Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

বিহিত মুদ্রা ও আমানতের মধ্যে পার্থক্য

বিহিত মুদ্রা ও আমানতের

বিহিত মুদ্রা (Legal Tender):

যে অর্থ-সরকারি আইন দ্বারা পরিচালিত এবং লেনদেনের মাধ্যম হিসেবে জনগ্ণ গ্রহণ করতে আইনগত বাধ্য তাকে বিহিত মুদ্রা বলে। অন্যভাবে বলা যায়, সরকারের পক্ষে কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক ইস্যুকৃত নোট ও মুদ্রাকেই বিহিত মুদ্রা বলা হয়। অর্থাৎ বিহিত মুদ্রা কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক প্রচলিত মুদ্রা। বিহিত মুদ্রা সরকারে আইনের আওতায় পরিচালিত। বাংলাদেশ ব্যাংক থেকে ছাড়া 5 টাকা 10 টাকা 20 টাকা 50 টাকা 100 টাকা 200 টাকা 500 টাকা 1000 টাকার নোট প্রত্যেকটি বিহিত মুদ্যা। বিহিত মুদ্রা বাংলাদেশ ব্যাংক কতৃক ছাড়া হয়ে থাকে। বিহিত মুদ্রা শুধু বাংলাদেশ নয়, সারা বিশ্বে অবস্থিত। সকল দেশের কেন্দ্রীয় ব্যাংক কতৃক যে সকল মুদ্রা ছাড়া হয়, সেগুলোই বিহিত মুদ্রা।

আমানত (Deposit):

আমানত আরবি শব্দ। আমানত (ইংরেজি: Deposit) এর অর্থ বিশ্বস্ততা, নিরাপত্তা, গচ্ছিত রাখা, জমা রাখা ইত্যাদি। এর বিপরীত শব্দ খিয়ানত, যার অর্থ বিশ্বাসঘাতকতা। যিনি গচ্ছিত বস্তু যথাযথভাবে হিফাজত করেন এবং প্রকৃত মালিক চাওয়া মাত্র তা ফেরত দেন তাকে আমিন বা বিশ্বস্ত বলা হয়। আমানত (Deposit) বলতে নগদ অর্থ বা নগদ সমতুল্য কোন মূল্যবান সম্পদকে বুঝায় যা আমানতকারী কর্তৃক কোনো প্রতিষ্ঠান সাধারণত ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের কাছে গচ্ছিত রাখা হয়। সচারচার আমানত বলতে ব্যাংক আমানতকেই বুঝানো হয়।

আমানতকারীর জন্য আমানত একটি সম্পদ। আমানতকারী যখন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে আমানত জমা করে তখন আমানতকারী হিসাব ক্রেডিট বা যোগ করা হয়। অন্যদিকে, আমানত ওই প্রতিষ্ঠানের জন্য একটি দায় হিসেবে দেখানো হয়। আমানতকারী পূর্বনির্ধারিত শর্ত অনুযায়ী তার আমানত যেকোনো সময় তুলে নিতে বা অন্যকোন বেক্তি বা প্রতিষ্ঠানের নামে স্থানান্তর করতে পারে। কিছুকিছু আমানত হিসাবে জমাক্রিত অর্থ দিয়ে আমানতকারী কেনাকাটার বিল পরিশোধ করতে পারে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমুহের তহবিলের প্রধান উৎস আমানত।

বিহিত মুদ্রা ও আমানতের মধ্যে পার্থক্যঃ

আমানত আরবি শব্দ। আমানত (ইংরেজি: Deposit) এর অর্থ বিশ্বস্ততা, নিরাপত্তা, গচ্ছিত রাখা, জমা রাখা ইত্যাদি। বিহিত মুদ্রা ও আমানতের মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। যে অর্থ-সরকারি আইন দ্বারা পরিচালিত এবং লেনদেনের মাধ্যম হিসেবে জনগ্ণ গ্রহণ করতে আইনগত বাধ্য তাকে বিহিত মুদ্রা বলে। অন্যদিকে, আমানত (Deposit) বলতে নগদ অর্থ বা নগদ সমতুল্য কোন মূল্যবান সম্পদকে বুঝায় যা আমানতকারী কর্তৃক কোনো প্রতিষ্ঠান সাধারণত ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের কাছে গচ্ছিত রাখা হয়।

২। রাষ্ট্র কর্তৃক স্বীকৃতি মুদ্রাই হলো বিহিত মুদ্রা। অন্যদিকে, জনগণের নিকট হতে ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয় সংগ্রহ করে তথা আমানত সংগ্রহের ফলেই ব্যাংক জনগণকে ঋণ প্রদান করে।

৩। বিহিত মৃদ্রার ধারণায় রাষ্ট্র ও সরকার জড়িত। অন্যদিকে, আমানতে সরকারি ও বেসরকারি বানিজ্যিক ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠান জড়িত।

৪। বিহিত মৃদ্রা ভোগ, সঞ্চয় ও বিনিয়োগের মাধ্যমে সৃষ্টি হয়। অন্যদিকে, আমানত সঞ্চয়ের ভাণ্ডার এবং বিনিয়োগের জন্য প্রয়োজনীয় তহবিল যোগান দেয়।

৫। বিহিত মৃদ্রা ধারণার সাথে বিকল্প প্রতিষ্ঠান নির্বাচনের কোন সুযোগ নাই। অন্যদিকে, আমানতের ক্ষেত্রে জনগন বা গ্রাহক বিকল্প প্রতিষ্ঠানের সুযোগ পায়।

৬। বিহিত মৃদ্রা তারল্য অসীম, যেকোন সময় যেকোন জিনিস কেনা যায়। অন্যদিকে, ব্যাংক আমানতে এ রকম তারল্য নেই।

৭। বিহিত মৃদ্রা লেনদেনের ক্ষেত্রে নগদ মুদ্রার প্রয়োজন পড়ে। অন্যদিকে, ব্যাংক আমানতের ভিত্তিতে লেনদেনের ক্ষেত্রে ব্যাংক হিসাবের উপর চেক প্রদান করতে হয়।

Exit mobile version