Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

হিন্দু ও মুসলমানের মধ্যে পার্থক্য

হিন্দু ও মুসলিম

হিন্দু ও মুসলিম সম্পর্ক অনুসন্ধান ও গবেষণা শুরু হয় ৭ম শতকের প্রথম দিকে, ভারতীয় উপমহাদেশে ইসলামিক প্রভাব বিস্তারের সূচনা লগ্ন থেকে। বিশ্বের তিনটি বৃহত্তম ধর্মের দুটি হলো ইসলাম ধর্ম এবং হিন্দুধর্ম । ইসলাম ধর্ম যথাযথভাবে একেশ্বরবাদী ধর্ম যেখানে একমাত্র উপাস্য হলেন আল্লাহ (আরবি: الله )। সর্বশেষ ইসলামি নবী মুহাম্মাদ, যিনি কুরআনের মাধ্যমে মুসলমানদের ইসলামি রীতি-নীতি শিক্ষা দেন। হিন্দুধর্ম, ভারতীয় উপমহাদেশের হিন্দু মানুষের জীবনের সামাজিক-ধর্মীয় উপায়। হিন্দু ধর্ম প্রকৃতপক্ষে একেশ্বরবাদী হলেও এখানে বহু দেবদেবীর উপাসনা রয়েছে । এই দেবদেবী এক ঈশ্বরের বিভিন্নরূপ বা গুণ হিসাবে বর্ণনা করা হয়ে । এ ধর্মে ঈশ্বরের শ্রেষ্ঠ নাম ”অউম” ‍বলা হয়।

হিন্দু ও মুসলমানের মধ্যে পার্থক্যঃ

সর্বাগ্রে হিন্দুরা অনেক দেবতাকে বিশ্বাস করে কারণ হিন্দু ধর্ম বহুবিশ্ববাদী ধর্ম। অন্যদিকে, মুসলমানরা একেশ্বরবাদী কারণ তারা কেবলমাত্র একটি পরমেশ্বর আল্লাহকে বিশ্বাস করে। হিন্দু ধর্মের বহুবাদী প্রকৃতির কারণে, মনে হয় যে তাদের দেবতারা যে কোনও কিছুর মধ্যে উপস্থিত আছেন এবং ইসলাম কেবলমাত্র আল্লাহ্কে বিশ্বাস করে।

এটি লক্ষণীয় যে এই ধর্মাবলম্বীদের কিছু ধরণের প্রাণী গ্রহণের ক্ষেত্রে নির্দিষ্ট সংরক্ষণ রয়েছে। উদাহরণস্বরূপ, মুসলমানদের শূকর বা শুয়োরের মাংস খেতে দেওয়া হয় না কারণ এটি খাওয়া হারাম। তারা ভেড়া , ছাগল, গরু এবং আরও অনেক মাংসজাতীয় খাবারের মতো অন্যান্য ধরণের মাংস খায়। বিপরীতে, হিন্দুরা নিশ্চিত করে যে তারা গরুর মাংস বা গরু না খায়। এর কারণ হ’ল মুসলিমরা শুয়োরকে কীভাবে দেখছে তার ঠিক বিপরীত। হিন্দুরা গরু মা বিশ্বাসী। সুতরাং এর পবিত্রতার কারণে, এটি খাওয়া বা অপ্রাকৃতভাবে কারও দ্বারা হত্যা করা উচিত নয়।
নিম্নে কিছু হিন্দু ও মুসলমানের মধ্যে পার্থক্যের সারসংক্ষেপ দেখানো হলোঃ

১। হিন্দুরা হ’ল হিন্দু ধর্মাবলম্বীদের অনুশীলন ও বিশ্বাসকে অনুসরণকারীরা। অন্যদিকে মুসলমানরা যারা ইসলাম অনুসরণ করে।
২। হিন্দুরা অনেক ঈশ্বরকে বিশ্বাস করে। অন্যদিকে মুসলমানরা কেবলমাত্র এক আল্লাহকে বিশ্বাস করে থাকে।
৩। হিন্দুরা গরু খায় না। অন্যদিকে মুসলমানরা গরু খায়।
৪। হিন্দুরা পুনর্জন্ম বা পুনর্জন্মকে বিশ্বাস করে। অন্যদিকে মুসলমানরা মৃত্যুর পরে আত্মা এবং দেহের বিচ্ছিন্নতায় বিশ্বাসী।
৫। মুসলমানরা নামাজ, রোজা এবং শাহাদাহের মতো অনেক ধর্মীয় অনুশীলন পালন করে। অন্যদিকে হিন্দুরা দেব-দেবীর পূজা করে।

Exit mobile version