Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

অভিবাসী ও শরণার্থীদের মধ্যে পার্থক্য

অভিবাসী ও শরণার্থীদের

অভিবাসী:

কোন দেশে শিক্ষা,ব্যবসা, চাকুরি,শ্রম , গবেষণা ইত্যাদির জন্য স্থায়ী বা অস্থায়ী ভিত্তিতে বসবাসের উদ্দেশ্যে পাড়ী জমায় তখন তাকে অভিবাসী বলে। মানুষ বিভিন্ন কারণে অভিবাসী হতে পারে। কাজ বা উন্নততর জীবনযাপনের খোঁজে যাঁরা দেশ ছাড়েন, তাঁদের অর্থনৈতিক অভিবাসী বলা হয়।

পড়াশোনার উদ্দেশ্য বা পারিবারিক কারণেও অনেকে অভিবাসী হয়। নিজ দেশে প্রতিকূল পরিস্থিতি থেকে রেহাই পেতে বা পরিবারের সদস্যদের সুন্দর ভবিষ্যৎ নিশ্চিত করার লক্ষ্যেও মানুষ অভিবাসনের পথ বেছে নেয়।

শরণার্থী:

সশস্ত্র লড়াই বা নিপীড়ন থেকে বাঁচতে যদি কেউ দেশ থেকে পালিয়ে যান এবং দেশে ফিরে গেলে তাঁর জীবন বিপন্ন হওয়ার ঝুঁকি থাকায় তাঁকে আন্তর্জাতিক সুরক্ষা দেওয়ার বিষয়ে স্বীকৃতি থাকে, তাঁকে শরণার্থী বলা যেতে পারে। অথাৎ রাজনৈতিক,সামাজিক, জাতিগত বিভিন্ন নিরাপত্তাগত কারণে নিজ ভূমি ছেড়ে বা আশ্রয়ের সন্ধানে অন্য কোন দেশে অস্থায়ীভাবে অবস্থানকৃত জনসমষ্টিকে শরণার্থী বলে।

১৯৫১ সালের শরণার্থী সনদ অনুযায়ী তাঁদের নিরাপত্তা দিতে হয়। ওই সনদের মূলনীতি হলো, শরণার্থীদের তাড়িয়ে দেওয়া যাবে না অথবা সেই পরিস্থিতিতে ফিরে যেতে বাধ্য করা যাবে না যেখানে তাদের জীবন ও স্বাধীনতা হুমকির মুখোমুখি হবে। কেউ শরণার্থী হিসেবে স্বীকৃতি পাওয়ার পর তাঁকে সামাজিক আবাসন ও কল্যাণমূলক সুবিধাগুলো দিতে হবে এবং কাজের ব্যবস্থা ও সমাজে মিশে যাওয়ার ব্যাপারে সাহায্য করতে হবে।

অভিবাসী ও শরণার্থীদের মধ্যে পার্থক্যঃ

মানুষ সবসময় এক কারণে বা অন্য কোন কারণে ভ্রমণ করে, তবে আধুনিক যুগেই অভিবাসী ও শরণার্থীদের মধ্যে পার্থক্য তৈরি হয় তা নিম্নরূপ-

১। কেউ নিজ দেশ ত্যাগ করে অন্য কোন দেশে শিক্ষা,ব্যবসা, চাকুরি,শ্রম , গবেষণা ইত্যাদির জন্য স্থায়ী বা অস্থায়ী ভিত্তিতে বসবাসের উদ্দেশ্যে পাড়ী জমায় তখন তাকে অভিবাসী বলে। অন্যদিকে রাজনৈতিক, সামাজিক, জাতিগত বিভিন্ন নিরাপত্তাগত কারণে নিজ ভূমি ছেড়ে বা আশ্রয়ের সন্ধানে অন্য কোন দেশে অস্থায়ীভাবে অবস্থানকৃত জনসমষ্টিকে শরণার্থী বলে।

২। অভিবাসীদের শত শত বছর ধরে ডকুমেন্ট এবং কোডেড করা হয়েছে। অন্যদিকে যখন শরণার্থীদের দ্বিতীয় বিশ্বযুদ্ধের ঘটনাটি বিবেচনা করা হয়।

৩। নিজ দেশে প্রতিকূল পরিস্থিতি থেকে রেহাই পেতে বা পরিবারের সদস্যদের সুন্দর ভবিষ্যৎ নিশ্চিত করার লক্ষ্যেও মানুষ অভিবাসনের পথ বেছে নেয়। অন্যদিকে জাতিগত বিভিন্ন নিরাপত্তাগত কারণে নিজ ভূমি ছেড়ে বা আশ্রয়ের সন্ধানে অন্য কোন দেশে অস্থায়ীভাবে বসবাসের পথ বেচে নেয়।

৪। অভিবাসী এবং উদ্বাস্তু উভয় বিদেশী যারা একটি নতুন দেশে ভ্রমণ হয়।


পার্থক্য ফেসবুক পেজ
লাইফ স্টাইল সংক্রান্ত আরো পার্থক্য পড়ুনঃ Lifestyle

আরোও পার্থক্য পড়ুনঃ যোগান রেখা ও সূচির মধ্যে পার্থক্যস্বাধীন চলক ও অধীন চলকের মধ্যে পার্থক্যএকমাত্রিক ও দ্বিঘাত অপেক্ষকের মধ্যে পার্থক্যমুদ্রাস্ফীতি এবং অপসারণের মধ্যে পার্থক্যসংকীর্ণ মুদ্রা ও বিস্তৃত মুদ্রার মধ্যে পার্থক্যমোট, গড় ও প্রান্তিক ব্যয়ের মধ্যে পার্থক্যস্বল্পকালীন ও দীর্ঘকালীন উৎপাদন ব্যয়ের মধ্যে পার্থক্যদামের স্থিতিস্থাপকতা এবং চাহিদার আয়ের স্থিতিস্থাপকতার মধ্যে পার্থক্যইসলামি অর্থনীতি ও প্রচলিত অর্থনীতির মধ্যে পার্থক্য

Exit mobile version