আরোহী ও অবরোহীর পদ্ধতির মধ্যে পার্থক্য

আরোহী পদ্ধতি( Inductive Method):

যে পদ্ধতিতে উদাহরণ পর্যবেক্ষণ ও বিশ্লেষণের মাধ্যমে সূত্র বা সংজ্ঞা গঠন করা হয় তা হলো আরোহী পদ্ধতি। আরোহী পদ্ধতি ইংরেজি হলো Inductive ‘Method’। জানা থেকে অজানা, মূর্ত থেকে বিমূত, সহজ থেকে কঠিন, বিশেষ থেকে সাধারণ সত্যে উপনীত হওয়া, উদাহরণ থেকে সূত্র গঠন করাকে আরোহী পদ্ধতি বলে। বাংলা ব্যাকরণ পাঠদানে এই পদ্ধতি অধিক ফলপ্রসূ। এই কারণে, এই পদ্ধতি সম্পর্কে বাংলা শিক্ষককে বিশেষ ভাবে অবগত হওয়ার পরামর্শ দেয়া যায়।

কতগুলো উদাহরণ ভালো ভাবে পরীক্ষা করে সেগুলো থেকে যদি যুক্তির সাহয্যে কোনো সিদ্ধান্তে উপনীত হওয়া যায় বা সূত্র গঠন করা যায় তবেই আরোহী পদ্ধতি কার্যকর হয়। আরোহী পদ্ধতির মূল কথা হলো- উদাহরণ থেকে সূত্র।শিক্ষার্থীর সামনে কতগুলো উদাহরণ তুলে ধরলে তারা সেগুলোকে বিচার বিশ্লেষণ করে নিজস্ব চিন্তা ও যুক্তি-বিন্যাস ক্ষমতা দ্বারা স্বাভাবিক পথে সূত্র বা সিদ্ধান্তে পৌঁছবে।

অবরোহী পদ্ধতি (Deductive Method):

অবরোহী পদ্ধতি আরোহী পদ্ধতির সম্পূর্ণ বিপরীত। কোনো সূত্রের প্রয়োগ করে যে সত্য পাওয়া যায় তা নির্ধারণ করাই যে পদ্ধতিতে কোনো একটি সাধারণ তথ্যকে স্বীকার করে বা প্রতিষ্ঠিত কোনো সত্য কিংবা সূত্রকে ভিত্তি করে নতুন কোনো সত্যতা প্রমাণ করা হয় তাকে অবরোহী পদ্ধতি বলে। অবরোহী পদ্ধতি ইংরেজি হলো ‘Deductive Method’। অল্প কথায় বলা যায় যে, বিমূর্ত সিদ্ধান্ত থেকে মূর্ত তথ্যে উপনীত হওয়ার পদ্ধতি হলো অবরোহী পদ্ধতি নামে খ্যাত।

উদাহরণ: মানুষ মরণশীল। রহিম একজন মানুষ; তাই রহিম মরণশীল। এরকম বলার ক্ষেত্রে আগেই সূত্রটি গ্রহণ করা হয়েছে, তারপর উপযুক্ত ক্ষেত্রে তাকে প্রয়োগ করে তার নির্ভুলতা সম্বন্ধে নিঃসন্দেহ হওয়া গেছে। এই পদ্ধতিতে ‘সূত্র থেকে উদাহরণে’ যাওয়া যায় বলে ব্যাকরণের কোনো সূত্রকে শিক্ষার্থীদের সামনে তুলে ধরলে তারা তা আয়ত্ত করে; তারপর সেটিকে বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন উদাহরণ ও দৃষ্টান্তের মধ্যে প্রয়োগ করে তার নির্ভুলতা নির্ণয় করতে পারে।

আরোহী ও অবরোহীর পদ্ধতির মধ্যে পার্থক্য:

যে পদ্ধতিতে উদাহরণ পর্যবেক্ষণ ও বিশ্লেষণের মাধ্যমে সূত্র বা সংজ্ঞা গঠন করা হয় তা হলো আরোহী পদ্ধতি। আরোহী ও অবরোহীর পদ্ধতির মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। আরোহী পদ্ধতিতে শিক্ষার্থীরা এক দিকে যেমন নিষ্ক্রিয় শ্রোতা হয়ে বসে থাকে না, তেমনি বুদ্ধিকে কাজে লাগিয়ে একটা নতুন তত্ত্ব ও তথ্য উদঘাটনের আনন্দ লাভ করে। অন্যদিকে অবরোহী পদ্ধতি ঠিক আরোহী পদ্ধতির বিপরীত পদ্ধতি।

২। কোনো সর্বজনীন সত্য বা সাধারণ সূত্র নির্ণয়ের জন্য কতকগুলো বিশেষ দৃষ্টান্তের সহায়তায় তার সত্যতা যাচাই করা হয়। অন্যদিকে অবরোহী পদ্ধতিতে সাধারণ সত্য থেকে বিশেষ সত্যে উপনীত হওয়া যায়।

৩।আরোহী পদ্ধতির অনুমান পরীক্ষা প্রসূত। অন্যদিকে অবরোহী পদ্ধতি প্রয়োগের ক্ষেত্রে অনেকগুলো উদাহরণ বা দৃষ্টান্ত ব্যাখ্যা বা বিশ্লেষণ করতে হয়।

৪। আরোহী পদ্ধতিতে প্রাপ্ত সাধারণ সিদ্ধান্তকে সব সময় চূড়ান্ত বলে ধরে নেয়া যায় না। তবে সেগুলো সঠিক হবার সম্ভাবনা বেশি। অন্যদিকে অবরোহী পদ্ধতিতে প্রাপ্ত সাধারণ সিদ্ধান্তকে সব সময় চূড়ান্ত বলে ধরে নেয়া হয়।

৫। আরোহী পদ্ধতি বিশেষভাবে কার্যকর গাণিতিক ক্ষেত্রে, কেননা গণিতের প্রাথমিক রূপই হলো আরোহী। ব্যাকরণ শেখানোর ক্ষেত্রেও আরোহী পদ্ধতি খুবই উপযোগী। অন্যদিকে অবরোহী পদ্ধতির সিদ্ধান্তগুলো ব্যাকরণশাস্ত্র সম্মত।

৬।আরোহী পদ্ধতি একটি মনোবিজ্ঞান সম্মত পদ্ধতি। অন্যদিকে অবরোহী পদ্ধতিতে শিক্ষাদান মনোবিজ্ঞান সম্মত নয় বলে বলা হয়েছে কারণ এই পদ্ধতিতে শিক্ষাদানের সময় শিক্ষার্থীর মুখস্থ বিদ্যার প্রতি প্রবণতা বা ঝোঁক দেখা যায়।