Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

পরিমেল বদ্ধ এবং পরিমেল নিয়মাবলীর মধ্যে পার্থক্য

পরিমেল বদ্ধ এবং পরিমেল নিয়মাবলীর

পরিমেল বন্ধ (Memorandum of Association):

পরিমেল বন্ধ কোম্পানির একটি প্রামাণ্য দলিল। এটি অত্যান্ত ̧গুরুত্বপূর্ণ দলিল। কোম্পানির মূল বিষয় গুলো এর মধ্যে লিপিবদ্ধ থাকে। যেমন – মূলনীতি, উদ্দেশ্য ও কোম্পানির ক্ষমতা ইত্যাদি। এ দলিলে বর্ণিত বিষয়ের বাইরে কোম্পানি কিছু করতে পারে না। যদি করে তাহলে সেটি অবৈধ কাজ বলে গণ্য হবে এবং আদালত কোম্পানির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করবে। কোম্পানি যদি পরিমেল বন্ধের বর্ণিত বিধানের বাইরে কিছু করে তাহলে তাকে Ultravires নামে অভিহিত করা হয়। এবার আসুন আমরা সংক্ষেপে পরিমেল বন্ধের সংজ্ঞা জেনে নেই।

সেটি হল, যে দলিলের মধ্যে যৌথমূলধনি ব্যবসায়ের মূলনীতি, উদ্দেশ্য ও ক্ষমতা বর্ণিত থাকে তাকে কোম্পানির পরিমেল বন্ধ বলা হয়। এটি একটি নির্দিষ্ট ফরমে প্রণয়ন করে মুদ্রিত ও রেজিস্ট্রিকৃত হতে হয় যাতে পাবলিক কোম্পানির ক্ষেত্রে ৭ জন ও প্রাইভেট কোম্পানির ক্ষেত্রে ২ জন সদস্যের স্বাক্ষর থাকে।

পরিমেল নিয়মাবলী (Articles of Association):

কোম্পানির অভ্যন্তরীণ অর্থাৎ দৈনন্দিন কার্য নির্বাহী করার জন্য যে দলিল ব্যবহার করা হয় তাকে পরিমেল নিয়মাবলী (Articles of Association) বলা হয়। এটি কোম্পানির ক্ষেত্রে কোন আবশ্যিক দলিল নয়। এটি না হলেও কোম্পানি কাজ চালাতে পারবে। তবে এ ক্ষেত্রে কোম্পানি আইনের টেবিল ‘A’ ব্যবহার করতে হবে। সুতরাং পরিমেল নিয়মাবলী হল টেবিল ‘A’ -এর বিকল্প দলিল। এর ধারা পরিবর্তনের জন্য আদালতের অনুমতি প্রয়োজন হয় না। তবে সাধারণ সভার সিদ্ধান্ত প্রয়োজন হয়।

পরিমেল বদ্ধ এবং পরিমেল নিয়মাবলীর মধ্যে পার্থক্য:

কোম্পানির অভ্যন্তরীণ অর্থাৎ দৈনন্দিন কার্য নির্বাহী করার জন্য যে দলিল ব্যবহার করা হয় তাই পরিমেল নিয়মাবলী। পরিমেল বদ্ধ এবং পরিমেল নিয়মাবলীর মধ্যে পার্থক্য নিম্নরূপ-

Exit mobile version