Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

জ্ঞান ও দক্ষতার মধ্যে পার্থক্য

জ্ঞান ও দক্ষতার

জ্ঞান ও দক্ষতা দুটোই গুরুত্বপূর্ণ, তবে এদের মধ্যে স্পষ্ট পার্থক্য বিদ্যমান। নিচে জ্ঞান ও দক্ষতার মধ্যে পার্থক্য দেখানো হয়েছে-

জ্ঞান (knowledge):
জ্ঞান হল এমন তথ্য এবং তথ্যের সংগ্রহ যা আপনার কাছে আছে এবং আপনার কাজ সম্পন্ন করতে ব্যবহার করতে পারেন। এতে আপনি যে বিষয়গুলি বোঝেন এবং আপনি যে তথ্যগুলি জানেন তা অন্তর্ভুক্ত করে ৷ জ্ঞানের অধিকারী হওয়া বোঝায় যে আপনি কীভাবে কিছু করতে হবে তা বোঝেন, কিন্তু আপনি আসলে তা করতে পারবেন না। এটি জ্ঞানকে দক্ষতা থেকে আলাদা করে। আপনি গবেষণা পরিচালনা, বক্তৃতায় অংশ নেওয়া এবং বই এবং নিবন্ধ পড়ার মতো কার্যকলাপে জড়িত হয়ে জ্ঞান অর্জন করতে পারেন। উপরন্তু, আপনার কর্মজীবনের অভিজ্ঞতা বাড়ার সাথে সাথে আপনি আপনার জ্ঞানকে প্রসারিত করতে পারেন।

দক্ষতা (Skill):
দক্ষতা একটি উদ্দেশ্য পূরণ করতে মৌখিকভাবে বা ম্যানুয়ালি আইটেম, ডেটা বা লোকেদের হ্যান্ডলিং বা ম্যানিপুলেট করা জড়িত থাকতে পারে। দুটি প্রধান প্রকার, হার্ড এবং সফট দক্ষতা। কঠিন দক্ষতা বা প্রযুক্তিগত দক্ষতার জন্য সাধারণত অনুশীলন এবং প্রশিক্ষণের প্রয়োজন হয়, যেমন কম্পিউটার দক্ষতা।

সফ্ট স্কিল হল সেগুলি যা একজন ব্যক্তির ব্যক্তিত্বের বৈশিষ্ট্যের উপর নির্ভর করে এবং এতে যোগাযোগ, সততা, সহানুভূতি এবং মানসিক বুদ্ধিমত্তা অন্তর্ভুক্ত থাকতে পারে। নরম দক্ষতা প্রায়ই হস্তান্তরযোগ্য, কারণ তারা অনেক পদে উপকারী। বেশিরভাগ চাকরির জন্য মৌলিক নরম দক্ষতা এবং চাকরি-নির্দিষ্ট কঠোর দক্ষতার সমন্বয় প্রয়োজন। কেউ অনুশীলন এবং পর্যবেক্ষণের মাধ্যমে দক্ষতা বিকাশ করতে পারে।

জ্ঞান ও দক্ষতার মধ্যে পার্থক্যঃ
১. শিক্ষার মাধ্যমে একটি দক্ষতা অর্জনের প্রক্রিয়া হিসাবে জ্ঞানকে সংজ্ঞায়িত করা হয়। যে কোনো বিষয়ে সচেতনতাকে জ্ঞান হিসেবে চিহ্নিত করা হয়। অন্যদিকে, দক্ষতাকে অনেক অনুশীলন এবং কঠোর পরিশ্রমের মাধ্যমে দক্ষতা অর্জনের প্রক্রিয়া হিসাবে সংজ্ঞায়িত করা হয়।

২. জ্ঞান বলতে প্রকৃত তথ্যের সাথে পরিচিতি বোঝায়। অন্যদিকে, দক্ষতা বলতে নির্দিষ্ট পরিস্থিতিতে জ্ঞান প্রয়োগ করার ক্ষমতা বোঝায়।

৩. একটি নির্দিষ্ট বিষয় বোঝার উপর ভিত্তি করে জ্ঞান তাত্ত্বিক বা ব্যবহারিক হতে পারে। অন্যদিকে, দক্ষতা হল অনুশীলন এবং অভিজ্ঞতার মাধ্যমে সময়ের সাথে সাথে বিকশিত ক্ষমতা।

৪. জ্ঞান আমাদের একটি নির্দিষ্ট ঘটনা সত্য কি না তা জানার প্রয়োজনীয় ক্ষমতা দেয়। অন্যদিকে, দক্ষতা আমাদের ফোকাস করার এবং আমাদের পেশাদার জীবনকে উন্নত করার ক্ষমতা দেয়।

৫. আপনি শিক্ষার মাধ্যমে জ্ঞান অর্জন করতে পারেন। অন্যদিকে, দক্ষতা অর্জনের জন্য প্রায়শই অনুশীলনের প্রয়োজন হয়।

৬. জ্ঞান এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির কাছে প্রেরণ করা যেতে পারে। অন্যদিকে, দক্ষতা প্রেরণ করা যাবে না; বরং, তারা অর্জিত হয়.

৭. জ্ঞানের উদাহরণ হতে পারে একটি কেকের রেসিপি জানা। দক্ষতার উদাহরণ হতে পারে, সেই কেক বেক করা।

Exit mobile version