Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

নিবিড় কৃষি ও ব্যাপক কৃষির মধ্যে পার্থক্য

নিবিড় কৃষি ও ব্যাপক কৃষির

নিবিড় কৃষি (Intensive Subsistence Farming):

যে সব দেশে জনসংখ্যার তুলনায় কৃষি জমির পরিমান কম সেই সব দেশে অধিক শ্রম ও মূলধন করে সর্বাধিক ফসল উৎপাদনের যে কৌশল গ্রহন করা হয় তাকে তাকে নিবিড় কৃষি বলে। অন্যভাবে বলা যায়; সবচেয়ে বেশি শ্রম ও মূলধন বিনিয়োগ করে কম পরিমাণ জমি থেকে সবচেয়ে বেশি ফসল উৎপন্ন করার পদ্ধতিকে নিবিড় কৃষি বা প্রগাঢ় কৃষি বলে। একে ভরণপোষণকারী কৃষিও বলে। এই কৃষি বিশ্বের সর্ববৃহৎ অর্থনৈতিক উদ্যোগ এবং পৃথিবীর প্রায় দুই-তৃতীয়াংশ লোক এই কৃষির সঙ্গে যুক্ত।

নিবিড় কৃষি অবস্থান নিরক্ষীয়, ক্রান্তীয়, উপক্রান্তীয় ও মৌসুমী জলবায়ু যুক্ত অঞ্চলে অবস্থিত ভারত, বাংলাদেশ, মায়ানমার, নেপাল, ভুটান, ভিয়েতনাম, মিশর প্রভৃতি দেশে দেখা যায়।

ব্যাপক কৃষি (Extensive Farming):

যে সব দেশে জমির পরিমান বেশি কিন্তু লোকসংখ্যার পরিমান কম সেই সব দেশে আধুনিক যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে বানিজ্যিক ভিত্তিতে যে কৃষিকাজ গড়ে ওঠে তাকে ব্যাপক কৃষি বলে। অন্যভাবে বলা যায়; যে কৃষি ব্যবস্থায় কম কায়িক শ্রম এবং আধুনিক যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে একই সঙ্গে অনেক পরিমাণ জমিতে ফসল চাষ করা হয় তাকে ব্যাপক কৃষি বলে। মূলত যন্ত্রপাতির সাহায্যে কৃষিকার্য পরিচালিত হয় বলে একে যান্ত্রিক কৃষিও বলা হয়। মূলত বাজারে বিক্রি করার উদ্দেশ্যে ফসল উৎপাদন করা হয় বলে একে বাণিজ্যিক কৃষি বলে।

ব্যাপক কৃষির অবস্থান উপক্রান্তীয় এবং নাতিশীতোষ্ণ মণ্ডলে অবস্থিত আমেরিকা যুক্তরাষ্ট্র, কানাডা, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা প্রভৃতি দেশে।

নিবিড় কৃষি ও ব্যাপক কৃষির মধ্যে পার্থক্য:

জনসংখ্যার তুলনায় কৃষি জমির পরিমান কম সেই সব দেশে অধিক শ্রম ও মূলধন করে সর্বাধিক ফসল উৎপাদন। নিবিড় কৃষি ও ব্যাপক কৃষির মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। যে সব দেশে জনসংখ্যার তুলনায় কৃষি জমির পরিমান কম সেই সব দেশে অধিক শ্রম ও মূলধন করে সর্বাধিক ফসল উৎপাদনের যে কৌশল গ্রহন করা হয় তাকে তাকে নিবিড় কৃষি বলে। অন্যদিকে যে সব দেশে জমির পরিমান বেশি কিন্তু লোকসংখ্যার পরিমান কম সেই সব দেশে আধুনিক যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে বানিজ্যিক ভিত্তিতে যে কৃষিকাজ গড়ে ওঠে তাকে ব্যাপক কৃষি বলে।

২। নিবিড় কৃষি ব্যবস্থায় কৃষি জমির পরিমাণ জনসংখ্যার তুলনায় অনেক কম। অন্যদিকে ব্যাপক কৃষি ব্যবস্থায় কৃষি জমির পরিমাণ জনসংখ্যার তুলনায় অনেক বেশি।

৩। নিবিড় কৃষি অবস্থান নিরক্ষীয়, ক্রান্তীয়, উপক্রান্তীয় ও মৌসুমী জলবায়ু যুক্ত অঞ্চলে অবস্থিত ভারত, বাংলাদেশ, মায়ানমার, নেপাল, ভুটান, ভিয়েতনাম, মিশর প্রভৃতি দেশে। অন্যদিকে ব্যাপক কৃষির অবস্থান উপক্রান্তীয় এবং নাতিশীতোষ্ণ মণ্ডলে অবস্থিত আমেরিকা যুক্তরাষ্ট্র, কানাডা, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা প্রভৃতি দেশে।

৪। নিবিড় কৃষি ব্যবস্থায় কৃষিকাজে অধিক দৈহিক শ্রম ও সামান্য কিছু যন্ত্রপাতি ব্যবহৃত হয়। অন্যদিকে ব্যাপক কৃষি ব্যবস্থায় কৃষিকাজে কম দৈহিক শ্রম ও অধিক পরিমান যন্ত্রপাতি ব্যবহৃত হয়।

৫। নিবিড় কৃষি ব্যবস্থায় উৎপাদিত প্রধান ফসল হলো ধান। অন্যদিকে, ব্যাপক কৃষি ব্যবস্থায় উৎপাদিত প্রধান ফসল হলো গম।

৬। নিবিড় কৃষি প্রধানত জীবিকাসত্তাভিত্তিক চরিত্রের হয়ে থাকে। অন্যদিকে ব্যাপক কৃষি প্রধানত বানিজ্যিক চরিত্রের হয়ে থাকে।

৭। নিবিড় কৃষি অঞ্চলে জনসংখ্যার চাপ অধিক হওয়ায় কৃষিজোত গুলি ক্ষুদ্র থেকে ক্ষুদ্র আয়তনের হয়ে থাকে। অন্যদিকে ব্যাপক কৃষি অঞ্চলে জনসংখ্যা কম থাকায় কৃষিজোত গুলি বিশাল আকৃতির হয়ে থাকে।

৮। নিবিড় কৃষির ক্ষেত্রে জনসংখ্যা বাড়তে থাকায় কৃষকেরা একই জমিতে বছরে দুই থেকে তিনবার চাষ করে । অর্থাৎ কৃষিজমি গুলি বহুফসলি। অন্যদিকে ব্যাপক কৃষিতে প্রধানত বানিজ্যিক ভিত্তিতে চাষ করা হয় বলে সারাবছর ধরে সাধারনত একটি ফসল চাষের উপর গুরুত্ব দেওয়া হয়। অর্থাৎ এক্ষেত্রে শস্যের বিশেষীকরন দেখা যায়।

৯। ছোট কৃষিজোতের জন্য নিবিড় কৃষিতে আধুনিক উন্নত যন্ত্রপাতি ব্যবহার অনেক সময় সম্ভব হয় না। অন্যদিকে ব্যাপক কৃষির কৃষিজোত গুলি বৃহৎ আয়তনের হওয়ায় বড়ো বড়ো যন্ত্রপাতি ব্যবহারে তেমন কোণ অসুবিধা হয় না।

Exit mobile version