Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

হোটেল ও মোটেলের মধ্যে পার্থক্য

হোটেল ও মোটেলের

হোটেল (Hotel):

হোটেল এমন একটি সংস্থা যা কেবলমাত্র স্বল্প-মেয়াদীও দীর্ঘমেয়াদী ভিত্তিতে টাকার বিনিময়ে থাকাও খাবার ব্যবস্থা করে এবং অতিথিকে অসংখ্য সুযোগ-সুবিধা সরবরাহ করে যা তাদের আবাসনের সন্তুষ্টি বাড়িয়ে তুলতে পারে। হোটেল শব্দটি চালু হয় ১৬০০ সালে। এটা ফ্রেঞ্চ শব্দ থেকে এসেছে। হোটেল হলো এমন একটি জায়গা যেখানে পর্যটক বা ভ্রমণকারীদের থাকার ব্যবস্থার পাশাপাশি খাওয়া-দাওয়া, লাউঞ্জ, জিম, বিনোদন এবং অন্যান্য সুযোগ-সুবিধা দেয়া হয়। গ্রাহক চাইলেই এগুলো নিতে পারবেন। হোটেল হলো যেখানে টাকার বিনিময়ে থাকা যায়। এর সাথে খাওয়ার, সুইমিংপুল এবং গাড়ি পার্কিং এর ব্যবস্থা থাকতেও পারে আবার নাও থাকতে পারে। এইগুলো মূলত বহুতল বিশিষ্ট হয়ে থাক।

মোটেল (Motel):

মোটেল শব্দটি এসেছে মোটরযান এর থেকে। অর্থাৎ এর সাথে খাওয়ার ব্যবস্থা থাকুক বা নাই থাকুক গাড়ি রাখার ব্যবস্থা থাকবে। এইগুলো মূলত একতলা বা দুইতলা বিশিষ্ট হয়ে থাকে এবং রুমের ঠিক সামনেই গাড়ি রাখা হয়। মোটেলের ধারণাটি এসেছে আমেরিকা থেকে। ১৯২০-এর দশকে মোটেল ধারণাটি ব্যাপকভাবে চালু হয়। আমেরিকায় মহাসড়ক ব্যবস্থার উন্নতির সাথে সাথে মোটেলও জনপ্রিয়তা পেতে শুরু করে। মূলত মহাসড়কের পাশে বিশ্রামাগার হিসেবেই কাজ করে এটি।

মোটেলও পর্যটক বা ভ্রমণকারীদের থাকা ও খাওয়ার সুবিধা দেয়। তবে এখানে বাড়তি তেমন সুবিধা থাকেনা। দীর্ঘ যাত্রায় বিশ্রামের জন্য মোটেলে উঠে থাকেন পর্যটকরা। এখানে এসে সরাসরি নিজের বরাদ্দকৃত কক্ষে যেতে হয়।

হোটেল ও মোটেলের মধ্যে পার্থক্য:

এমন একটি সংস্থা যা কেবলমাত্র স্বল্প-মেয়াদীও দীর্ঘমেয়াদী ভিত্তিতে টাকার বিনিময়ে থাকাও খাবার ব্যবস্থা করে। হোটেল ও মোটেলের মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। হোটেল এমন একটি সংস্থা যা কেবলমাত্র স্বল্প-মেয়াদীও দীর্ঘমেয়াদী ভিত্তিতে টাকার বিনিময়ে থাকাও খাবার ব্যবস্থা করে এবং অতিথিকে অসংখ্য সুযোগ-সুবিধা সরবরাহ করে যা তাদের আবাসনের সন্তুষ্টি বাড়িয়ে তুলতে পারে। অন্যদিকে, মোটেল একটি সংস্থা যা স্বল্প সময়ের জন্য নেওয়ার ব্যবস্থা। সাধারণত মহাসড়কের সাথে কম সংখ্যক অতিথির জন্য খাবার ও বিশ্রাম বা আরামের ব্যবস্থা থাকে।

২। সাধারণত মোটেলের চেয়ে বেশি ব্যয়বহুল- তবে তারার রেটিং, ঘরের ধরণ, সুযোগ-সুবিধা, অবস্থান, সুন্দর থাকার জায়গা / ঘর ইত্যাদির সাথে দামের কম বেশি হয়ে থাকে। অন্যদিকে, সুযোগ সুবিধা, সাধারণ রুম, লোকেশন ইত্যাদির কারণে মোটেলে থাকার খরচ হোটেলের চেয়ে কম ব্যয়বহুল।

৩।একটি শহরের যেকোনো জায়গায় অবস্থিত। জেলা, বিমানবন্দর, শহরতলি অঞ্চল, অবকাশের অঞ্চল, স্টেডিয়ামের আশেপাশে এবং অন্যান্য জায়গাগুলির কাছাকাছি। অন্যদিকে, সাধারণত মহাসড়কের পাশে অবস্থিত তবে শহরগুলির উপকণ্ঠের কাছাকাছিও পাওয়া যায়।

৪। হোটেলের গুণমানের জন্য তারকা রেটিং সহ পাওয়া যায়। সাধারণত ১ থেকে ৫ তারকাবিশিষ্ট হয়ে থাকে। অন্যদিকে, মোটেলের কোনও তারা রেটিং বিবেচনা করা হয় না।

৫। হোটেলে যেহেতু আমরা দীর্ঘ সময় অবস্থান করি তাই এখানে বিনোদনের ব্যবস্থা থাকে। সেই সাথে জীম, সুইমিংপুল, স্পা, সেলুন, কনফারেন্স রুম ইত্যাদি সুবিধা থাকে। অন্যদিকে, মোটেলে এধরনের সুযোগ সুবিধা থাকে না।

Exit mobile version