Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

কাইট ও রম্বসের মধ্যে পার্থক্য

কাইট ও রম্বসের

কাইট (Kite):

যে চতুর্ভূজের একজোড়া সন্নিহিত বাহুর দৈর্ঘ্য সমান এবং অন্য দুটি সন্নিহিত বাহুর দৈর্ঘ্যও সমান তাকে কাইট বলে। কাইটের এক জোড়া সমান বিপরীত কোণ থাকে এবং লম্বা কর্ণটি ছোট কর্ণটিকে সমকোণে দ্বিখণ্ডিত করে।। ধরি, ABCD একটি কাইট যার AB=AD এবং CB=CD দুটি সন্নিহিত বাহুর দৈঘ্যের সমান।

রম্বস (Rhombus):

যে সামান্তরিকের দুইটি সন্নিহিত বাহু সমান, তাকে রম্বস বলে। প্রকৃতপক্ষে, রম্বস এমন একটি সামান্তরিক যার বাহুগুলো পরস্পর সমান।যার একটি কোণও সমকোণ নয়। রম্বস কে অনেক সময় ডায়মন্ড বলা হয় কারণ এটি দেখতে অনেকটা ডায়মন্ডের মত। চারটি বাহুর দৈর্ঘ্য পরস্পর সমান হওয়ার কারণে এটি কে সমবাহু চতুর্ভুজও বলা হয়। রম্বসের কর্ণদ্বয় পরস্পরকে সমকোণে সমদ্বিখণ্ডিত করে। রম্বসের বিপরীত কোণগুলো পরস্পর সমান। কর্নদ্বয় কোণগুলোকে সমদ্বিখন্ডিত করে।

কাইট ও রম্বসের মধ্যে পার্থক্য:

যে চতুর্ভূজের একজোড়া সন্নিহিত বাহুর দৈর্ঘ্য সমান এবং অন্য দুটি সন্নিহিত বাহুর দৈর্ঘ্যও সমান তাকে কাইট বলে। কাইট ও রম্বসের মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। যে চতুর্ভূজের একজোড়া সন্নিহিত বাহুর দৈর্ঘ্য সমান এবং অন্য দুটি সন্নিহিত বাহুর দৈর্ঘ্যও সমান তাকে কাইট বলে। অন্যদিকে, যে সামান্তরিকের দুইটি সন্নিহিত বাহু সমান, তাকে রম্বস বলে।

২। একটি কাইটের দুই জোড়া সমান সন্নিহিত বাহু থাকে। অন্যদিকে, একটি রম্বসের চারটি বাহু সমান।

৩। একটি কাইটের এক জোড়া সমান বিপরীত কোণ থাকে। অন্যদিকে, একটি রম্বসে, বিপরীত কোণগুলি সমান এবং সন্নিহিত কোণগুলি সম্পূরক।

৪। একটি কাইটের লম্বা কর্ণটি ছোট কর্ণটিকে সমকোণে দ্বিখণ্ডিত করে। অন্যদিকে, একটি রম্বসের কর্ণ পরস্পরকে সমকোণে দ্বিখণ্ডিত করে।

৫। একটি কাইটের একটি প্রতিসাম্য লাইন আছে। অন্যদিকে, একটি রম্বসের প্রতিসাম্যের দুটি লাইন থাকে।

Exit mobile version