অন্যদিকে মোশন পিকচার যেগুলি চিক-ফ্লিকস এবং স্ক্রিম-ফেস্টের মতো নিন্দনীয় মনিকার পায় সেগুলিকে প্রায়শই মুভি হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়।

৬। একটি ফিল্ম সাধারণত একটি শিক্ষামূলক, তথ্যপূর্ণ, বা চিন্তা-উদ্দীপক বার্তা দিয়ে তৈরি করা হয়। অন্যদিকে, একটি সিনেমা সাধারণত বিনোদন এবং অর্থ লাভের জন্য তৈরি করা হয়।

৭। ফিল্ম শব্দের ব্যবহারে একটি শৈল্পিক ও দাম্ভিক অর্থ রয়েছে, অন্যদিকে মুভি শব্দের ব্যবহারে একটি বাণিজ্যিকীকরণ এবং ক্রাস অর্থ রয়েছে।

Exit mobile version