Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

মৌলিক অধিকার ও কর্তব্যের মধ্যে পার্থক্য

মৌলিক অধিকার ও কর্তব্য

মৌলিক অধিকার (Fundamental Rights):
যখন কতিপয় মানবাধিকাকে কোন দেশের সংবিধানে লিপিবব্ধ করা হয় এবং সাংবিধানিক নিশ্চয়তা দ্বারা সংরক্ষণ করা হয় তখন তাকে মৌলিক অধিকার বলা হয়। মৌলিক অধিকারগুলোই মানব অধিকার। তবে এগুলোকে মৌলিক অধিকার বলার কারণ হলো যেহেতু সংবিধান দেশের সর্বচ্চো আইন বা মৌলিক আইন। ঐ সংবিধানে সংযুজিত অধিকারগুলি মৌলিক আইনের অংশ। এদেরকে বিশেষ সাংবিধানিক আইনে রক্ষা করা হয়। এদেশের পরিবর্তন করতে হলে সয়ং সংবিধানকে পরিবর্তন করতে হয়।

মৌলিক অধিকার একটি দেশের রাষ্ট্র কর্তৃক স্বীকৃত হয়ে দেশের সংবিধানে লিপিবদ্ধ হয় যা রাষ্ট্রের সকল মানুষের সমান অধিকার নিশ্চিত করে। অন্যভাবে বলা যায়, মৌলিক অধিকার বলতে আমরা সে সব অধিকারকে বুঝি যা কোনও দেশের সংবিধান স্বীকৃত এবং যা বাস্তবায়নের ব্যাপারে সাংবিধানিক নিশ্চয়তাও দেওয়া হয়।

কর্তব্য (Duty) :
কর্তব্য হল এমন কিছু যা একজন ব্যক্তি বা গোষ্ঠীকে অন্যের প্রতি বা সমাজের প্রতি পালন করতে হয়। কর্তব্যগুলি সাধারণত আইন, নীতি বা সামাজিক রীতিনীতি দ্বারা নির্ধারিত হয়। অর্থাৎ রাষ্ট্রের সদস্য হিসেবে প্রত্যেক নাগরিক তার জীবনকে পরিপূর্ণভাবে বিকাশের জন্য কতগুলো সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও নৈতিক অধিকার ভোগ করে। এসব অধিকার ভোগের বিনিময়ে নাগরিকদের আবার রাষ্ট্রের প্রতি কিছু কর্তব্য পালন করতে হয়।

এ প্রসঙ্গে অধ্যাপক হ্যারল্ড লাস্কি বলেন, “কর্তব্য বলতে ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রের সর্বাঙ্গীন কল্যাণের জন্য কোন কিছু করা বা না করার অধিকারকে বোঝায়।” বস্তুত: কর্তব্য পালন ব্যতীত অধিকার ভোগের প্রত্যাশা করা যায় না। যেমন, আইন মেনে চলা নাগরিকের কর্তব্য। এ কর্তব্য পালনের মাধ্যমে একজন নাগরিক তার নিজের স্বাধীনভাবে বেঁচে থাকার অধিকার প্রত্যাশা করতে পারে।

মৌলিক অধিকার ও কর্তব্যের মধ্যে পার্থক্যঃ
অধিকার হল এমন কিছু যা একজন ব্যক্তি বা গোষ্ঠীকে প্রাপ্য বা উপযুক্ত বলে মনে করা হয়। অধিকার ও কর্তব্যের মধ্যে কিছু গুরুত্বপূর্ণ পার্থক্য হল:

১. মৌলিক অধিকার হল সকল নাগরিকের মানবাধিকারের মূলভিত্তি। অন্যদিকে, মৌলিক কর্তব্য হল সকল নাগরিকের নৈতিক দায়দায়িত্ব।

২. অধিকার হল এমন কিছু যা একজন ব্যক্তি বা গোষ্ঠীকে প্রাপ্য বা উপযুক্ত বলে মনে করা হয়। অধিকারগুলি সাধারণত আইন, নীতি বা সামাজিক রীতিনীতি দ্বারা স্বীকৃত হয়। অন্যদিকে, কর্তব্য হল এমন কিছু যা একজন ব্যক্তি বা গোষ্ঠীকে অন্যের প্রতি বা সমাজের প্রতি পালন করতে হয়। কর্তব্যগুলি সাধারণত আইন, নীতি বা সামাজিক রীতিনীতি দ্বারা নির্ধারিত হয়।

৩. অধিকারগুলি হল কিছু যা একজন ব্যক্তি বা গোষ্ঠীকে প্রাপ্য বলে মনে করা হয়। অন্যদিকে কর্তব্যগুলি হল কিছু যা একজন ব্যক্তি বা গোষ্ঠীকে অন্যের প্রতি বা সমাজের প্রতি পালন করতে হয়।

৪. অধিকারগুলি সাধারণত আইন, নীতি বা সামাজিক রীতিনীতি দ্বারা স্বীকৃত হয়। অন্যদিকে কর্তব্যগুলি সাধারণত আইন, নীতি বা সামাজিক রীতিনীতি দ্বারা নির্ধারিত হয়।

৫. অধিকারগুলি সাধারণত ইতিবাচক হয়, অর্থাৎ তারা একজন ব্যক্তি বা গোষ্ঠীকে কিছু করতে দেয়। অন্যদিকে কর্তব্যগুলি সাধারণত নেতিবাচক হয়, অর্থাৎ তারা একজন ব্যক্তি বা গোষ্ঠীকে কিছু করা থেকে বিরত রাখে।

৬. উইলিয়াম লিলি অধিকার ও কর্তব্যের মধ্যে পার্থক্য নিরূপণ করতে গিয়ে বলেন— আইনসম্মত বা নৈতিক ভিত্তির উপর নির্ভর করে কোনো কিছু পাওয়ার বা কোনো নির্দিষ্ট পন্থায় কাজ করা যুক্তিসম্মত দাবিকে অধিকার বলে। অন্যদিকে, জনকল্যাণের স্বার্থে কোনো সম্প্রদায় বা সম্প্রদায়ের বিশেষ ব্যক্তি বা ব্যক্তিকে কোনো ব্যক্তির কাছে যা দাবি করে সেই দাবি মিটাবার বাধ্যতা বোধই হলো কর্তব্য।

Exit mobile version