Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

হেক্সেন এবং সাইক্লোহেক্সেন-এর মধ্যে পার্থক্য

হেক্সেন এবং সাইক্লোহেক্সেন

হেক্সেন (Hexane):

জৈব রসায়নের নামকরণের আন্তর্জাতিক সংস্থা আইইউপিএসি অনুসারে হেক্সেনের নামকরণ করা হয়েছে। হেক্সেন (hɛkseɪn) একটি জৈব যৌগ। এটি ছয় কার্বন বিশিষ্ট সম্পৃক্ত হাইড্রোকার্বন এবং গ্যাসোলিনের একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটি বর্ণহীন তরল পদার্থ। বিশুদ্ধ অবস্থায় গন্ধহীন। এটি শুধু মাত্র কার্বন এবং হাইড্রোজেন দ্বারা একক বন্ধনের মাধ্যমে গঠিত। অন্যান্য হাইড্রোকার্বনের ন্যায় এর কাঠামোতে প্রতিটি কার্বন চারটি পৃথক পরমাণুর সঙ্গে বন্ধন গঠন করে। হেক্সেনের রাসায়নিক সংকেত C6H14 । এখানে গ্রীক শব্দ হেক্স দ্বারা যৌগে ছয় কার্বনের উপস্থিতি বোঝানো হয়েছে।

হেক্সেনের রাসায়নিক সংকেতঃ C6H14

হেক্সেনের গাঠনিক সংকেতঃ CH3-CH2-CH2– CH2– CH2-CH3

সাইক্লোহেক্সেন(Cyclohexane):

সাইক্লোহেক্সেন হচ্ছে এক প্রকার অ্যালিসাইক্লিক। সাইক্লোহেক্সেন একটি রিং স্ট্রাকচারের সাথে একটি চক্রাকার আলকেন। এটি একটি স্পষ্ট, বর্ণহীন, অ-পোলার জৈব তরল যা হালকা, মিষ্টি গ্যাসোলিনের মতো গন্ধযুক্ত যা রাসায়নিক ল্যাবরেটরিতে দ্রাবক হিসাবে ব্যবহৃত হয়। সাইক্লোহেক্সেন একটি আণবিক সূত্র C6H12 সহ একটি সাইক্লোয়ালকেন। সাইক্লোহেক্সেন একটি বর্ণহীন, জ্বলনীয় তরল যা একটি স্বতন্ত্র ডিটারজেন্টের মতো গন্ধযুক্ত, পরিষ্কারের পণ্যগুলির স্মরণ করিয়ে দেয়।

সাইক্লোহেক্সেন মূলত অ্যাডিপিক অ্যাসিড এবং ক্যাপ্রোল্যাকটামের শিল্প উৎপাদনের জন্য ব্যবহৃত হয়, যা নাইলনের পূর্বসূর। সাইক্লোহেক্সিল সাইক্লোহেক্সেনের ক্ষারীয় পদার্থ এবং সংক্ষেপে সাই হয়।

হেক্সেন এবং সাইক্লোহেক্সেন-এর মধ্যে পার্থক্য:

জৈব রসায়নের নামকরণের আন্তর্জাতিক সংস্থা আইইউপিএসি অনুসারে হেক্সেনের নামকরণ করা হয়েছে। হেক্সেন এবং সাইক্লোহেক্সেন-এর মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। জৈব রসায়নের নামকরণের আন্তর্জাতিক সংস্থা আইইউপিএসি অনুসারে হেক্সেনের নামকরণ করা হয়েছে। হেক্সেন (hɛkseɪn) একটি জৈব যৌগ। অন্যদিকে সাইক্লোহেক্সেন হচ্ছে এক প্রকার অ্যালিসাইক্লিক। সাইক্লোহেক্সেন একটি রিং স্ট্রাকচারের সাথে একটি চক্রাকার আলকেন।

২। হেক্সেনের কার্বন শিকল সরলরৈখিক। অন্যদিকে সাইক্লোহেক্সেনের কার্বন শিকল চাক্রিক। কিন্তু উভয়ই অ্যালিফেটিক যৌগ।

৩। হেক্সেনে ১৪ টি হাইড্রোজেন থাকে,(সংকেতঃC6H14)। অন্যদিকে সাইক্লোহেক্সেন ১২ টি হাইড্রোজেন থাকে,(সংকেতঃC6H12)।

৪। হেক্সেনের গলনাঙ্ক=(-95.3)°C । অন্যদিকে সাইক্লোহেক্সেনের গলনাঙ্ক=6.55°C ।

৫। হেক্সেনের স্ফুটনাঙ্ক=68.7°C । অন্যদিকে সাইক্লোহেক্সেনের স্ফুটনাঙ্ক=80.74°C।

৬। হেক্সেন সাধারণত পরিষ্কারক তৈরিতে ব্যবহৃত হয়। অন্যদিকে সাইক্লোহেক্সেন বিভিন্ন রং এবং নাইলন তৈরিতে ব্যবহৃত হয়।

Exit mobile version