Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

ফ্লেক্সি ক্যাপ এবং মাল্টি ক্যাপ ফান্ডের মধ্যে পার্থক্য

ফ্লেক্সি ক্যাপ এবং মাল্টি ক্যাপ ফান্ড

ফ্লেক্সি ক্যাপ ফান্ড (Flexi Cap Fund):

ফ্লেক্সি ক্যাপ ফান্ড হল সেই ধরনের ফান্ড যেখানে কেউ লার্জ-ক্যাপ, মিড-ক্যাপ এবং স্মল-ক্যাপ হতে বিভিন্ন মোডে বিনিয়োগ করতে পারে। এটি একটি ওপেন-এন্ডেড ডায়নামিক ইক্যুইটি স্কিম। তা ছাড়া ক্যাটাগরি ফান্ড বেছে নেওয়ার স্বাধীনতা রয়েছে। কিন্তু ক্যাটাগরিতে ইক্যুইটিতে কমপক্ষে 65% বিনিয়োগ থাকতে হবে। ফ্লেক্সি ক্যাপের অনেক সুবিধা রয়েছে। যেমন- ফ্লেক্সি ক্যাপ বাজারের অস্থিরতার ঝুঁকি কমায়।

এটি ছাড়াও, ফান্ড ম্যানেজারের পক্ষে মার্কেট ক্যাপ এক্সপোজার পরিবর্তন করা সহজ হয়ে যায় এবং বিনিয়োগকারীদের জন্য পোর্টফোলিওতে ভারসাম্য বজায় রাখা সহজ হয়। ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য একটি উপকারী স্কিমও রয়েছে। এটি ভাল স্টক বিনিয়োগ করতে সাহায্য করে. এটি কম ঝুঁকি সহ আরও ভাল রিটার্নের সুবিধা দেয়।

মাল্টি ক্যাপ ফান্ড (Multi cap Fund):

মাল্টি ক্যাপ ফান্ড হল বৈচিত্র্যময় মিউচুয়াল ফান্ড। এতে, লার্জ, মিড এবং স্মল ক্যাপগুলিতে কমপক্ষে 25% বিনিয়োগ করা প্রয়োজন। একই ইক্যুইটি এবং ইকুইটি-সম্পর্কিত উপকরণগুলিতে 65% বিনিয়োগ করাও প্রয়োজন৷ এ ছাড়া ঋণ ও মানি মার্কেটে সর্বোচ্চ ২৫% বিনিয়োগ করা যায়। তারা স্টকের পোর্টফোলিওকে বৈচিত্র্যময় রাখে। মাল্টিক্যাপ ফান্ডেরও নিজস্ব বিশেষত্ব রয়েছে। এতে তহবিল ব্যবস্থাপকের নমনীয়তা রয়েছে।

কেউ বড়, মধ্য এবং ছোট ক্যাপগুলিতে বিনিয়োগ করতে পারেন। বড়-ক্যাপ তহবিলের 80% শীর্ষ 100 স্টকগুলিতে বিনিয়োগ করা উচিত। অধিকন্তু, দীর্ঘ মেয়াদে, মাল্টি-ক্যাপ তহবিলে ঝুঁকি কম। স্মলক্যাপ এবং মিডক্যাপ ফান্ডের তুলনায় ঝুঁকিও কম।

ফ্লেক্সি ক্যাপ এবং মাল্টি ক্যাপ ফান্ডের মধ্যে পার্থক্যঃ

সবাই কম ঝুঁকি নিয়ে ভালো রিটার্ন চায়। কিন্তু যখন বিনিয়োগের কথা আসে, তহবিলের পছন্দ অনেক গুরুত্বপূর্ণ। আপনি যদি ফ্লেক্সি ক্যাপ ফান্ড বা মাল্টি-ক্যাপ ফান্ডের মধ্যে বেছে নেন, তাহলে ফ্লেক্সি ক্যাপ ফান্ড বা মাল্টি-ক্যাপ ফান্ড কী তা বোঝা গুরুত্বপূর্ণ। নিচে ফ্লেক্সি ক্যাপ এবং মাল্টি ক্যাপ ফান্ডের মধ্যে পার্থক্য দেখানো হলো-

১। ফ্লেক্সি ক্যাপ ফান্ড হল সেই ধরনের ফান্ড যেখানে কেউ লার্জ-ক্যাপ, মিড-ক্যাপ এবং স্মল-ক্যাপ হতে বিভিন্ন মোডে বিনিয়োগ করতে পারে। অন্যদিকে, মাল্টি ক্যাপ ফান্ড হল বৈচিত্র্যময় মিউচুয়াল ফান্ড।

২। ফ্লেক্সি ক্যাপ ফান্ডে দীর্ঘমেয়াদী বিনিয়োগের জন্য এবং উচ্চ-ঝুঁকি সহনশীলতার স্তরের জন্য উপযুক্ত। অন্যদিকে, মাল্টি ক্যাপ ফান্ডে মাঝারি ঝুঁকি গ্রহণকারীদের জন্য উপযুক্ত।

৩। ফ্লেক্সি ক্যাপ ফান্ড ইক্যুইটিতে কমপক্ষে 65% বিনিয়োগ থাকতে হবে। অন্যদিকে, মাল্টি ক্যাপ ফান্ডে ইক্যুইটি এবং ইকুইটি-সম্পর্কিত উপকরণগুলিতে 65% বিনিয়োগ করাও প্রয়োজন৷

৪। ফ্লেক্সি ক্যাপ ফান্ড ম্যানেজারদের কোন সীমাবদ্ধতা নেই। অন্যদিকে, মাল্টি ক্যাপ ফান্ড ম্যানেজারদের অবশ্যই প্রতিটি বাজার মূলধন জুড়ে কমপক্ষে 25% বিনিয়োগ করতে হবে।

৫। ফ্লেক্সি ক্যাপ ফান্ড হল উচ্চ-ঝুঁকিপূর্ণ বিনিয়োগের বিকল্প। অন্যদিকে, মাল্টি-ক্যাপ ফান্ড হল উচ্চ-ঝুঁকিপূর্ণ বিনিয়োগের বিকল্প।

৬। ফ্লেক্সি ক্যাপ ফান্ড উপযুক্ত বিনিয়োগ দিগন্ত কমপক্ষে 5-7 বছর। অন্যদিকে, মাল্টি-ক্যাপ ফান্ড উপযুক্ত বিনিয়োগ দিগন্ত ন্যূনতম ৫ বছর।

Exit mobile version